কিভাবে পুরনো কম্পিউটারের গতি বাড়ানো যায় । How to speed up an old computer

দীর্ঘদিন কম্পিউটার ব্যবহার করার ফলে আমাদের ব্যবহারকৃত কম্পিউটার ধীরে ধীরে Slow হয়ে যায। যার জন্য কোন কাজ সময়মতো করা যায় না কিংবা কম্পিউটারের সামনে বসলে বিরক্ত লাগে । কিন্তু কম্পিউটার ব্যবহারে যদি কিছু নিয়ম মেনে চলা যায় তাহলে অনেকাংশেই এই সমস্যা থেকে বাচা সম্ভব। আজকের এই পোস্টে আমরা আলোচনা করবো, কিভাবে পুরনো কম্পিউটারের গতি বাড়ানো যায় তার কিছু নিয়ম ও কৌশল নিয়ে।

কিভাবে পুরনো কম্পিউটারের গতি বাড়ানো যায়

অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করা : আমাদের কম্পিউটারে অনেক অ্যাপ ইনষ্টল করা থাকে, তার মধ্যে কিছু প্রয়োজনীয় আর কিছু অপ্রয়োজনীয়। এসব সফটওয়্যার কম্পিউটারে প্রচুর পরিমাণ স্টোরেজ দখল করে রাখে। যার কারণে আমাদের কম্পিউটার ব্যবহারের সময় নানান সমস্যার সম্মুখীন হতে হয়, যেমন: পিসি চালু হতে অনেক সময় লাগে, পিসির র‍্যামের উপরে অতিরিক্ত চাপ সৃষ্টি করে। তাই যে অ্যাপগুলার কোন প্রয়োজন নেই, অপ্রয়োজনীয় সফটওয়্যার সেগুলো আনইনষ্টল করে দিন।

এসএসডি ব্যবহার করুন : কম্পিউটারের স্পিড কয়েকগুন বাড়ানোর জন্য এসএসডি ব্যবহার করুন। পুরনো পিসির গতি বাড়াতে আলাদাভাবে একটি এসএসডি কার্ড কিনে নিন। এই কার্ড ব্যবহার করার ফলে কম্পিউটারে অনেক ভারী সফটওয়্যার দ্রুত গতিতে লোড হয়। যার কারণে কম্পিউটার সহজে স্লো হয় না।



ইন্টারনেট কুকিস : ১ মাস পরপর আপনার ইন্টারনেট ব্রাউজিং হিস্টোরি এবং কুকিস ডিলিট করে দিন। তাতে আপনার ব্রাউজারের গতি বাড়বে। একসঙ্গে ব্রাউজারে বেশি ট্যাব খুলে রাখবেন না। যে ট্যাবটি দরকার শুধু সেটিই খুলুন। কাজ শেষ হলে পুরোনোটা কেটে আবার নতুন একটি খুলুন। আর ব্রাউজারে অ্যাডস অন ব্যবহার করবেন না।

থার্ড পার্টি সফটওয়্যার : কম্পিউটারের জন্য ইন্টারনেটে ফ্রীতে অনেক থার্ডপার্টি সফটওয়্যার পেয়ে যাবেন,মনে হতে পারে এগুলো খুবই উপকারী সফটওয়্যার কিন্তু এই ফ্রী সফটওয়্যারের আড়ালে থাকতে পারে ম্যালওয়্যার (Malwere)। যার কারনে একটা সময় আপনার পুরো কম্পিউটার অচল হয়ে যেতে পারে। তাই ফ্রী থার্ড পার্টি সফটওয়্যার ব্যবহার করা থেকে বিরত থাকুন। 

রিসাইকেল : রিসাইকেল বিন সব সময় ফাঁকা রাখুন। রিসাইকেল বিনে কোনো ফাইল রাখবেন না।

ডিস্ক খালি রাখা : কম্পিউটারের জন্য ডিস্ক হলো অত্যন্ত গুরুত্বপূর্ণ । ডিস্কে অনেক অপ্রয়োজনীয় ফাইল, অফলাইন ওয়েব পেজ ও ইন্সটলার ফাইল থাকে। এসব ফাইলে ডিস্কের অনেক ক্ষতি করে পাশাপাশি কম্পিউটারবে স্লো করে দেয়। তাই এসব ফাইল পরিষ্কার করে রাখতে হবে। 

ভারী থিম ব্যবহার না করা : কম্পিউটারে কখনও থিম, অ্যানিমেটেড ওয়ালপেপার ইন্সটল করা উচিত নয়। থিম কম্পিউটারকে অনেক স্লো করে দেয়।



নোটিফিকেশন বন্ধ করা : অসংখ্য সফটওয়্যার ইনষ্টল করা মানে বিরক্তিকরভাবে নোটিফিকেশন পাওয়া। এইসব নোটিফিকেশন বন্ধ রাখার চেষ্টা করুন।

উপরোক্ত কাজগুলা ছাড়াও এমন অনেক কাজ আছে যেগুলার মাধ্যমে আপনি আপনার কম্পিউটারের গতি কিছুটা হলেও বাড়াতে পারবেন। তাই কম্পিউটারকে ধীর গতির হাত থেকে রক্ষা করতে উপরোক্ত কাজ গুলা করার চেষ্টা করুন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments