ল্যাপটপ নাকি কম্পিউটার কিনবেন, কম্পিউটার ও ল্যাপটপ এর মধ্যে পার্থক্য

বর্তমান সময়ে একটা পার্সোনাল কম্পিউটার অনেকটা অপরিহার্য হয়ে পরেছে, হোক সেটা লেখাপড়া, কাজকর্ম কিংবা বিনোদনের জন্য। আমরা যখন প্রথম কোন কম্পিউটার কিনতে যাই তখন একটি দ্বিধার মধ্যে পরতে হয় ল্যাপটপ কিনব নাকি ডেক্সটপ কম্পিউটার কিনব। কোনটি কিনলে ভালো হবে (এমন অনেক চিন্তা)। তবে এই দ্বিধায় পরাটাও স্বাভাবিক ব্যাপার, কারন এই দুইটার কাজই একই রকম কিন্তু আমাদের পছন্দ হয় বেশির ভাগই ল্যাপটপ কারন এটি ছোট আকৃতির এবং যেকোন স্থানে বহন করা যায়। আবার এটাও মনে হয় যদি ল্যাপটপ দিয়েই সব কাজ করা যায় তাহলে মানুষ ডেক্সটপ কিনে কেন।

ল্যাপটপ নাকি কম্পিউটার কিনবেন

উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা দেখে ডেক্সটপ বা ল্যাপটপ বাছাই করুন :

আমরা যখন কম্পিউটার কিনতে যাব তখন প্রথমেই আমাদের চিন্তা করতে হবে আমরা কি ধরনের কাজের জন্য কম্পিউটারটি কিনতেছি এবং আমাদের কি ধরনের প্রয়োজনীয়তা রয়েছে সে হিসেবেও আমাদের ঠিক করতে হবে আমরা ডেক্সটপ কম্পিউটার কিনব নাকি ল্যাপটপ কিনব। যদি আপনি নির্দিষ্ট স্থানে কাজ করতে চান  তাহলে ডেক্সটপ কম্পিউটারই ভাল মানায় কারন এটিকে আপনার কোন জায়গায় বহন করতে হবে না এবং সুবিধাও বেশি হয়ে থাকে। যদি আপনার মাঝে মধ্যেই বাসা থেকে দূরে কোথাও যেতে হয় আর আপনি এটিকে নিজের সাথে নিয়ে যেতে চান তাহলে ল্যাপটপই ভাল হবে। আপনি যদি শুধুমাত্র পড়াশুনার জন্য কম্পিউটার ব্যবহার করেন আর এটিকে বিভিন্ন সময় বিভিন্ন স্থানে নিয়ে যেতে চান তাহলে ল্যাপটপ কিনতে পারেন। আর যদি এক স্থানে থাকেন কোন বহনের দরকার হবে না তাহলে ডেক্সটপ কিনতে পারেন।

ব্যবহারের সুবিধা :

ল্যাপটপ তুলনামূলক ছোট আকারের হওয়ায় এর পরিপূর্ণ কাঠামো এবং যন্ত্রাংশ একত্রিত করতে নির্মাতাদের বাড়তি খরচ গুনতে হয়। এ কারণে ল্যাপটপের দাম ডেস্কটপের চেয়ে একটু বেশিই হয়ে থাকে। অর্থাৎ আপনি একই বাজেটে যে ধরনের ল্যাপটপ পাবেন তার চেয়ে বেশ শক্তিশালী ডেস্কটপ সেই দামে কিনতে পারবেন। স্পেসিফিকেশনে তাদের মাঝে উল্লেখযোগ্য পার্থক্য থেকে যায়। একই ক্লক-স্পিড, জেনারেশন ও সিরিজের ডেস্কটপ এবং ল্যাপটপ প্রসেসরের পারফরমেন্সও এক হয় না। ল্যাপটপের প্রসেসরকে ব্যাটারি-বান্ধব করে বানানো হয়, আর ডেস্কটপ প্রসেসরের ক্ষেত্রে পারফরমেন্স চিন্তা করার সুযোগ বেশি থাকে। আবার ডেস্কটপে কুলিং সিস্টেমও ভালো থাকে বলে ওভারক্লক করে পারফরমেন্স বুস্ট করা যায়। গ্রাফিক্স কার্ডের ক্ষেত্রেও একই বিষয় খাটে। ভালো পারফরমেন্সের ল্যাপটপ পিসিও পাবেন তবে সেক্ষেত্রে আপনাকে অনেক টাকা গুনতে হবে। তাই আপনার যদি পারফরমেন্স বিবেচ্য বিষয় হয়, তাহলে যেকোনো বাজেটে ডেস্কটপ পিসিই সুস্পষ্টভাবে জয়ী হবে।



কোনটিতে হার্ডওয়ার যন্ত্রাংশ মেরামতের সুবিধা রয়েছে :

মেরামত বা যন্ত্রাংশ সংযোগ করতে ডেক্সটপই ভাল হয়, কারন ডেক্সটপে আপনি চাইলে নিজে নিজেও যেকোন পার্টস খুলে লাগাতে পারবেন বা যন্ত্রাংশের ভিতরে পরিস্কার পরিচ্ছন্নও করে রাখতে পারেন ও প্রাথমিক কোন সমস্যা দিলে নিজে নিজেও সমাধানের ট্রাই করতে পারেন। কিন্তু ল্যাপটপ কিনলে আপনাকে বেশির ভাগই যারা ল্যাপটপ ঠিক করে থাকে তাদের কাছে যেতে হবে। এরকম ক্ষেত্রে তারা যেমনটি যেমনটি বলবে আপনাকে মেনে নিতে হবে। ডেক্সটপে চাইলেই কোন নতুন পার্টস এড করে আপডেট করে নিতে পারেন কিন্তু ল্যাপটপে তা বেশির ভাগই সম্ভব হয় না।

ভারী কাজ বা গেম খেলার জন্য কোনটি কিনবেন :

এ কথাটি না বললেই নয় যে, যারা গেমিং পছন্দ করেন কিংবা নিয়মিত গেম খেলেন তাদের জন্যও ডেস্কটপ পিসি অধিক সুবিধাজনক। আজকাল গেমিংয়ের জন্য বিশেষভাবে তৈরি অনেক ল্যাপটপ পাওয়া গেলেও সত্যি কথা বলতে গেলে ডেস্কটপের পারফরমেন্সকে পেছনে ফেলার মত ল্যাপটপ কমই পাবেন। তাই গেমাররা কিংবা হেভি গ্রাফিক্স নিয়ে যারা কাজ করেন তারা ডেস্কটপকেই অগ্রাধিকার দিতে পারেন।



সহজে বহন করার সুবিধা :

আজকাল কম্পিউটারের কাজকর্ম শুধু আপনার অফিসে বা বাসায়ই সীমাবদ্ধ নেই। আপনি কোথাও বেড়াতে গেলে কিংবা ট্রাফিক জ্যামে বসেও হয়তো আপনার প্রেজেন্টেশনটা ফাইনাল করতে চাচ্ছেন- সেক্ষেত্রে কিন্তু একটা পোর্টেবল ডিভাইসই লাগবে। তাছাড়া যাদেরকে সারাদিনই হাল্কা কিছু কাজ করতে হয় তারা অনেক সময় শুয়ে/বসে কাজ করতে চান। সেক্ষেত্রে ল্যাপটপই আপনাকে এই সুবিধা দিতে পারে। পাশাপাশি পাওয়ার ব্যাকআপ ও লোডশেডিংয়ের কথা চিন্তা করলেও ল্যাপটপই বিজয়ী। আপনার যদি একটি বহনযোগ্য কম্পিউটার দরকার হয়, তাহলে ল্যাপটপের কোনো বিকল্প নেই।

এখন কথা হলো ল্যাপটপ নাকি ডেক্সটপ কিনবেন :

সবকিছু বিবেচনা করে আমরা এটাই বুঝতে পারি যদি প্রফেশনাল ভারী কাজ করেন এক জায়গা থেকে তাহলে ডেক্সটপ নিতে পারেন। আর যদি কোন জায়গায় কম্পিউটারটি বহন করতে হয় বা যদি নরমাল কাজ করেন যেমন মাইক্রোসফট অফিস, টুকটাক ফটোশপ বা নেট ব্রাউজিং এবং গাড়িতে বসে বা কোন জায়গায় নিয়ে কাজ করতে চান তাহলে ল্যাপটপ কিনতে পারেন। আর যদি বাজেট কম থাকে তাহলে নোটবুক কিনতে পারেন।

আরেকটি কথা হল আপনি যে দাম দিয়ে ল্যাপটপ কিনবেন সে দাম দিয়ে এর চাইতে অনেক ভাল পারফরমেন্সের ডেক্সটপ নিতে পারবেন। তবে আমার সাজেস্ট হল যদি একদম ল্যাপটপ প্রয়োজন না হয় তাহলে ডেক্সটপই নিতে পারেন। আপনার পছন্দ কোনটি, ডেস্কটপ নাকি ল্যাপটপ ?



__________________________________
যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments