পুরাতন মোবাইল কেনার আগে যে কথাগুলো জানা অপরিহার্য

পুরাতন মোবাইল কেনার আগে আজকে যে কথাগুলো বলবো এগুলা অবশ্যই সবার জানা উচিত। পুরাতন মোবাইল ক্রয় করার সময় একটু সাবধানতা অবলম্বন করতে হয় তা নাহলে প্রতারিত হওয়ার সম্ভাবনা থাকে। পুরাতন মোবাইল গুলোতে সমস্যা থাকার সম্ভাবনা অনেক বেশি। তাই পুরাতন মোবাইল কেনার আগে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। তাহলে আপনার ঠকার সম্ভাবনা অনেকাংশে কমে যাবে। পুরাতন মোবাইল বিক্রি করার জন্য বিভিন্ন কারণ থাকতে পারে কিন্তু তার মধ্যে অন্যতম একটি বড় কারণ হচ্ছে যখন কারো মোবাইলে সমস্যা দেখা দেয় তখন তার মোবাইলটি বিক্রি করার জন্য সিদ্ধান্ত নেয়। তাহলে বুঝতে পারছেন পুরাতন মোবাইল ক্রয় করার সময় কতটা সচেতন থাকা উচিত।
পুরাতন মোবাইল কেনার আগে যে কথাগুলো জানা অপরিহার্য

পুরাতন মোবাইল কেনার আগে এই দিক গুলো খেয়াল করুন:

১। প্রকৃত মালিক কিনা তা যাচাই করুন :

পুরাতন মোবাইল কেনার আগে সর্বপ্রথম যে কাজটি করবেন তাহলো যার কাছ থেকে মোবাইল কিনবেন সে আসলে মোবাইলের প্রকৃত মালিক কিনা তা যাচাই করুন । কারণ অনেকেই আছে চুরি করা মোবাইল বিক্রয় করে থাকে। আপনি যদি ভুলবশত সেই চুরি করা মোবাইল ক্রয় করে ফেলেন তাহলে কিন্তু পরবর্তীতে আইনগত জটিলতার মধ্যে পরতে পারেন। অবশ্যই যেই মোবাইলের সাথে বক্স এবং ক্রয় কৃত ক্যাশ মেমো আছে সেই মোবাইলটি ক্রয় করার চেষ্টা করবেন। এবং বক্সের IMEI নাম্বারের সাথে মোবাইলের IMEI মিল করে দেখুন। মোবাইলের IMEI নাম্বার চেক করার জন্য *#06# ডায়াল করুন।


২। ডিসপ্লে চেক করুন :

একটি মোবাইলের সবচেয়ে বড় ভূমিকা পালন করে তার ডিসপ্লে। তাই পুরাতন মোবাইল কেনার আগে অবশ্যই ডিসপ্লের দিকে একটু বাড়তি নজর রাখতে হবে। আপনি একটু যদি ভালোভাবে খেয়াল করেন তাহলে বুঝতে পারবেন ডিসপ্লেটি অরজিনাল নাকি ডুপ্লিকেট। কারন অনেকেই মোবাইলের ডিসপ্লে নষ্ট হয়ে যাওয়ার পর সেটি মেরামত করে মোবাইল বিক্রি করে দেয়। তাই ডিসপ্লের কালার কোয়ালিটি ভালো মত খেয়াল করতে হবে এবং ডিসপ্লে টার্চ চেক করতে হবে।

৩। ব্যাটারি চেক করুন :

পুরাতন মোবাইল কেনার আগে অবশ্যই ব্যাটারি চেক করে নেওয়া জরুরি। কারণ পুরাতন মোবাইল গুলোতে ব্যাটারি ডাউন হওয়ার প্রবণতা অনেক বেশি থাকে। তাই কয়েক মিনিট মোবাইল ব্যবহার করে বুজতে পারবেন ব্যাটারি ব্যাকাপ কেমন। আবার অনেক মোবাইলে চার্জ যেতে অনেক সময় লাগতে পারে চার্জ হতে অনেক সময় লেগে থাকে তাই আমার পরামর্শ থাকবে অবশ্যই চার্জ দিয়ে চেক করে নিন আসলে দ্রুত চার্জ হচ্ছে কিনা।

৪। নেটওয়ার্ক চেক করুন :

আমার দেখা মতে এরকম অনেক মোবাইল আছে যেগুলো নেটওয়ার্কের সমস্যা দেখা দেয় কিন্তু তা আপনি সহজে ধরতে পারবেন না। আমার দেখা মতে এরকম মোবাইল দেখেছি যেগুলোতে শুধুমাত্র টু-জি নেটওয়ার্ক কাজ করে থ্রিজি বা ফোরজি নেটওয়ার্ক সিস্টেম থাকার পরও সেগুলো কাজ করে না। তাই মোবাইল নেওয়ার আগে অবশ্যই থ্রিজি এবং ফোরজি নেটওয়ার্ক ঠিকভাবে কাজ করছে কিনা চেক করে নিবেন ।


৫। কিছু সময় ব্যবহার করে দেখুন :

পুরাতন মোবাইল কেনার আগে অবশ্যই হাতে নিয়ে কিছু সময় মোবাইলটি ঘাটাঘাটি করে দেখবেন। মোবাইলটিতে দশ পনের মিনিট গেমিং করে দেখুন যদি স্বাভাবিকের তুলনায় বেশি গরম হয় তাহলে সেই মোবাইল ক্রয় করা থেকে বিরত থাকুন। কারণ এই মোবাইল গুলোতে প্রসেসর জনিত অথবা অন্য কোন সমস্যা থাকতে পারে।

৬। কথা বলে দেখুন :

অনেক সময় দেখা যায় মোবাইলের মাউথ স্পিকার নষ্ট থাকে তাই পুরাতন মোবাইল কেনার আগে অবশ্যই কথা বলে দেখবেন মাউথ স্পিকার ঠিক আছে কিনা। এবং তার সাথে গান বাজিয়ে মেইন স্পিকার চেক করে নেবেন।

৭। ব্যাহিক দিক দেখুন :

মোবাইলের উপরের অংশটুকু দেখা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি মোবাইলের উপরের অংশটুকু ভালো করে দেখেন তাহলে বুঝতে পারবেন মোবাইলে কোনো রকম ফাটা আছে কিনা । তারপর দেখুন মোবাইলে বড় কোন স্কেচ আছে কিনা। তারপর একটু ভালোমতো মোবাইল দেখলেই আপনি বুঝতে পারবেন মোবাইলটি কখনো খোলা পরেছে কিনা।


-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments