সেরা ৩০টি প্রয়োজনীয় ওয়েবসাইট। Best 30 Website List

ইন্টারনেটে ছড়িয়ে আছে নানা ধরণের ওয়েবসাইট। আর এই প্রত্যেকটি সাইটের রয়েছে ভিন্ন ভিন্ন কাজ। যেগুলোর মাধ্যমে আমরা আমাদের নিত্যদিনের নানা কাজ করি ও সুবিধা নিয়ে থাকি। আমরা প্রতিনিয়ত গুগল সার্চের মাধ্যমে জানতে চাই আমাদের প্রয়োজনীয় বিভিন্ন তথ্য। আর এই তথ্য পেতে প্রয়োজন নির্দিষ্ট ওয়েবসাইটের। আমাদের কাজের প্রয়োজন লিখে বা কি চাচ্ছি এ ধরনের ওয়ার্ড লিখে গুগলে সার্চ দিলেই আমরা আমাদের প্রয়োজনীয় তথ্য নির্দিষ্ট সাইটে পেয়ে যাই যার মাধ্যমে আমরা আমাদের প্রয়োজনীয় সুবিধা নিয়ে থাকি

সেরা ৩০টি প্রয়োজনীয় ওয়েবসাইট

আজকের এই আর্টিকেলে আমরা জানবো ইন্টারনেট ওয়েবসাইটের মধ্যে আমাদের খুব প্রয়োজনীয় ৩০টি সেরা ওয়েবসাইট সম্পর্কে। যে সাইটগুলা আমাদের প্রাত্যহিক জীবনে কোনো না কোন ভাবে প্রয়োজন হয়ে থাকে। তো চলুন জেনে নেওয়া যাক প্রয়োজনীয় ৩০টি ওয়েবসাইট সম্পর্কে।

১/ Wikipedia.org এটি খুবই প্রয়োজনীয় একটি ওয়েবসাইট, এই সাইটটির মাধ্যমে পৃথিবীর বিখ্যাত ব্যাক্তি, স্থান, প্রাণী, ইত্যাদি সব কিছু সম্পর্কে জানতে পারবেন। 

২/ qr-code-generator.com এই সাইটটির মাধ্যমে লোগো ছাড়া বা লোগো সহ QR CODE তৈরি করতে পারবেন।

৩/ bitly.comfree-url-shortenercutt.lytinyurl.com এই ওয়েবসাইগুলোর মাধ্যমে যেকোন বড় লিংক ছোট করতে পারবেন, তারপর সেই লিংক যেকোন জায়গায় শেয়ার করতে পারবেন।



৪/ Fast.com এই ওয়েবসাইটির মাধ্যমে আপনার ব্যবহৃত ডিভাইসের ইন্টারনেট স্পিড কত সেটা জানতে পারবেন।

৫/ Blogger.com এই সাইটের মাধ্যমে আপনি নিজের একটি ব্লগসাইট খুলতে পারবেন ফ্রিতে। যেখানে আপনি লেখা লেখি করতে পারবেন ও চাইলে আর্টিকেল পাবলিশ করে এডসেন্স এড করে টাকাও ইনকাম করতে পারবেন।

৬/ pixabay.com, pexels.com এই দু’টা সাইটে ফ্রিতে বিভিন্ন ছবি ও ভিডিও পাবেন যা আপনার নিজের ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে ব্যবহার করতে পারবেন।

৭/ Google Drive একটি জিমেইল খুললেই সাথে ১৫ জিবির ফ্রি গুগল ড্রাইভ পেয়ে যাবেন যেখানে আপনার ছবি ভিডিও সহ অন্যান্য ডকুমেন্ট এর ব্যাকআপ রাখতে পারবেন যা আপনি পরবর্তীতে যেকোন জায়গা থেকে জিমেইল এ লগিং করে ড্রাইভ থেকে প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো নিতে পারবেন।

৮/ Quora.com অনলাইন জগতে সবচেয়ে বড় প্রশ্ন উত্তর দেওয়ার একটি প্লাটফরম, QUORA এর মাধ্যমে আপনি যেকোন প্রশ্ন করতে পারবেন ও চাইলে অন্যদের প্রশ্ন করা গুলোতে উত্তরও দিতে পারবেন।

৯/ Thunkable.com এই সাইটটি দিয়ে android app তৈরি করতে পারবেন ফ্রিতে। যেকোন কোডিং ল্যাঙ্গুয়েজ সম্পর্কে না জেনেই এই সাইটটি দিয়ে android app তৈরি করা যায়।

১০/ radio.net.bd যারা রেডিও শুনতে ভালোবাসেন তাদের জন্য এই সাইটি, বাংলাদেশের সকল রেডিও চ্যানেলগুলো পেয়ে যাবেন সম্পূর্ণ ফ্রিতে

১১/ Autodraw.com এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে সুন্দর সুন্দর অঙ্কন করতে পারবেন।

১২/ Virusscan.jotti.org এই ওয়েবসাইট এর মাধ্যমে আমাদের কম্পিউটারের যেকোন ফাইল স্ক্যান করে দেখা যাবে কোন ম্যালওয়ের ভাইরান আছে কিনা, এই স্ক্যানারটি একদম ফ্রি ব্যবহার করা যাবে।



১৩/ Copychar.cc  এই ওয়েবসাইটটি অনেক মজার একটি ওয়েবসাইট এখানে আপনি অনেক ধরনের সিম্বল, ইমুজি পেয়ে যাবে যা আপনার অনেক সময় সাইটটি কাজে দিবে। এই সাইটের সিম্বল বা emoji গুলোতে ক্লিক করলেই কপি হয়ে যাবে তারপর আপনি নিয়ে ব্যবহার করতে পারেন।

১৪/ W3schools.com এই ওয়েবসাইটটি অনেক অনেক জনপ্রিয় যারা ওয়েবসাইট ডিজাইন এন্ড ডেভোলাপ করে থাকে। এই সাইটটির মাধ্যমে ওয়েব ডিজাইন শিখতে পারবেন। পৃথিবীর যত ওয়েব ডিজাইন এন্ড ডেভোলাপার আছে তারাও সবাই এই সাইটটির হেল্প নিয়ে থাকে কারন যখন কোন ডিজাইনের কোডিং মনে থাকে না তখনও এই সাইটটির মাধ্যমে জেনে নিতে পারে।

১৫/ Iconfinder.com এই ওয়েবসাইটটিতে আপনি নানা রকম লোগো তৈরিতে বা যেকোন প্রয়োজনের জন্য হাজার হাজার আইকন ফ্রিতে পেয়ে যাবেন।

১৬/ prnt.sc এই সাইটটির মাধ্যমে আপনার যেকোন ডকুমেন্ট আপলোড করে লিংক নিয়ে যেকারো সাথে ইমেইল বা অন্যান্য ভাবে শেয়ার করতে পারবেন, যে লিংকের মাধ্যমে ফাইলটি দেখতে বা ডাউনলোড করতে পারবে, সেক্ষেত্রে আপনি কোন ফাইল পাঠাতে এমবি সাইজের কোন জামেলা পোহাতে হবে না।

১৭/ namecheap.com এই সাইটের মাধ্যমে ওয়েবসাইটের জন্য কম দামে ডোমেইন ও হোস্টিং প্ল্যান নিতে পারবেন, যা বিশ্বে অনেক পপুলার একটি সাইট।

১৮/ Squoosh.app এই সাইটটির মাধ্যমে আপনার যেকোন ছবিকে কমপ্রেস করে নিতে পারবেন। এই সাইটে গিয়ে ফাইল আপলোড এর এখান থেকে শুধু যে ছবিটির সাইজ কমাতে চান সেটি আপলোড করে Compress Quality এর এখান থেকে সাইজ কমাতে বাড়াতে পারবেন, সেটিং অপশন থেকে আরো কিছু সুবিধা পেয়ে যাবেন।



১৯/  10fastfingers.com  এই ওয়েবসাইটটির মাধ্যমে  টাইপিং স্পিড বাড়িয়ে নিতে পারবেন।

২০/  temp-mail.org এই সাইটটির মাধ্যমে টেম্পরারি ইমেইল এড্রেস তৈরি করতে পারবেন, আপনি যদি কোন প্রয়োজনে শুধু একবার ব্যবহার করার জন্য কোন ইমেইল এড্রেস দরকার হয় তাহলে এই সাইটটি থেকে ইমেইল এড্রেস নিতে পারেন এবং কাজ শেষে ওয়েবসাইটটি কেটে দিলেই ইমেইল এড্রেসও নষ্ট হয়ে যাবে।

২২। Filehippo.com এই সাইটটির মাধ্যমে ফ্রিতে কম্পিউটারের সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

২৩/ siteprice.com এই সাইটটির মাধ্যমে যেকোন ওয়েবসাইটে মাসে, বছরে কত টাকা আয় করে জানতে পারবেন। এই ওয়েবসাইটে গেলে লিংক সার্চ করার অপশন পাবেন সেখানে যেকোন ওয়েবসাইটের লিংক এনে এখানে সার্চ করলে নিচে দেখবেন ভিউ ও আয় কত সে তথ্যগুলো দেখাচ্ছে।

২৪/ Whatsapp.com দিও Whatsapp মোবাইলে ব্যবহার করে মেসেজ, কলিং বা শেয়ারিং এর জন্য, এটি কম্পিউটার ডেস্কটপেও চালানো যায়। Whatsapp.com সাইটে যেয়ে Whatsapp Web এ ক্লিক করে বারকোড মোবাইলের মাধ্যমে স্ক্যান করে কম্পিউটারেও একটিভ হওয়া যায়।

২৫/ Canva.com অনলাইনে সবচেয়ে পপুলার ফটো ইডিটর ওয়েবসাইট। এখানে thumbnail, logo design, image design, card design, post card design, info graphic, poster ডিজাইন এর মত অনেক ধরনের কাজ করা যায়।



২৬/ pdf2png.com এর মাধ্যমে যেকোন PDF ফাইল PNG তে কনভার্ট করতে পারবেন। এছাড়াও এই সাইটে পেয়ে যাবেন PDF রিলেটেড বিভিন্ন ফিচার 

২৭/  banglaconverter.org এই সাইটটির মাধ্যমে বাংলা ফন্ট বিজয় থেকে অভ্র বা অভ্র থেকে বিজয় ফন্টে কনভার্ট করতে পারবেন।

২৮/ bbc.com মানে BBC news bangla এই সাইটে বিশ্বের সকল latest খবর পেয়ে যাবেন।

২৯/ ClipConverter.cc এই ওয়েবসাইটটির মাধ্যমে ইউটিউব এর ভিডিও কনভার্ট করে ডাউনলোড করতে পারবেন।

৩০/ vhv.rs এই সাইটিতে পেয়ে যাবেন বিভিন্ন PNG আকারের ছবি যা সম্পূর্ণ ফ্রি

সর্বশেষ কথা হলো, ইন্টারনেটে এই রকম অনেক অনেক ওয়েবসাইট রয়েছে যেগুলো আমাদের প্রয়োজন হয়ে থাকে। এরকম প্রয়োজনীয় নিত্য নতুন টিপস ও ট্রিকস জানতে টুকি আনলিমিটেড এর সাথে থাকুন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments