ডিগ্রিতে পড়লেই সবাই খারাপ শিক্ষার্থী - কতটা যুক্তিসঙ্গত

আমাদের অনেকে বলে যে, পাবলিক বা অনার্সে "চান্স না পেয়ে" শিক্ষার্থীরা ডিগ্রিতে এসে শেষ আশ্রয় নেয়, সে তো আর ভালো কোনো শিক্ষার্থী নয়, তার মানে ডিগ্রিতে পড়লে খারাপ শিক্ষার্থী। আরও নানা ধরণের নেতিবাচক কথাও শুনা যায়

"এটা কতটা যুক্তিসঙ্গত!" 



আমি তাদের সাথে এই কথাটাই একমত হয়তো ডিগ্রি শেষ আশ্রয়স্থল কিন্তু প্রথম কথাটা অর্থাৎ "চান্স না পেয়ে" এইটার সাথে একদমই একমত হতে পারলাম না এবং ডিগ্রিতে পড়লে যে, একজন শিক্ষার্থী খারাপ বনে যায় তার পক্ষেও আমি একমত না । আমরা যত মেধাবী হই না কেন, ইন্টারমিডিয়েট থেকে গড়ে পাশ করা ১০-১২ লক্ষ শিক্ষার্থী যে পাবলিকে পড়তে পারবে তা কিন্তু নয়। যত সামর্থ্য সবার থাকুক না কেন, যত ভালো পরীক্ষায় দেক না কেন একটা নির্দিষ্ট পরিমাণের বেশি তারা তো আর আমাদের তাদের পাবলিকে নিয়ে যাবে না, তাই না ? ঠিক তেমনি অনার্সের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।


এমন অনেক শিক্ষার্থী আছে, যারা কিনা এক চান্সে পাবলিকে পড়ার যোগ্য। কিন্তু আর্থিক সামর্থ্যের জন্যে অনেকেই পরীক্ষা দিতে পারে না কিংবা পড়তে পারে না। আর প্রাইভেট তো দূরের কথা।

অনেকের আবার পরিবার থেকে দূরে গিয়ে পড়তে দেওয়া হয় না, পাবলিক ও অনার্সে চান্স পাওয়ার পরও।


এমন অনেক আমাদের বোন আছে, যারা কিনা সংসারের জন্য ডিগ্রিতে পড়তে হয়, যেন সংসারের পাশাপাশি পড়াটাও চালিয়ে যেতে পারে।

এমন অনেক শিক্ষার্থী আছে যাদের পাবলিক, অনার্স এমনকি মোটামুটি সব জায়গায় ভালো বিষয়ে চান্স পায় কিন্তু সেটা নিজের অনুকূলে না থাকার কারণে পড়তে পারে না, ফলে তার সামর্থ্যে মধ্যে নিকটবর্তী কলেজে ডিগ্রি নিয়ে পড়তে হয়।



এমন অনেক শিক্ষার্থী আছে, যাদের প্রথম চয়েজ হচ্ছে ডিগ্রি কোর্স।


খোজ নিয়া দেখেন ৮/৯ পয়েন্ট নিয়ে হাজার হাজার শিক্ষার্থী ডিগ্রি করতেছে আবার ৬/৭ নিয়েও অনেকে অনার্স ও প্রাইভেটে পড়তেছে। তার মানে ৮/৯ পয়েন্ট পাওয়া শিক্ষার্থী ডিগ্রিতে পড়ে বলে কি সে খারাপ হয়ে গেলো নাকি আবার তার কম পাওয়া শিক্ষার্থীরা অনার্স, প্রাইভেটে কিংবা পাবলিকে চান্স পেয়ে পড়ে বলে সে উচ্চমাত্রার মেধাবী হয়ে গেলো !

হুম এটাও শিকার করতে হবে সবাই যে আবার ভালো শিক্ষার্থী তা তো নয় এটাই স্বাভাবিক।


এটা ডিগ্রি বলেন, অনার্স বলেন, প্রাইভেট বলেন সব ক্ষেত্রে। ভালো - খারাপ শিক্ষার্থী মিলেই গড়ে উঠে এক একটা প্রতিষ্ঠান।

👉বর্তমান সমাজে কতিপয় কিছু নিম্ন মানসিকতার মানুষ রয়েছে, যারা কিনা ডিগ্রি শিক্ষার্থীদের নিয়ে হাসিঠাট্টা করে। তাদের হয়তো জানা নেই এই ডিগ্রিতে লুকিয়ে আছে হাজারো মেধাবী শিক্ষার্থী। 

আর হে, এই আপনাকে বলছি "হে আপনাকেই" ডিগ্রিতে পড়ি, চুরি করি না। কেউ জিজ্ঞেস করলে মন বড় করে উত্তর দিব- "হ্যাঁ আমি ডিগ্রির ছাত্র/ছাত্রী"।ইন্টারমিডিয়েট থেকে পাশ করা প্রত্যেকটা শিক্ষার্থীই মেধাবী, তারা পড়ালেখা করছে বিধায় আজকে এই পর্যন্ত আসতে পেরেছেস্কুল-কলেজের সেরা ১০ - এ থাকা ছেলে/মেয়েটাও ডিগ্রি করতেছে আবার ৩০+ এ থাকা অবস্থানের ছেলে/মেয়েটাও অনার্স, পাবলিক বা উন্নত মানের প্রাইভেটে পড়তেছে। তারমানে সেরা ১০ এর শিক্ষির্থীরা ডিগ্রী পড়ছে বলেই তারা খারাপ শিক্ষার্থী কখনো মনে করবেন না।


"এখনে আমি কাউকে ছোট করে দেখিও না কিংবা ভাবিও না"। "সবাই শিক্ষার্থী, সবাই এক""সবাই পড়তেছে নিজ নিজ অনুকূল পরিবেশে থেকে"


✍️ ডিগ্রি পড়া মানে পাবলিকে আমার যোগ্যতা নাই, এটা ভাববেন না-(কিছু শিক্ষার্থীর ক্ষেত্রে)


✍️ডিগ্রি পড়া মানে অনার্সে আমার যোগ্যতা নাই, এটা চিন্তাইও আনবেন না-(বেশিরভাগ শিক্ষার্থীর ক্ষেত্রে)

✍️ ডিগ্রি পড়া মানে কোথাও চান্স হয় নি, এটা মনে করবেন না-(প্রায় শিক্ষার্থীর ক্ষেত্রে) 

✍️ ডিগ্রি পড়া মানে খারাপ ছাত্র/ছাত্রী হয়ে গেলাম, কখনো কল্পনাও করবেন না-(সবার ক্ষেত্রে)

"ঘুরে দাঁড়ানোর প্রত্যাশায় আমরা",
"চোখ থেকে কালো পর্দা উঠানোর সময় এখনি"

(সমাপ্ত)


-----------------------------

যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments