ফেসবুক থেকে ইনকাম করার উপায়সমূহ । Ways to earn from Facebook

ফেসবুক শুধুমাত্র সময় কাটানের জন্য নয় বরং এই ফেসবুকের মাধ্যমে আপনি বিভিন্ন কৌশল প্রয়োগ করে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা আয় করতে পারেন ফেসবুকের অসাধারণ সব ফিচার্স এর মধ্যে অন্যতম হল ফেসবুক ফ্যান পেজ বা লাইক পেজ। ফেসবুক প্রোফাইলে যেভাবে বন্ধু বাড়ানোর জন্য ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে হয় বা ফ্রেন্ড রিকুয়েস্ট রিসিভ করতে হয়, ফেসবুক ফ্যান প্যাজ এর ক্ষেত্রে তা করতে হয় না। 

ফেসবুক থেকে ইনকাম করার পদ্ধতি

আপনার নিজের নামে একটি ফেসবুক লাইক পেজ থাকলে, যেকেউ আপনার পেজে লাইক করতে পারবে। আপনার একটি ফেসবুক পেজ থাকলে এবং সেটিতে প্রচুর পরিমানে ফলোয়ার বা লাইক থাকলে আপনার ফেসবুক পেজকে কাজে লাগিয়ে বিভিন্ন উপায়ে ফেসবুক হতে খুব সহজে টাকা আয় করতে পারবেন। তার কয়েকটি উদাহরণ নিচে আলোচনা করা হলো :



ফেসবুকে ভিডিও আপলোড করে আয় :

বর্তমান সময়ে ইউটিউবের মত ফেসবুকেও ভিডিও আপলোড করে ভিডিওতে বিজ্ঞাপন বসিয়ে ফেসবুক থেকে আয় করা যায়। ফেসবুকে আয় করার এই নতুন পদ্ধতিকে বলা হয় “Facebook Video Monetization বা In-Stream Ads এই In-Stream Ads বা ভিডিও Monetization এর কিছু নিয়ম রয়েছে, যেগুলো পূরন হলে ফেসবুক পেজে ভিডিও আপলোড করে ফেসবুক থেকে টাকা আয় করা যায়।

অন্যের প্রোডাক্ট প্রমোট করে টাকা আয় করা :

আপনার যদি ফেসবুকে ভালো মানের এক বা একাধিক ফেসবুক গ্রুপ অথবা পেজ থেকে থাকে তাহলে আপনি সেই পেজ এর মাধ্যমে অন্যের পোডাক্ট, সাইট কিংবা যেকোন জিনিস প্রমোট করে উক্ত সাইট থেকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা আয় করতে পারেন। তবে অবশ্যই তার জন্য আপনার বড় ও জনপ্রিয় গ্রুপ ও পেজ থাকতে হবে, তবে মানুষ তাদের পণ্য বা সাইট আপনার কাছে প্রমোটের জন্য আবেদন করবে তার আগে নয়। 



ফেসবুকে পন্য বিক্রয় করে আয় :

বর্তমান সময়ে ফেসবুককে কেন্দ্র করে বিভিন্ন মার্কেটপ্লেস গড়ে উঠেছে। যেখানে বিক্রেতা ঘরে বসে ফেসবুকের মাধ্যমে নিজের তৈরীকৃত বা ক্রয়কৃত পণ্যের বিক্রির বিজ্ঞাপন দিয়ে ইনকাম করতেছে। আপনার যদি ছোট খাটো ব্যবসা থাকে তাহলে আপনি খুব সহজে সেটির ছবি ফেসবুকে শেয়ার করে খুব সহজে আপনার পণ্য ক্রেতাদের হাতে পৌছে দিতে পারেন। আপনার ফেসবুক পেজে লাইক বেশি থাকলে লোকজন আপনার প্রোডাক্টগুলো দেখতে পাবে এবং কেউ কেউ সেটি কিনতে অবশ্যই আগ্রহ দেখাবে। আপনি যদি সততার সাথে পণ্য ডেলিভারি দেন, তাহলে প্রশংসা শুনে আরো শত শত লোক দেশের বিভিন্ন অঞ্চল থেকে আপনার প্রোডাক্ট কিনার জন্য আপনার সাথে যোগাযোগ করবে।

ফেসবুক গ্রুপ থেকে ইনকাম করা :

যদি আপনার কাছে এমন কোন ফেসবুক গ্রুপ থেকে থাকে যেখানে প্রচুর members আছে, তাহলে অবশ্যই সেই গ্রুপকে কাজে লাগিয়ে ভালো পরিমানে ইনকাম করা সম্ভব। এমনিতে ফেসবুক গ্রুপ থেকে ইনকাম করার জন্য আপনার গ্রুপ এর জনপ্রিয়তা কতটা অধিক সেটা হলো মূল বিষয়। ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করার জন্য সর্ব প্রথমে আপনাকে নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে একটি গ্রুপ তৈরি করতে হবে। এবার, গ্রুপে নিয়মিত কনটেন্ট পোস্ট করতে হবে এবং কম করে হলেও ১০ হাজার active members জোগাড় করতে হবে। নিজের গ্রুপের সদস্যদের সব সময় গ্রুপে active রাখার চেষ্টা করতে হবে। এর জন্য, questions, blog post, images, videos বা polls ইত্যাদির ব্যবহার করা উচিত। এক বার আপনার গ্রুপ জনপ্রিয় হয়ে দাঁড়ালে আপনি নিচের উপায় গুলো ব্যবহার করে টাকা আয় করতে পারবেন।

  • আপনি নিজের product/book/services ইত্যাদি বিক্রি করতে পারবেন।
  • নিজের group বিক্রি করে।
  • Paid surveys গুলোর মাধ্যমে।
  • Sponsored content গুলো publish করে।
  • Group থেকে বিভিন্ন blogs বা YouTube channel গুলোতে traffic বিক্রি করে।



অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক থেকে আয় :

অন্যের প্রোডাক্ট বিক্রি করে বিক্রয়ের উপর কমিশন নিয়ে অনলাইন থেকে আয় করার পদ্ধতিকে বলা হয় অ্যাফিলিয়েট মার্কেটিং । অনলাইনে প্রোডাক্ট বিক্রি বলতে এখন শুধুমাত্র ডিজিটাল প্রোডাক্টকে না বুঝিয়ে সব ধরনের প্রোডাক্টকে বুঝায়।  Amazone, eBay, Daraz, BD Shop এর মত আরো বিভিন্ন ধরনের অনলাইন মার্কেট থেকে মানুষ এখন নিয়মিত প্রোডাক্ট কিনে থাকে। আপনি চাইলে এ ধরনের মার্কেটপ্লেস গুলোতে একটি অ্যাকাউন্ট তৈরী করে খুব সহজে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক থেকে টাকা আয় করতে পারবেন।

ফেসবুক পেজ বিক্রি করে আয় :

এমন অনেক মানুষ আছে যারা কিনা নিজের ব্লগ বা চ্যানেলের প্রোমোশনের জন্য অনেক রকমের ফেসবুক পেজ কিনে থাকে। যদি আপনার কয়েকটি Facebook page থেকে থাকে আর এগুলোতে অধিক পরিমাণে লাইক থাকে ও পেজটি জনপ্রিয় হয়, তাহলে সেই পেজ আপনি ভালো দামে বিক্রি করে টাকা আয় করতে পারেন । ফেসবুকে অনেক কেনা/বেচা (buy/sell) গ্রুপ রয়েছে যেগুলিতে গিয়ে আপনি নিজের পেজ বিক্রি করার বিজ্ঞাপন / পোস্ট দিতে পারেন ।


--------------------------------
আজকে এই পর্যন্ত যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments