অনার্স ও ডিগ্রীর মধ্যে যেসকল পার্থক্য রয়েছে সেগুলো এক নজরে দেখে নিন

এইচএসসি সম্পন্ন করার পর অধিকাংশ শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ও ডিগ্রী সেকশনে ভর্তি হয়ে পড়াশোনা করে থাকে। কিন্তু যারা নতুন ভর্তি হয় তারা অনেকেই জানেন না অনার্স ও ডিগ্রীর মধ্যে মূলত পার্থক্য কোথায়। তাদের জন্য আজকের এই পোস্ট, আজকের এই পোস্টে আমি আলোচনা করব অনার্স এবং ডিগ্রীর মধ্যে পার্থক্য কি কি। তো চলুন জেনে নেওয়া যাক।


ডিগ্রি ও অনার্স এর মধ্যে পার্থক্য

পয়েন্ট - ০১ : অনার্স হচ্ছে স্নাতক সম্মান আর ডিগ্রি হচ্ছে শুধু স্নাতক। অনার্স ৪ বছর মেয়াদি একটি কোর্স এবং ডিগ্রি হলো ৩ বছর মেয়াদি একটি কোর্স । 

পয়েন্ট - ০২ : অনার্সে মূলত যে কোনো এক বিষয়ের উপর খুঁটিনাটি পড়ানো হয়, তাই তারা ওই একটি নির্দিষ্ট বিষয়ের উপর দক্ষ হয়ে গড়ে উঠে । অন্যদিকে ডিগ্রিতে আলাদাভাবে কয়েকটি বিষয়ের উপর কিছু কিছু অংশ পড়ানো হয়, তাই ডিগ্রীর ছাত্রছাত্রীরা পঠিত কয়েকটি বিষয় সম্পর্কে কিছু কিছু জ্ঞান লাভ করতে পারে । 

পয়েন্ট - ০৩ : সার্টিফিকেটের মান ডিগ্রীর চাইতে অনার্সেরটা কিছুটা বেশি ।

পয়েন্ট - ০৪ : ডিগ্রি করলে ২ বছর মেয়াদি মাস্টার্স কোর্স করতে হয় অন্যদিকে অনার্স করার পর ১ বছর মেয়াদি একটা কোর্স করতে হয় যাকে স্নাতকোত্তর বলা হয় । 

পয়েন্ট - ০৫ : চাকরির ক্ষেত্রে অনার্স সম্পর্ন কারীদের সরাসরি অনেক ব্যাংক বা কোম্পানির চাকরিতে নিয়োগ দিয়ে থাকে কিন্তু ডিগ্রি সম্পর্ন কারীরা মাস্টার্স সম্পর্ন না করলে নিয়োগ দেওয়া হয়না ।

পয়েন্ট - ০৬ : অনার্স শেষ করে সরাসরি বিসিএস দেয়া যায় কিন্তু ডিগ্রি করে মাস্টার্স না করলে বিসিএস দেয়া যায় না । তবে ডিগ্রি করে মাস্টার্স করলে উভয়ের মান এবং অগ্রাধিকার সমান হয়ে যায় । এমনকি অনেক সময় বা এখনো অনেক ছাত্রছাত্রী রয়েছে যারা কিনা ডিগ্রি শেষ করে মাস্টার্স করে মেধা বা রেজাল্টে অনার্স এবং মাস্টার্স কারীদের চাইতে অনেক এগিয়ে এবং ভালো প্রতিষ্ঠানে বা সরকারি চাকরি করছে । যেখানে অনেক অনার্সের ছাত্র ছাত্রী চাকরির জন্য হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছে ।



পয়েন্ট - ০৭ : ডিগ্রী পাস কোর্স শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়া হয় অন্যদিকে অনার্স কোর্স শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়া হয় না।

পয়েন্ট - ০৮ : আর বাংলাদেশে বর্তমানে একটা হিসাব রক্ষক পদের জন্য অনার্স-মাস্টার্স কেই বেশি গুরুত্ব দিচ্ছে, আবার দেখা যায় কেউ শুধুই অনার্স করেছেন তাতেও ছোট খাটো কোম্পানীতে কিংবা এমপি ভুক্ত স্কুলে চাকরি হয়ে যায় কিন্তু শুধু ডিগ্রী পাস করলে চাকরি মেলানো বেশ কষ্টকর হয়ে দাঁড়ায়, তবে আমি মনে করি কেউ যদি ডিগ্রী করে তাহলে অবশ্যই যেন মাস্টার্সও সম্পন্ন করে।

ডিগ্রিকে আড়চোখে দেখার কিছুই নেই, ডিগ্রি পড়ুয়া একজন শিক্ষার্থী ২০১২ সালে বিসিএস পরীক্ষায় সারাদেশ ব্যাপী প্রথম স্থান অধিকার করেছিলেন । উনিও কিন্তু একজন ডিগ্রীর শিক্ষার্থী ছিল, মোট কথা আপনি যেখানেই পড়েন না কেন, মেধা এবং যোগ্যতা দিয়ে ভালো কিছু দেখাতে পারলে প্রত্যেকটা শিক্ষা শাখাই ভালো । 



--------------------------------

যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

3 Comments

  1. best wirtter ba publication kon ta

    ReplyDelete
  2. জাজাকাল্লাহ অনেক ধন্যবাদ তথ্যগুলোর জন্য,আলহামদুলিল্লাহ মনোবল বাড়িয়ে দিলেন

    ReplyDelete

Your comment helps to inspire and motivate a blogger to write something better, so please don't forget to give your feedback after reading each post.

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)