ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদে রাখার সেরা টিপস - Best tips to keep Facebook account safe

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় সামাজিক মাধ্যম হচ্ছে ফেসবুক। তাই বিশ্বের অধিকাংশ মানুষও এই প্লাটফর্মটি ব্যবহার করছে। আর এই ফেসবুককে ঘীরে কিছু অসাধু চক্র বসে আছে আমার আপনার ফেসবুক আইডির যাবতীয় তথ্য হাতিয়ে নেওয়ার জন্য। ফেসবুক প্রোফাইল হ্যাকিংয়ের জন্য বেশ কয়েকটি পথ বেছে নেয় এই অসাধু চক্রগুলা। তাই ফেসবুক অ্যাকাউন্ট যাতে সুরক্ষিত থাকে সেই বিষয়ে আমাদের সর্বদা নজরে রাখা উচিত। তাই আমাদের প্রিয় ফেসবুক আইডি নিরাপদের রাখার জন্য আজকে আমরা বেশ কয়েকটি টিপস আপনাদের সাথে শেয়ার করব।

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদে রাখার সেরা টিপস

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদে রাখার জন্য আমাদের বেশ কিছু সাধারণ নিয়ম মেনে চলতে হবে। যা খুবই সহজ। এগুলো মেনে চললে কোন অসাধু চক্র সহজে আপনার প্রোফাইলে কোনোভাবেই ঢুকতে পারবে না। 

যেভাবে ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদে রাখবেন :

সন্দেহজনক কোনো লিংক ক্লিক করবেন না :

বর্তমানে সামাজিক মাধ্যমে বিভিন্ন লিংক শেয়ার করার সুবিধা রয়েছে। এর ফলে প্রতারকরা বিভিন্ন সময় বিভিন্ন লিংক শেয়ার করে। আর এতেই বড় বিপদের মধ্যে পড়তে হয়। কারণ, এসব লিংকের মধ্যেই ম্যালওয়ার থাকে। লিংকে ক্লিক করার ফলে ওই ম্যালওয়ার অ্যাকটিভ হয়ে ফোনের মধ্যে ঢুকে যায়। ফোনের যাবতীয় তথ্য এমনকি বিভিন্ন আইডি-পাসওয়ার্ড সহ বিভিন্ন তথ্য প্রতারকদের পাঠাতে শুরু করে। এর ফলে ফেসবুকের তথ্য প্রতারকদের কাছে গেলে তারা অনায়াসে প্রোফাইলে ঢুকে যেতে পারে।




অচেনা ব্যক্তিদের ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট থেকে বিরত থাকুন :

ফেসবুকে অনেক সময় অচেনা বিভিন্ন লোকের ফ্রেন্ড রিকোয়েস্ট আসে। তাদের মধ্যে অনেকেই প্রতারক হতে পারে অথবা বড়সড় হ্যাকারও হতে পারে। তাই অচেনা ব্যক্তিদের থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট না করাই ভালো। কারণ হয়তো তারা কোনো সময় আপনার ব্যক্তিগত চ্যাটবক্সে কোনও লিংক শেয়ার করতে পারে। অথবা কোনো কারণে নিজের প্রোফাইলে এমন কোনো লিংক শেয়ার করল যার মধ্যে কোনো ম্যালওয়ার লুকিয়ে রাখা রয়েছে। তাই অচেনা ব্যক্তিদের থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করা থেকে বিরত থাকুন।


তৃতীয় পক্ষের অ্যাপ বাবহারে সতর্কতা :

আমরা অনেক সময় ফেসবুক ব্যবহার করার সময় তৃতীয় পক্ষের বিভিন্ন অ্যাপ ব্যবহার করে থাকি কিন্তু হ্যাকাররা কিছু কিছু অ্যাপ এর মাধ্যমে আমাদের ফেসবুক তথ্য হাতিয়ে নিয়ে আমাদের ফেসবুক অ্যাকাউন্টে অবৈধ অনুপ্রবেশ করে আমাদের ক্ষতি করতে পারে । তাই তৃতীয় পক্ষের অ্যাপ বাবহারের আগে নিরাপদ কিনা তা অবশ্যই যাচাই করে নিতে হবে। তৃতীয় পক্ষের অ্যাপ বাবহারের পর অ্যাকাউন্ট মুছে ফেলাই সবচেয়ে ভালো বলে আমি মনে করি। 

টু ফ্যাক্টর অথন্টিকেশন চালু রাখুন :

ফেসবুকের টু ফ্যাক্টর অপশন চালু করে রাখুন। এতে আপনার পাসওয়ার্ড জানা থাকলেও আপনার পারমিশন ছাড়া অন্য কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ পারবে না। আর যদি কেউ আপনার প্রোফাইলে ঢোকার চেষ্টা করে তাহলে তার মেসেজ আপনার ফোনে চলে আসবে।




শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন :

ফেসবুকের পাসওয়ার্ড সেট করার সময় অবশ্যই লম্বা পাসওয়ার্ড, স্পেশাল ক্যারেক্টার, ব্যবহার করবেন যেন অন্য কোন ব্যক্তি আপনার ব্যবহার করা পাসওয়ার্ড সম্পর্কে বিন্দুমাত্র আচ করতে না পারে। 

--------------------------------
আশা করি বুজতে পারছেনযদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments