ছোট গল্প - "শেষ সময়ের অবহেলা"

"শেষ সময়ের অবহেলা" 

লেখা মোঃ বিল্লাল হোসেন 

কখনো কল্পনা করিনি বাবু আজকে এমন দিন দেখতে হবে। ভাবি নি কখনো যে সন্তানের জন্য এত কষ্ট করলাম সেই সন্তানরা আজ আমাকে এখানে রেখে যাবে। ভাবি নি কখনো যাদের জন্য সারাটা জীবন এত কষ্টে কাটালাম সেই তারা আজ শেষ সময়ে এত অবহেলা করবে। জানো বাবু তোমাদের মতো থাকতে না, আমি ও আমার উনি কত স্বপ্ন দেখতাম আমার জাদু মনিদের নিয়ে আমার উনি আমাকে বলতেন দেখবে তুমি আমার ছেলেরা একদিন অনেক বড় হবে, ডাক্তার, ইঞ্জিনিয়ার হবে।


তারা না আজ সত্যি অনেক বড় হয়েছে,একজন সরকারি চাকরি করে আর একজন মস্ত বড় ডাক্তার।(এত কষ্টতেও সন্তানদের প্রশংসা করতে ভুলেন নি বৃদ্ধাশ্রমে থাকা এক মমতাময়ী মা)

কত কষ্ট করে আমি আর আমার উনি সন্তানদের ভবিষ্যৎতের জন্য চিন্তা করে একটি বাড়ি তৈরী করি কিন্তু দেখো আজ সেই বাড়িতে আমার নিজের ওই ঠাই নেই। খুব অসুস্থ ছিলাম বড় ছেলে ডাক্তার দেখাবে বলে এখনে নিয়ে আসে। ওই যে রেখে গিয়েছিল আজও আমার সন্তানরা একবিন্দুও দেখতে আসে নি।

যে সন্তানরা ছোট থাকতে আমাকে ছাড়া একা থাকতে পারত না, ভয়ে ঘুমাতে পারত না সেই সন্তানরা আজ কিভাবে আমাকে ছাড়া একা থাকছে। জানো বাবু, আমার উনি চলে যাওয়ার আগে বলতো তোমার ছেলেদের মানুষের মতো মানুষ করে গেলাম এখন আর তোমাকে কষ্টে থাকতে হবে না, বাসায় বৌমা আছে ওরা সব করে দিবে কিন্তু ওনি চলে যাওয়ার পরে তো ওনি জানে না যে, আমি আর আমার খোকাদের সাথে নেই ওরা তো আমাকে একা করে দিয়েছে। যে সন্তান একদিন মাকে ছাড়া কিছুই বুঝতো না সেও আজ তার মাকে ভুলে আছে।



প্রথমে অনেক কষ্ট হত। ভাবতাম কবে খোকারা এখান থেকে আমাকে বাসায় নিয়ে যাবে, জানতাম না এটা যে শেষ সময়ের অবহেলিত মানুষদের একমাত্র অবস্থান। এখনও মাঝে মাঝে অনেক কষ্ট হয়, কি আর করব, নিজেকে অন্যেদের মতোই এখনে মানিয়ে নিয়েছি। এখন শুধু দিন শেষ হবার প্রহর গুনছি, কবে আমি আমার উনার কাছে যাবো।

জানো বাবু, কখনো না আমরা মায়েরা আমাদের খোকাদের অভিশাপ দেই না, দোয়া করি তারা যেন সর্বদা ভালো থাকে, শেষ সময়ে যেন আমাদের মতো এমন কষ্টে থাকতে না হয়।

"ভুল হলে ক্ষমাদৃষ্টিতে দেখবেন" 

(সমাপ্ত)

------------------------------
যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments