ডিগ্রিতে পড়া মানে হতাশা নয়, নিজেই নিজেকে তৈরী করা

আমাদের সমাজে আজ একটা কথা প্রচলিত হয়ে গেছে, ডিগ্রি পড়লে কিছুই করা যায় না।"ছেলে-মেয়েরা হুদাই সময় নষ্ট করে ডিগ্রিতে পড়ালেখা করে"। শুধু সমাজই নয় বরং আমরা যারা ডিগ্রি করি আমাদের মধ্যে অনেকেই ডিগ্রিকে সঠিক মূল্যায়ন করি না।"সমাজের কতিপয় কিছু পন্ডিতদের কথা শুনে হতাশায় আক্রান্ত হয়ে যাই আর সেই হতাশার ফলে কিছুই পড়ালেখা করি না"।



আরে ভাই নিজেই যদি নিজেকে মূল্যায়ন না করেন তাহলে অন্যেরা কিভাবে আপনাদের মূল্যায়ন করবে। "যদি ভালো ভাবে না পড়েন, ভালো রেজাল্ট অর্জন না করেন তাহলে তো কোনো জায়গায় খারাপ রেজাল্টের জন্য চাকরি করতে পারবেন না এটাই স্বাভাবিক"। হোক সেটা পাবলিক,অনার্স কিংবা প্রাইভেট শাখা। আর সমাজ কি বলল, সমাজের মানুষ কি ভাবল তাতে আমাদের কি আসে যায়। ডিগ্রি পড়ার কারণে যদি এতই খারাপ হতাম তাহলে ইন্টারমিডিয়েট বাদ দেন সেই পিএসসি বা জেএসসি তে হারিয়ে যেতাম। এতদূর পর্যন্ত আর আসতে হতো না।

যারা ডিগ্রি নামটা শুনলেই পাশ কাটিয়ে চলে যাচ্ছে কিংবা নেতিবাচক কথা বলছে, কি দরকার তাদের আটকিয়ে রাখার। যাদের কিনা দু'দুটা চোখ থাকা সত্বেও অন্ধ হয়ে আছে, দেখতে পায় না আর মূর্খের মতো আচরণ করে। তাদেরকে তো আমাদের জীবনে প্রয়োজন নেই। ডিগ্রি পড়ি বলে কখনো নিজেকে ছোট ভাববেন না, কেউ জিজ্ঞাস করলে মন বড় করে বলবেন জ্বি আমি ডিগ্রিতে পড়ি।



যেখানেই পড়ি না কেন, সর্বশেষ চাকরিতে খুজবে আমাদের রেজাল্ট, আমাদের মেধা। পাবলিকে পড়া ছেলেটাও যদি খারাপ করে তাহলে সে কখনো পাবলিকে পড়ছে বলে তার জোরে চাকরি করতে পারবে না। ঠিক অন্যদিকে যদি কেউ ডিগ্রি করে ভালো রেজাল্ট পেয়ে চাকরির আবেদন করে তাহলে তাকে ডিগ্রিতে পড়ছে বিধায় , চাকরি থেকে বঞ্চিত করা হবে না। কারণ কিন্তু পাবলিক,অনার্স কিংবা ডিগ্রি নয় বরং কারণটা হচ্ছে আমাদের প্রাপ্ত রেজাল্ট। তাই পড়ার বিকল্প কিছুই নাই, আমাদের নিয়মিত পড়তে হবে আর নিয়মিত পড়লে তবেই ভালো একটা রেজাল্ট নিয়ে দিনশেষে আমরা আমাদের প্রতিষ্ঠান থেকে মাথা উঁচু করে বের হতে পারব।

তাই কারো নেতিবাচক কথাই হতাশ না হয়ে নিজেই নিজেকে তৈরী করুন একজন আদর্শ শিক্ষার্থী হিসাবে। ভুল প্রমাণ করে দিন ওই সব মানুষদের কথা, যারা ডিগ্রি নিয়ে নেগেটিভ চিন্তাভাবনা করে।

"সর্বশেষ একটা কথা",কোন প্রতিষ্ঠানে পড়ি সেটার চাইতে মুখ্য বিষয় হচ্ছে আমি উক্ত প্রতিষ্ঠান থেকে কি অর্জন করতে পারলাম আর কি পারলাম না।"আমি কি আমার সেরা রেজাল্টটা পেলাম নাকি পাই নি"। যদি পেয়ে থাকি ইনশাআল্লাহ আমাদের জন্য ভালো কিছু অপেক্ষা করছে।

(সমাপ্ত)



-------------------------

যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]


Post a Comment

0 Comments