Google Adsense CPC, CTR, RPM, Click ও Impressions কি এবং এগুলার কাজ কি

ব্লগিং বা ইউটিউবিং করে অনলাইন থেকে আয় করার জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে Google Adsense। যারা এডসেন্স থেকে আয় করেন তারা অবশ্যই Adsense CPC, CTR, RPM এবং Impressions শব্দগুলার সাথে পরিচিত। কেননা Adsense একাউন্ট ব্যবহার করতে গিয়ে অ্যাডসেন্সের ডেশবোর্ডে এই শব্দগুলো আমরা সবসময় দেখতে পাই। কিন্তু অনেকেই জানেন না যে, CPC, CTR, RPM, Click এবং Impressions কি এবং এগুলার কাজ কী ? অ্যাডসেন্স এর এই বিষয়গুলা নিয়ে থাকছে আজকের এই আলোচনা। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

Google Adsense CPC, CTR, RPM, Click

সিপিসি কি - What is CPC :

CPC এর পূর্ণরূপ হলো Cost Per Click অর্থাৎ, প্রতি ক্লিকে আপনি কত ডলার পাবেন। মনে করুন, আপনি একজন ব্লগার বা ইউটিউবার। ইনকামের জন্য গুগল এডসেন্স ব্যবহার করেন এবং এক মাসে আপনার $50 ইনকাম হয়েছে। এই $50 ইনকাম হতে মোট কতগুলো বিজ্ঞাপনে ক্লিক পড়েছে তাকেই CPC বলে। উদাহারণস্বরূপ : বাংলাদেশি একটি ব্লগ ওয়েবসাইটে গত কালের সিপিসি ছিল $0.20 ডলার এবং মোট ক্লিক এসেছে 30 টি। গতকালের মোট ইনকাম দাঁড়ালো $0.20 *30  = $6 ডলার।

সিটিআর কি - What is CTR :

CTR এর পূর্ণরূপ হলো Click-through rate অর্থাৎ, মোট পেজ ভিউয়ের উপর শতকরা ক্লিকের পরিমাণ। ধরুন, আপনার ব্লগ-ওয়েবসাইটে ১০০০ ভিউ হয়েছে এবং অ্যাডে ১০০টি ক্লিক পরেছে। তাহলে আপনার CTR হবে ১০%। যদি আপনার ব্লগ সাইটের মোট ভিউ হয় ১০০ এবং ৫ টি ক্লিক করা হয়ে থাকে তবে আপনার CTR দাড়াবে ৫%। অনেকের মনে প্রশ্ন থাকে, CTR কত থাকা ভালো ? CTR ১০% নিচে থাকা ভালো। যদি কোন ভাবে ১০% এর উপরে চলে যায় তাহলে ঝুকি বেড়ে যায়। CTR যদি কোনভাবে ১০% এর উপরে চলে যায় তবে অবশ্যই আপনাকে ওয়েবসাইটের এড সাময়িক ভাবে বন্ধ করে CTR কমানোর ব্যবস্থা নিতে হবে। অনেক এক্সপার্টরা এটাই মনে করেন যে, গুগল এডসেন্স এর CTR যদি Pageview এর তুলনায় অসামঞ্জস্যপূর্ণ হয় তবে Google Adsense Account নষ্ট হয়ে যাওয়ার চান্স রয়েছে। 



আরপিএম কি - What is RPM :

RPM এর পূর্ণরূপ হলো Revenue Per mile অর্থাৎ, প্রতি এক হাজার ভিউতে কত ডলার দেওয়া হবে তার হিসেব। RPM এর হিসেবটা CPC বা CTR এর উপর ভিত্তি করে নির্ণয় করা হয় না। এটি মূলত ভিজিটরদের লোকেশন এবং পেজ ভিউ এর উপর ভিত্তি করে হিসেব করা হয়, তাদের বাজেটও বেশী। 

ক্লিক কি - What is Click :

গুগল এ্যাডসেন্সের ক্ষেত্রে Click বলতে শুধুমাত্র বিজ্ঞাপন ক্লিককে বুঝানো হয়। এ ক্ষেত্রে আপনার ওয়েবসাইটের কতগুলো পেজে ক্লিক হয়েছে সেটি নির্দেশ করে না।

ইম্প্রেশন কি - What is Impressions :

ইম্প্রেশন মূলত আপনার ইউটিউব ভিডিও বা ব্লগের পোস্টে কতগুলো বিজ্ঞাপন শো করেছে তার হিসেব। ধরুন আপনার ব্লগের একটি পোষ্টে ৩ টি বিজ্ঞাপন রয়েছে এবং পোষ্টটি সর্বমোট ১০ বার ভিজিট করা হয়েছে। এ ক্ষেত্রে impression হিসাব করা হবে ৩x১০=৩০ অর্থাৎ কাঙ্খিত পোষ্টের ৩০ impression গণনা করা হবে।

আশা করি বুজতে পারছেন, এ বিষয়ে কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আর ব্লগিং ও এডসেন্স সম্পর্কে গুরুত্বপূর্ণ যেকোন টিপস ও ট্রিকস জানতে আমাদের সাথে থাকুন। 

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments