Adsense ads কি। Adsense ads এর বিভিন্ন প্রকারভেদ নিয়ে আলোচনা

এডসেন্স বিজ্ঞাপন হলো এমন কিছু JavaScript ও HTML code এর সম্বনয়ে তৈরী, যেগুলো আমাদের ব্লগ বা ওয়েবসাইটে ব্যবহার করার ফলে বিজ্ঞাপন দেখানো হয়। ওয়েবসাইটের যেই অংশে এই বিজ্ঞাপনের code লাগানো হবে, সেই জায়গাতে বিজ্ঞাপন দেখানো হবে। আপনারা বিভিন্ন রকমের বিজ্ঞাপন তৈরি করে সেগুলো নিজের ব্লগ বা ওয়েবসাইটে দেখাতে পারবেন। যেমন :- Display ads, In-feed Ads, In-article ads, Multiplex ads, Auto ads, matched content ads, link unit ads, video ads, text ads.

Adsense ads কি। Adsense ads এর বিভিন্ন প্রকারভেদ নিয়ে আলোচনা।

Adsense ads এর বিভিন্ন প্রকারভেদ নিয়ে আলোচনা

Display ads :

এই ধরণের Ads গুলি Responsive থাকে এবং ব্লগের Page Layout ও যেকোনো Mobile বা কম্পিউটারের স্ক্রিনের সাথে সঠিক ভাবে সমন্বয় হয়ে যায়। এই ধরণের Ads গুলো আপনি আলাদা আলাদা Fixed Display Size হিসেবে ব্যবহার করতে পারবেন। বেশিরভাগ ক্ষেত্রে, ছবি থাকা বিজ্ঞাপন এবং ভিডিও থাকা বিজ্ঞাপন গুলি Display Ads এর মাধ্যমে সাইটে দেখানো হয়।



In-feed Ads :

In-feed বিজ্ঞাপন আপনি কন্টেন্টের যেকোন স্থানে ব্যবহার করতে পারেন। দর্শকেরা আপনার ফিড স্ক্রল করে দেখার সময় এই বিজ্ঞাপনগুলি দেখতে পাবেন। In-feed বিজ্ঞাপন ফিডের মধ্যে অবিচ্ছিন্নভাবে মিশে যায় বলে সেটি দেখতে বেমানান লাগে না বা পড়ার সময় ব্যাঘাত সৃষ্টি করে না।

Auto ads :

Auto ads বিজ্ঞাপন ব্যবহার করলে, আপনার আলাদা কোন ad units তৈরি করতে হয় না। কেবল, একটি JavaScript/HTML ad code আপনার ওয়েবসাইটের head section এ পেস্ট করলেই হয়।মানে, auto ads এর ক্ষেত্রে কেবল একটি ad code ব্যবহার করতে হবে। তারপর, adsense নিজে নিজেই আপনার ওয়েবসাইটের বিভিন্ন জায়গায় বিজ্ঞাপন দেখাতে শুরু করবে। আলাদা আলাদা জায়গার জন্য আলাদা আলাদা বিজ্ঞাপনের ad codes ব্যবহার করার কোনো প্রয়োজন হবে না।

Matched content ads :

Matched content ads হলো এমন এক ধরণের বিজ্ঞাপন প্রক্রিয়া যেখানে আপনার ব্লগের সাথে জড়িত কিছু পুরোনো আর্টিকেল দেখানো হবে এবং এই তালিকার মাঝে মাঝে কিছু বিজ্ঞাপনও থাকবে। এভাবে, আপনার ব্লগের page views বাড়ার সাথে সাথে আয় (income) হওয়ার প্রচুর সুযোগ থাকবে।

In-article ads :

এই ধরণের বিজ্ঞাপন যথেষ্ট লাভজনক এবং প্রত্যেকের প্রিয়। কেননা, এই বিজ্ঞাপন গুলিকে বলা হয় “native ads” যেগুলি আপনার আর্টিকেলের প্যারাগ্রাফ (paragraph) এর মাঝে মাঝে ডিসপ্লে (display) হয় এবং পাঠককে আর্টিকেল পড়ার সময় কোনো রকমের অসুবিধে হতে দেয়না।



Link unit ads :

Link unit ads এমন কিছু বিজ্ঞাপনের প্রক্রিয়া বা মাধ্যম, যেখানে লিংক (link) এর কিছু তালিকা বিজ্ঞাপন হিসেবে দেখানো হয়। বিজ্ঞাপনে দেখানো প্রত্যেক লিংক, আপনার আর্টিকেল বা কনটেন্ট এর সাথে প্রাসঙ্গিক (relevant) থাকবে। তাই, আপনার ব্লগে আশা ভিসিটর্সরা অনেক সহজে এই ধরণের link ads গুলিতে ক্লিক করে ফেলেন এবং আপনার আয়ের পরিমান ভালো থাকে।

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments