বাংলা ফন্ট ডাউনলোড করার সেরা ৭টি ওয়েবসাইট। Free Bangla Font Download Sites

আজকের এই আর্টিকেলে আমরা বাংলা ফ্রি ফন্ট ডাউনলোড করার জনপ্রিয় ৭টি ওয়েবসাইট নিয়ে কথা বলব। যে সাইটগুলি থেকে আপনি বিভিন্ন ডিজাইনের বাংলা ফন্ট খুব সহজে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। তো চলুন বাংলা ফন্ট ডাউনলোড করার জনপ্রিয় ৮টি ওয়েবসাইট দেখে নেওয়া যাক।

Free Bangla Font Download Sites

বাংলা ফন্ট ডাউনলোড করার জনপ্রিয় ৮ টি ওয়েবসাইট

  1. Lipighor - লিপিঘর 
  2. Omicronlab - অমিক্রন ল্যাব 
  3. Font Bd - ফন্ট বিডি 
  4. Okkhor 52 - অক্ষর ৫২
  5. বেঙ্গলিফন্টস - Bengalifonts
  6. বর্নশোভা - Barnoshova
  7. Google Fonts - গুগল ফন্টস
১. Lipighor - লিপিঘর বাংলা ফন্ট জগতের সেরা সাইট হলো লিপিঘর। লিপিঘর থেকে অসংখ্য বাংলা ফন্ট ফ্রিতে ডাউনলোড করার পাশাপাশি কিছু প্রিমিয়াম ফন্ট কিনতেও পারবেন স্বল্প মূল্যে। লিপিঘরের রয়েছে নান্দনিক ডিজাইনের প্রায় শতাধিক বাংলা ফন্ট। এদের মধ্যে বেশির ভাগ ফ্রি ফন্ট। এখানে নরমাল স্টাইলের ফন্ট থেকে শুরু করে অনেক স্টাইলিশ ও টাইপোগ্রাফি ধরনের ফন্ট ডাউনলোড করতে পারবেন। এছাড়াও লিপিঘর থেকে ফ্রিতে বাংলা ইউনিকোড কিবোর্ড ডাউনলোড এবং বিভিন্ন ডিজাইনের ক্যালিগ্রাফিক টি-শার্ট কিনতে পারবেন।
২. Omicronlab - অমিক্রন ল্যাব এই ওয়েবসাইটে মূলত নরমাল ফন্টগুলো পাওয়া যায়। যারা বেশি ফ্যান্সি বা স্টাইলিশ ফন্ট ডাউনলোড করতে চাচ্ছেন এই সাইটটি তাদের জন্য না। অমিক্রন ল্যাব থেকে প্রায় সকল ক্ল্যাসিক বাংলা ফন্টগুলো ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

৩. Fontbd - ফন্ট বিডি ফ্রিতে দারুণ সব বাংলা ফন্ট ডাউনলোড করার আরেকটি ওয়েবসাইট হলো ফন্ট বিডি। এটিও একটু বহুল জনপ্রিয় বাংলা ফন্ট ডাউনলোড ওয়েবসাইট। এই ওয়েবসাইটে ফ্রি বাংলা ফন্ট ও প্রিমিয়াম বাংলা ফন্ট, উভয় ধরনের ফন্টই পাওয়া যায়। এখানে নিয়মিত অনেক ডিজাইনার তাদের ফন্টগুলো প্রকাশ করে থাকে। এছাড়াও তারা ফ্রিতে বাংলা কিবোর্ড ডাউনলোড করার সুযোগ দিয়ে থাকে।
৪. Okkhor52 - অক্ষর ৫২ : ফ্রি তে বাংলা ফন্ট ডাউনলোড করার যে ওয়েবসাইট গুলো রয়েছে সেগুলোর মধ্যে আরও একটি ওয়েবসাইট হল অক্ষর ৫২। এই ওয়েবসাইটটি মূলত লিপিঘর এর নির্মাতাদের দ্বারা তৈরি করা হয়েছে । সম্পূর্ণ বিনামূল্যে বিভিন্ন ডিজাইনের বাংলা ফন্ট সবার জন্য উন্মুক্ত করে দেওয়া এই সাইটটির প্রধান লক্ষ্য। আমাদের এই সুন্দর বাংলা ভাষার অক্ষর গুলোর সৌন্দর্য যেন ফন্টেও প্রকাশ পায়, এরই লক্ষ্যে তৈরী হয়েছে অক্ষর ৫২ সাইটটি ।


৫. বেঙ্গলিফন্টস - Bengalifonts : আপনি যদি এমন কোনও ওয়েবসাইট খুঁজে থাকেন যা আপনাকে সম্পূর্ণ ফ্রি তে আকর্ষণীয় বাংলা ফন্ট ডাউনলোড করার সুযোগ দেবে তাহলে আপনি ঘুরে আসতে পারেন বেঙ্গলিফন্টস ওয়েবসাইট থেকে । এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করা ফন্টগুলো ল্যাপটপ, ট্যাবলেট, মোবাইল এবং যে কোনও গ্যাজেটে খুব সাবলিল ভাবে ব্যবহার করতে পারবেন। 

৬. বর্নশোভা - Barnoshova : বর্নশোভা আরও একটি বাংলা ফন্ট ডাউনলোড ওয়েবসাইট বর্নশোভা ওয়েবসাইটের সংগ্রহে রয়েছে মোট ১৩ টি বাংলা ফন্ট। এখন পর্যন্ত প্রায় ৫৪ হাজার বার এই ফন্ট গুলো ডাউনলোড করা হয়েছে।


৭. Google Fonts - গুগল ফন্টস : গুগল পৃথিবীর সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন একথা আমরা সবাই জানি। কিন্তু আপনি কি জানেন গুগলের নিজস্ব একটি ফন্ট সার্ভিস আছে। হ্যাঁ, গুগলের এই ফন্ট ডাউনলোড করার সাইটের নাম ‘Google Fonts’, যেখান থেকে আপনি বিশ্বের নানান ধরনের ফন্ট ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন ফ্রীতে এবং বেশ কয়েকটি বাংলা ফন্ট আপনি গুগল ফন্ট ব্যবহার করতে পারবেন। যেমন : Hind Siliguri, Baloo Da 2, Atma, Galada, Noto Serif Bengali। এগুলোর মধ্যে Hind Siliguri ফন্টটি বিভিন্ন ডিজাইনের জন্য ব্যপকভাবে ব্যবহৃত হয়ে আসছে। অপরদিকে ভারতের আনন্দবাজারের মত জনপ্রিয় পত্রিকা Noto Serif Bengali ফন্টটি ব্যবহার করে আসছে।


আশা করি ‍শেয়ার করা ওয়েবসাইটগুলা আপনাদের কাজে আসবে, এরকম প্রয়োজনীয় যেকোন ওয়েবসাইট সম্পর্কে জানতে আমাদের সাথে থাকুন। 

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments