কম্পিউটার মাউস এর অজানা ৫ টি গুরুত্বপূর্ণ ট্রিকস। computer mouse tricks

মাউস (Mouse) হলো হাত দিয়ে নিয়ন্ত্রিত ইঁদুরের মতো দেখতে একটি জনপ্রিয় ইনপুট ডিভাইস (Device)। এটি কীবোর্ডের নির্দেশ প্রদান ছাড়াই একটি কম্পিউটারকে নিয়ন্ত্রণ করে থাকে। একটি স্ট্যান্ডার্ড মাউসে দুটি বা তিনটি বাটন থাকে। স্ক্রল বাটনযুক্ত মাউসের স্ক্রল বাটন ঘুরিয়ে মনিটরে প্রদর্শনযােগ্য পৃষ্ঠাকে উপরে বা নিচে করে সহজেই দেখা যায়। 

কম্পিউটার মাউস এর অজানা ৫ টি গুরুত্বপূর্ণ ট্রিকস

মাউস এর লেফ রাইট বাটন ব্যবহার করে কিছু ওপেন ও ক্লোস করা ছাড়াও আমরা এই মাউস দ্বারা আরো অনেক কাজ করতে পারি, যা অনেক কম্পিউটার ব্যবহারকারিদের কাছে অজানা। আজ আমরা বেশ কয়েকটি কম্পিউটার মাউস এর অজানা টিপস সম্পর্কে আলোচনা করব। যা আপনাকে কম্পিউটার মাউস এর সঠিক ও সম্পূর্ণ ব্যবহার করতে সাহায্য করবে। 




কম্পিউটার মাউস এর অজানা ৫ টি গুরুত্বপূর্ণ ট্রিকস

১. Mouse double and triple Click :

সাধারনত আমরা যখন কোন ওয়ার্ড কপি বা হাইলাইট করতে চাই তখন মাউস এর লেফট বাটন ক্লিক ও হোল্ড করে নিচে অথবা ওপরের দিকে মাউসের পয়েন্টার নিয়ে গিয়ে যতটা টেক্সট কপি করতে চাই তা হাইলাইট করে থাকি। তবে আপনি এই কাজটিই আরো দ্রুত করতে পারেন  যদি কোন ওয়ার্ড হাইলাইট করতে চান তাহলে তার ওপর ডাবল ক্লিক করুন আর সম্পূর্ণ SENTENCE বা প্যারাগ্রাফ হাইলাইট করার জন্য ট্রিপল অর্থাৎ তিন বার মাউস এর লেফট বাটন ক্লিক করুন।

২. Shift key and mouse left button :

ইতিমধ্যে আমরা ডাবল ও ট্রিপল ক্লিক করে সহজে নির্দিষ্ট ওয়ার্ড বা সম্পূর্ণ প্যারাগ্রাফ হাইলাইট করার বিষয়টি জানলাম। ঠিক একই ভাবে কোন টেক্সট হাইলাইট করার আরো একটি সহজ এবং দ্রুত উপায় হল আপনি টেক্সটের যে অংশ থেকে কপি করতে চান প্রথমে সেখানে মাউস লেফট ক্লিক করুন তারপর যতদূর বা যেখান পর্যন্ত হাইলাইট চান সেখানে প্রথমে Shift প্রেস এবং হোল্ড করে মাউস এর লেফট বাটন ক্লিক করুন। দেখবেন সুন্দর ভাবে যতদূর টেক্সট কপি করতে চান ততটাই টেক্সট হাইলাইট হয়ে যাবে।



৩. Ctrl key and mouse left button :

আমাদের লিস্টের তৃতীয় কম্পিউটার মাউস টিপস বা ট্রিকসটি হল কন্ট্রল বাটন সহ মাউস লেফট বাটন এর ব্যবহার। আপনি যদি অনেক গুলি ফোল্ডার বা ফাইল এর মধ্যে যদি কিছু ফাইল বা ফোল্ডার কপি করতে চান তাহলে প্রথমে আপনার কীবোর্ড থেকে Ctrl বাটন প্রেস ও হোল্ড করে যে ফাইল বা ফোল্ডার গুলি কপি বা হাইলাইট করতে চান তার ওপর ক্লিক করুন। দেখবেন শুধুমাত্র সেই ফাইল বা ফোল্ডার গুলিই সিলেক্ট ও হাইলাইট হচ্ছে। অর্থাৎ আপনাকে আর আলাদা করে ফাইল কপি করতে হচ্ছে না। আপনার যে ফাইল বা ফোল্ডার গুলি দরকার তা একে বারেই ক্লিক করে সিলেক্ট করে নিয়ে কপি বা আপনি যা চান তা করতে পারবেন।

৪. Manage window with mouse click :

কম্পিউটারে খোলা বা ওপেন করা যেকোন উইন্ডো ছোট অথবা বড় বা Mazimized করার জন্য উইন্ডোজের ডান দিকে  Maximize আইকনে ক্লিক না করেও আপনি উইন্ডোজের টপ বা টাইটেল বারে ডাবল ক্লিক করে উইন্ডোজ Small এবং Mazimized করতে পারেন। এছাড়াও আপনি কোন ওপেন উইন্ডোজ এর বামদিকের ছোট আইকনটিতে ডাবল ক্লিক করে সেই উইন্ডোটি ক্লোস বা বন্ধ করতে পারেন।



৫. Multiple use of mouse scroll wheels button : 

সাধারণত মাউস এর স্ক্রল বাটন কোন পেজ এর ওপরে অথবা নিচের দিকে যাওয়ার জন্য ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু এটাই একমাত্র মাউস স্ক্রল বাটন এর কাজ নয়। আপনি পেজ স্ক্রল আপ ও ডাউন ছাড়াও আরো বেশকিছু কার করতে পারেন। যেমন :

১) কোন ছবি, ওয়েব পেজ ও ডকুমেন্টস ইত্যাদি জুম ইন ও জুম আউট করার জন্য কীবোর্ড থেকে Ctrl বাটন প্রেস ও হোল্ড করে স্ক্রল আপ করে জুম এবং স্ক্রল ডাউন করে জুম আউট করতে পারবেন।
২) এছাড়াও আপনি মাউসের স্ক্রল বাটন ক্লিক করার পর যদি মাউসটি নিচে নামান বা ওপরে তোলেন অর্থাৎ মাউস পয়েন্টার নিচে বা ওপরে তোলেন তাহলে অটোমেটিক কোন ওয়েব পেজ স্ক্রল আপ বা ডাউন করতে পারবেন।

-------------------

যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments