ব্লগ ও ওয়েবসাইটের জন্য টপিক বাছাই করার নিয়ম বা উপায়। Choosing topics for blogs and websites

যারা ব্লগ অথবা ওয়েবসাইটে লেখালেখি করেন তাদের জন্য সবচেয়ে বড় সমস্যা হচ্ছে নিয়মিত ব্লগের জন্য টপিক খুঁজে না পাওয়া। যার জন্য অনেক ব্লগাররা অল্প সময়ের মধ্যে হারিয়ে যায়। ব্লগে টিকে থাকতে হলে আপনকে নিয়মিত ব্লগ লেখার জন্য ভালো মানের টপিক খুঁজে বের করে নিতে হবে। কিন্তু কিভাবে আপননি আপনার ব্লগের জন্য ভালো টপিক বা বিষয়বস্তু খুঁজে বের করবেন। যদি তা না জানেন তাহলে আজকের েএই পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। আজকের এই পোস্টে আমরা আলোচনা করব কিভাবে একটি ব্লগ বা ওয়েবসাইটের জন্য টপিক বা বিষয়বস্তু বাছাই করবেন। তো চলুন জেনে নেওয়া যাক ।

Choosing topics for blogs and websites

প্রায় সব ব্লগারদের একই প্রশ্ন যে, কোন ধরণের টপিক নিয়ে কাজ করলে ব্লগে সফল হওয়া সম্ভব। নিচের টপিকগুলা অনুসরণ করে ব্লগ পরিচালনা করলে ইনশাআল্লাহ আপনি আপনার ব্লগে অবশ্যই সফলতা লাভ করতে পারবেন।

কোয়ালিটি কনটেন্ট :

আপনি যে বিষয় নিয়ে লিখেন না কেন উক্ত বিষয়টি যদি কোয়ালিটি ও মানসম্পন্ন কনটেন্ট হয় তাহলে অবশ্যই যেকোন পাঠক পড়বে এমনকি সে তার বন্ধুদের সাথে শেয়ার করতেও বাধ্য থাকবে। তাই ব্লগে যে টপিক নিয়ে লিখেন না কেন অবশ্যই লেখার মান ভালো হতে হবে। মনে রাখবে ব্লগের কনটেন্ট কোয়ালিটি যত ভালো হবে গুগল সেটিকে দ্রুত সময়ে র‌্যাংক করবে।

অনলাইন চাহিদা :

ব্লগের টপিক বা বিষয়বস্তু নির্বাচন করার জন্য সর্বোচ্চ প্রাধান্য দিন অনলাইন চাহিদাকে। অনলাইনের পাঠকরা কি বিষয় নিয়ে জানতে চাচ্ছে, তাদের কি প্রয়োজন উক্ত বিষয় নিয়ে লেখার চেষ্টা করুন। তাহলে অল্প সময়ে আপনি ব্লগে জনপ্রিয়তা লাভ করতে পারবেন ও সফল হবেন। মনে রাখবেন যত ভালো লিখেন না কেন যদি তা অনলাইনের চাহিদা না থাকে তাহলে মানুষ কিন্তু মোটেও পড়বে না । 



টেকনোলজি :

বর্তমান যুগ যেহেতু তথ্য প্রযুক্তির যুগ তাই এই যুগে টেকনোলজি নিয়ে ব্লগে লেখালেখি করলে আশা করি সাফল্য পাওয়া সম্ভব । আপনি যদি নতুন ব্লগার হন তবে আপনি টপিক হিসাবে টেকনোলজিকে নিয়ে ব্লগিং শুরু করতে পারেন। বর্তমানে অনলাইনে টেকনোলজি বিষয়ক বাংলা এবং ইংরেজিতে হাজার হাজার ব্লগ রয়েছে। আর এখন অনলাইনে টেকনোলজি বিষয়ের বেশ চাহিদা রয়েছে। তাছাড়াও টেকনোলজি ব্লগে এডসেন্স ছাড়াও এ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে প্রচুর পরিমানে ইনকাম করার সুযোগ রয়েছে।

সাম্প্রতিক ঘটনা :

সাম্প্রতিক ঘটনা নিয়ে বিস্তারিত লেখার চেষ্টা করুন যাতে মানুষ দ্রুত সময়ে উক্ত বিষয় নিয়ে ভালোভাবে জানতে পারে। তবে এমন কিছু লিখবেন না যা ঘটনার সাথে সম্পর্কিত নয়। 

গল্প লেখা :

ইন্টারনেটে প্রত্যেক মাসে বিভিন্ন রকমের গল্প পড়ার উদ্দেশ্যে কোটি কোটি লোকেরা গুগল সার্চ করে থাকেন। যেমন, ভূতের গল্প, রূপকথার গল্প, প্রেমের গল্প ইত্যাদি। আপনি চাইলে, একটি বাংলা গল্পের ব্লগ তৈরি করতে পারেন। কেননা, ইন্টারনেটে বাংলা গল্পের বিষয়ে প্রচুর পরিমানে লোকেরা সার্চ করে থাকেন। তবে তেমন একটি ভালো বাংলা গল্পের ব্লগ কিন্তু এখনো নেই। তাই, ভালো ভালো গল্প প্রত্যেক দিন পাবলিশ করতে থাকলে, কেবল ২ মাসের মধ্যে ভালো পরিমানের ট্রাফিক পেয়ে যাবেন এবং ব্লগে দ্রুত সময়ে সফলতা লাভ করতে পারবেন

শিক্ষা :

শিক্ষা বিষয়ক টপিক ব্লগের জন্য বেশ কার্যকর। মানুষের জানার এবং শেখার কোন শেষ নেই।তাই আপনি যদি এই বিষয়ে দক্ষ হয়ে থাকেন তাহলে এই বিষয়ে ব্লগ শুরু করতে পারেন। যেমন:- কম্পিউটার প্রশিক্ষণ, ইংরেজি শিক্ষা, কোডিং, সি প্রোগ্রাম অথবা একাডেমিক বিভিন্ন বিষয় ইত্যাদি।



ব্লগিং গাইড :

বর্তমানে প্রতিদিন নতুন নতুন অনেক ব্লগার তৈরি হচ্ছেন। আবার অনেকেই আছেন যারা ব্লগিং শুরু করতে চান তবে সঠিক গাইড লাইন না পাওয়ার কারনে ব্লগিং শুরু করতে পারছেন না। তাই তারা অনলাইনে প্রায়ই ব্লগিং এর সঠিক গাইড লাইন খুঁজে থাকেন। আর তাই আপনি যদি ব্লগিং বিষয়ে অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে আপনার ব্লগে ব্লগিং কি?  কিভাবে শিখা যায়?  ইত্যাদি বিস্তারিত সহজ ভাষায় উল্লেখ করতে পারেন। তবে বর্তমানে এই টপিকে ব্লগ শুরু করে আপনি বেশি ভালো পরিমানে টাকা ইনকাম করতে পারবেন।

রিভিউ ব্লগ :

বর্তমান সময়ে একটি রিভিউ টপিক নিয়ে তৈরি করা ব্লগে অনেক তাড়াতাড়ি গুগল সার্চ ট্রাফিক পাওয়া সম্ভব। কারণ, আজ প্রত্যেকেই স্মার্ট ফোন, টিভি, ফ্রিজ, ল্যাপ্টপ  ইত্যাদি কেনার আগে ইন্টারনেটে সার্চ করে এর প্রকৃত অবস্থা যাচাই করে নেয়। বর্তমান সময়ে যেকোন বিষয়ের উপর রিভিউ ব্লগিং করে অনেক দ্রুত সময়ে সফল হওয়া সম্ভব ও ভালো ইনকাম করাও সম্ভব ।

টপিক বাছাই করার নিনজা টেকনিক :

আপনি শুধু নিজে চিন্তাভাবনা করে কিংবা নেট সার্চ করে ভালো টপিক সংগ্রহ করে নিতে পারেন, তা কিন্তু নয়। অনলাইনের বিভিন্ন প্লাটফর্মগুলাতে ঘুরে ঘুরে খোঁজ নিয়ে দেখতে পারেন মানুষ কোন বিষয় নিয়ে জানতে বেশি আগ্রহী। উক্ত বিষয় নিয়ে ব্লগিং করার চেষ্টা করুন। ব্লগে প্রশ্ন করে পাঠকদের কাছে জানতে চান তারা কি বিষয়ে আপনার কাছ থেকে ব্লগ চাচ্ছে। অথবা কমেন্ট পড়ুন কমেন্টে দেখুন কে কি সমস্যা নিয়ে প্রশ্ন করছে উক্ত প্রশ্নের আলোকে ব্লগ লেখার চেষ্টা করুন তাহলে অল্প সময়ে সফল হতে পারবেন। পাশাপাশি ভালো পরিমাণে ইনকামও করতে পারবেন।



-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments