ব্লগিং থেকে আয় করার উপায় । Best ways to earn money from Blogging

ব্লগিং এর ক্ষেত্রে এটি  হচ্ছে খুব কমন একটি প্রশ্ন। এই প্রশ্নের জবাবে আমি আপনাকে বলব যে, আপনি অবশ্যই ব্লগ থেকে টাকা ইনকাম করতে পারবেন। তবে ব্লগ থেকে টাকা ইনকাম করার জন্য আপনাকে নিয়মিত কাজ করতে হবে এবং পরিকল্পনা মাফিক ব্লগে নিয়মিত ভালোমানের ইউনিক আর্টিকেল পাবলিশ করতে হবে। তবেই আপনি ব্লগ থেকে টাকাই ইনকাম করতে পারবেন। 

ব্লগিং থেকে আয় করার উপায়

আপনি যদি মনে করেন একটি ব্লগ তৈরি করে যেন তেন ভাবে ব্লগে আর্টিকেল  লিখে ব্লগ থেকে টাকা ইনকাম করবেন, তাহলে আমি বলব আপনি কখনো এভাবে ব্লগ থেকে টাকা ইনকাম করতে পারবেন না। এভাবে ব্লগিং করলে ব্লগ থেকে ইনকাম করার স্বপ্ন শুধু স্বপ্নই রয়ে যাবে। তাই মনে রাখতে হবে টাকা ইনকাম করতে হলে সর্বদা ভালো মানের আর্টিকেল লিখতে হবে 

ব্লগ শব্দ টা একেক জনের নিকট একেক রকম। কারো কাছে ব্লগ হচ্ছে আয় করার মাধ্যম আবার কারো কারো কাছে ব্লগ জ্ঞান অর্জনের মাধ্যম। আপনি যেহেতু এই পোস্টটি পড়তে এসেছেন তো ধরে নিচ্ছি আপনি ব্লগিংকে টাকা আয়ের মাধ্যম হিসেবে ব্যবহার করতে চান। তবে ব্লগ থেকে আয় করতে চাইলে আপনাকে প্রথমে ব্লগিং সম্পর্কে পুরোপুরি জানতে হবে ও ভালোভাবে জ্ঞান অর্জন করতে হবে। তবেই আপনি একজন ভালো মানের ব্লগার হতে পারবেন এবং ব্লগিং করে আয় করতে পারবেন।



ব্লগিং সম্পর্কে পুরো ধারণা পেতে আপনাকে যা যা জানতে হবে তা হল - ব্লগ মানে কিএকটা ব্লগ কিভাবে বানাতে হয়, কিভাবে পোস্ট করতে হয় এবং ব্লগে এডসেন্স যুক্ত করে কিভাবে ইনকাম করা যায় ইত্যাদি ইত্যাদি। এই জিনিস গুলো ভালোভাবে জানতে পারলে আপনি ভালো একজন ব্লগার হতে পারবেন। বর্তমানে পৃথিবীর অনেক মানুষই ব্লগিংকে তাদের ক্যারিয়ার হিসেবে বেছেে নিয়েছে। শুধু তাই নয় ব্লগিং করে আয় এর পাশাপাশি নিজের ব্লগিং অফিসও চালাচ্ছেন।

কিভাবে ব্লগ থেকে ইনকাম করা যায়

আপনার ব্লগে যখন পাঠক বৃদ্ধি পাবে, ব্লগ জনপ্রিয় হয়ে উঠবে এবং ব্লগে এডসেন্স যুক্ত হবে তখন আপনি ব্লগ থেকে বিভিন্ন উপায়ে টাকা ইনকাম করতে পারবেন। 

ব্লগ থেকে আয় করার জনপ্রিয় পদ্ধতিগুলো হলো :

  • গুগল এডসেন্স
  • এফিলিয়েট মার্কেটিং
  • স্পন্সরশীপ
  • অনলাইন কোর্স
  • ব্লগ বিক্রি




ব্লগিং করে আয় করার উপায়? (Best ways to earn money from Blogging) :

একটি ব্লগ সাইট থেকে আয় করার অনেকগুলো উপায় রয়েছে। তবে এখানে আমি সবচেয়ে সহজ এবং ভালো কয়েকটি উপায় সম্পর্কে আপনাদের বলবো। ব্লগ থেকে টাকা আয় করার কয়েকটি উপায় সম্পর্কে আজকে আলোচনা করব। উপায়গুলো হলো: গুগল অ্যাডসেন্সের মাধ্যমে, এফিলিয়েট মার্কেটিং করে এবং প্রডাক্ট প্রমোট করে ইত্যাদি

১. গুগল এডসেন্স এর মাধ্যমে টাকা আয় :

একটি ওয়েবসাইট কিংবা ইউটিউব যাই বলেন না কেন এইসব প্ল্যাটফর্ম থেকে টাকা আয় করার জন্য সবচেয়ে নির্ভরযোগ্য উপায় হচ্ছে google adsense। অ্যাডসেন্সে বিভিন্ন ধরনের এড দেওয়া যায় সেটা হতে পারে টেক্সট অ্যাড, ইমেজ অ্যাড কিংবা লিংক অ্যাড। আপনার ব্লগ বা ওয়েবসাইট কিংবা ইউটিউবে যখন গুগল এডসেন্স একটিভ করা হবে তখন গুগল অ্যাডসেন্স দ্বারা আপনার ওয়েবসাইট কিংবা ব্লগ সাইটে বিজ্ঞাপন দেখানো হবে। বিজ্ঞাপন গুলিতে যখন কেউ ক্লিক করবে তখন আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্টে কিছু পরিমাণ টাকা জমা হবে।

আপনার ব্লগ সাইটে ভিজিটর যত পারবে আপনি তত বেশি টাকা আয় করতে পারবেন। প্রথম প্রথম অ্যাডে ক্লিক কিছুটা কম আসবে কিন্তু যখন অডিয়েন্স বেড়ে যাবে অর্থাৎ আপনার প্রচুর পরিমাণ ট্রাফিক আসবে তখন অ্যাড ক্লিক এর পরিমাণ অনেক বেড়ে যাবে এবং দিন দিন তা বাড়তেই থাকবে।

আপনার এডসেন্স একাউন্টে ১০০ ডলার জমা হলে এডসেন্স কর্তৃক তা আপনার ব্যাংক একাউন্টে পাঠিয়ে দেওয়া হবে। গুগল অ্যাডসেন্স থেকে বিপুল পরিমাণ টাকা আয় করতে চাইলে আপনার ব্লগে ট্রাফিক বা ভিজিটর বেশি হতে হবে। যত বেশি ভিজিটর ততবেশি টাকা। তাই নিয়মিত ভালোমানের কন্টেন্ট তৈরী করুন যেন আপনার ব্লগ সাইটে প্রতিনিয়ত ভিজিটর সংখ্যা বাড়ানো যায়।



ব্লগিং করে আয় করার ক্ষেত্রে গুগল এডসেন্স এর পর সবচেয়ে উৎকৃষ্ট উপায় হচ্ছে এফিলিয়েট মার্কেটিং। এখন প্রশ্ন আসে এফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে করা যায় ?  

এফিলিয়েট মার্কেটিং অনেক সহজ একটা টার্ম। এটার মানে হচ্ছে যে, আপনি অন্যের বিজনেস বা প্রোডাক্ট প্রমোট করে দিবেন সেখান থেকে আপনি কিছু টাকা কমিশন হিসেবে পাবেন। অনলাইনে এমন অনেক কোম্পানি আছে যারা এফিলিয়েট মার্কেটিং সাপোর্ট করে। অর্থাৎ আপনি তাদের প্রডাক্ট বা সার্ভিস সম্পর্কে আপনার ব্লগে লিখবেন বা প্রচার করবেন। সেখান থেকে যদি কেউ ওই প্রোডাক্ট কিনে তবে আপনি সেখান থেকে একটা নির্দিষ্ট পরিমাণ কমিশন পাবেন। এটিই মূলত এফিলিয়েট মার্কেটিং। অনলাইনের অনেক নামিদামি স্টোর যেমন - অ্যামাজনফ্লিপকার্ট এবং এছাড়া আরো অনেক অনেক কোম্পানি আছে তাদের বিভিন্ন প্রোডাক্ট আপনার ব্লগে পোস্ট করতে হবে। এই এফিলিয়েট মার্কেটিং এর এড গুলো বিভিন্ন এফিলিয়েট লিংক দ্বারা ব্লগে পোস্ট করা হয়। আপনি যদি ওই অনলাইন স্টোরগুলোতে অ্যাফিলিয়েট একাউন্ট খুলেন তবে আপনাকেও একটি এফিলিয়েট লিংক দেওয়া হবে।

এরপর আপনার এফিলিয়েট লিংক থেকে যদি কেউ কিছু কিনে তাহলে সেই প্রত্যেকটি পণ্যের উপর আপনি নির্দিষ্ট পরিমান কমিশন পাবেন। এভাবে আপনি আপনার ব্লগে বিভিন্ন এফিলিয়েট লিংক পাবলিশ করে অনেক কমিশন পেতে পারেন।

৩. Local product promote করে টাকা আয় করুন :

গুগল অ্যাডসেন্স এবং অ্যাফিলিয়েট মার্কেটিং ছাড়াও আরেকটি ভালো উপায় আছে টাকা ইনকাম করার। সেটি হল লোকাল প্রোডাক্ট প্রমোটিং। তবে এটা তখনই সম্ভব হবে যখন আপনার ওয়েবসাইটে প্রচুর পরিমান ভিজিটর আসতে থাকবে। লোকাল প্রোডাক্ট ফরমেট করার ক্ষেত্রে আপনাকে দোকানের মালিক বা অ্যাডভার্টাইজমেন্ট ম্যানেজারদের সাথে কথা বলতে হবে।

যদি আপনার ওয়েবসাইটে অনেক বেশি ট্রাফিক থাকে তাহলে তারা আপনাকে এড দিতে আপত্তি করবে না এবং ভালো পরিমাণ টাকা আপনাকে দিবে। আপনি জানেন কিনা জানি না, বর্তমানে লোকাল দোকান থেকে শুরু করে প্রায় সবাই অনলাইন অ্যাডভার্টাইজমেন্ট কে অনেক লাভজনক মনে করে। তাই তারা অনলাইনে এড দিতে আগ্রহী হয়।



------------------------

আশা করছি বুঝতে পারছেন যে কিভাবে ব্লগ থেকে আয় করা যায়। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments