Domain কিভাবে এবং কোথায় থেকে কিনতে হয় - How to buy domain

যদি আপনার একটি ওয়েবসাইট থাকে বা তৈরী করবেন ভাবতেছেন তাহলে আপনার উক্ত ওয়েবসাইটের জন্য একটি ডোমেইন অবশ্যই প্রয়োজন। যেহেতু ভালো ভাবে ওয়েবসাইট এর কাজ শুরু করতে Domain অবশ্যই প্রয়োজন, তাই ডোমেইন কেনা নিয়ে অনেকের মধ্যে নানা প্রশ্ন আসে যে, ডোমেইন কিভাবে কিনব, কোথা থেকে কিনব ইত্যাদি ইত্যাদি। যারা ভাবছেন ডোমেইন কিভাবে কিনবেন, কোথা থেকে কিনবেন তাদের জন্য আজকের এই পোস্টটি

How to buy domain

Domain কেনার জন্য দু'টি উপায় বেছে নিতে পারবেন :

যদি আপনার নিকট কোন প্রকার আন্তর্জাতিক লেনদেন করার কার্ড না থাকে তাহলে নিজ দেশের Company থেকে মোবাইল ব্যাকিং এর মাধ্যমে খুব সহজে domain কিনতে পারেন অথবা যদি কার্ড থাকে তাহলে বাহিরের যেকোন দেশের company থেকেও কিনে নিতে পারেন।



নিজ দেশ থেকে ডোমেইন কিনা :

আমি আপনাদের সাজেস্ট করবো নিজ দেশের company থেকে ডোমেইন কেনার জন্য। কারণ এক্ষেত্রে ভালো একটা support পাবেন এবং সমস্যা হলে বাংলা ভাষায় কথা বলে সমাধান করতে পারবেন৷ তবে মনে রাখবেন, যে কোন company থেকে domain কিনতে যাবেন না। দেশের সেরা, ভালো এবং বিশ্বস্ত সাইটগুলো থেকেই domain কিনতে হবে।  

it nut host, daina host, PutulHost ইত্যাদি এমন অনেক বাংলাদেশি company সাইট থেকে চাইলে আপনি Domain কিনতে পারবেন। এক্ষেত্রে বিকাশ, রকেট, নগদ বা বাংলাদেশের ব্যাংক পেমেন্ট এর মাধ্যমেও domain ক্রয় করতে পারবেন। (বিশেষ সতর্ক : নাম গুলো শুধুমাত্র উদাহরণ হিসাবে ব্যবহার করেছি, আপনার কাছে যদি বিশ্বস্ত সাইট মনে হয় তাহলে কিনবেন আর যদি বিশ্বস্ত মনে না হয় তাহলে কিনবেন না, এটা সম্পূর্ণ আপনার ব্যক্তিগত ব্যাপার)



বিদেশী সাইট থেকে ডোমেইন ক্রয় করা :

অন্যদিকে যারা বিদেশি সাইট থেকে কিনতে চান তারাও কিনতে পারবেন। এক্ষেত্রে আপনার প্রয়োজন হবে international MasterCard, Credit Card, Paypal ইত্যাদি। সেরা এবং বিশ্বস্ত কিছু বিদেশি সাইট হলো: NameCheap, GoDaddy ইত্যাদি। 

কম দামে ডোমেইন কিনবেন নাকি কিনবেন না :

কম দামে যারা ডোমেইন কিনবেন ভাবছেন, তাদের প্রথমেই জেনে রাখা উচিত এমন অনেক নতুন company থাকবে যারা কম দামে domain sell করে কিন্তু এই সব সাইট/company বেশি দিন টিকে থাকতে পারে না। আপনি যদি লাইফটাইম ব্লগিং করতে চান তাহলে কম দামী Domain না খুজে রেগুলার প্রাইজেরগুলো কিনুন 

তবে নিরাশ হবেন না, ভালো কোম্পানিতেও মাঝে মাঝে অফার চলে যা শুধু মাত্র প্রথম বছরের জন্য উপযুক্ত। কম দামে কিনতে পারবেন, যেহেতু domain প্রতি বছর রিনিউ করতে হয়। তাই পরবর্তী বছরে রেগুলার দাম দিয়েই রিনিউ করতে হবে। 



সর্বশেষ একটা কথাই বলবো, লাইফটাইম ব্লগিং করতে হলেও অবশ্যই ভালো company থেকে একটা .com domain কিনে নেওয়াই ভালো। 
____________________________
আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments