ব্লগারে কিভাবে Meta Tag সেট করতে হয়। How to set Meta Tag in Blogger

যেকোন ব্লগ সাইটের SEO এর জন্য মেটা ট্যাগ খুবই গুরুত্বপূর্ণ। আপনার সাইটে যদি সার্চ ইঞ্জিন হতে ভিজিটর নিয়ে আসতে চান তাহলে অবশ্যই আপনাকে মেটা ট্যাগ ব্যবহার করতে হবে। এর ফলে আপনার ব্লগটি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি হবে।

ব্লগারে কিভাবে Meta Tag সেট করতে হয়

মেটা ট্যাগে অনেকগুলা বিষয় জড়িত থাকে যেমন:- ব্লগের বিবরন, ব্লগের কি ওয়ার্ড, ব্লগের মালিকের নাম, robots ইত্যাদি। এই ট্যাগগুলো সার্চ ইঞ্জিনকে আপনার সাইট বা বিষয়বস্তু সম্পর্কে বুঝিয়ে দেয় । আর এই ট্যাগ গুলো আপনার ব্লগকে সঠিক ভাবে ইনডেক্স করতেও সাহায্য করে। যদিও মেটা ট্যাগ ব্লগের টিউনে দেখা যায় তবুও এট সার্চ ইঞ্জিনে অধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Meta Tag এর প্রয়োজনীয়তা :
মেটা ট্যাগের মাধ্যমে সার্চ ইঞ্জিন ও ভিজিটর আপনার ব্লগ সম্পর্কে জানতে পারে। প্রত্যেক ব্লগারদের একটাই চাওয়া বেশি বেশি ভিজিটর, কারণ বেশি ভিজিটর মানে ব্লগ টপ র‍্যাঙ্কিং এ উঠে আসা এবং অধিক পরিমাণে ইনকাম করা। আমরা সকলেই চাই যেন সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর আসুক, বিশেষ করে গুগল থেকে। আপনার সাইট কি সম্পর্কে এটা গুগলকে না জানালে গুগল কিভাবে আপনার সাইটে ভিজিটর পাঠাবে? Meta tag এর সাহায্যে গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিন আপনার সাইট সম্পর্কে অবগত হবে, তাই যখন কোন ভিজিটর কিছু সার্চ করে তখন উক্ত সার্চকৃত বিষয় যদি আপনার সাইটে লেখা থাকে, তাহলে সার্চ ইঞ্জিন ওই ভিজিটরদের আপনার সাইটে পাঠিয়ে দিবে।


গুরুত্তপূর্ণ ৩’টি মেটা ট্যাগ :

১. Meta Description : আপনার ব্লগের জন্য আপনি সর্বোচ্চ ১৫০ শব্দের মাধ্যমে এই ট্যাগ ব্যবহার করতে পারবেন।

২. Meta Keywords : এই ট্যাগ সবচেয়ে বেশি গুরুত্ববহন করে। এর মাধ্যমেই আপনার ব্লগে সার্চ ইঞ্জিন হতে ভিজিটর আসে। অধিকাংশ ব্লগাররা অধিক পরিমাণে অযাথা Keyword ব্যবহার করে থেকে, আর এত বেশি অযাথা keyword ব্যবহার করার কারণে সার্চ ইঞ্জিন আপনাকে পিছনে ফেলে দেয়। তাই আপনার ব্লগের মান অনুসারে কিছু ভালো keyword ব্যবহার করার চেষ্টা করুন, এতে ভালো কিছু উপহার পাবেন।

৩. Author- Meta Tag : এই মেটা ট্যাগের মাধ্যমে ভিজিটরদের জানানো যায় সাইটটি কে করেছে বা লিখেছে। Meta Tag টি এমন <meta name=”author” content=”Sojib Rahman” />Revisit-After- Meta Tag । এই মেটা ট্যাগটি ব্যবহার করলে সার্চ ইঞ্জিনের রোবট একটি নিদিষ্ট সময় অন্তর অন্তর ওয়েবসাইট ভিজিট করে ইনডেক্স করবে। <meta name=”revisit” content=”10 days”/> যেমন এই ট্যাগটি ব্যবহার করলে সার্চ ইঞ্জিন এর রোবট ওয়েবসাইটটি ১০ দিন পর পর রিভিজিট করবে। আপনি চাইলে প্রয়োজন অনুযায়ী সময় পরির্বতন করে নিতে পারবেন।


ব্লগার এ META TAG যুক্ত করার নিয়ম :


বর্তমান সময়ে ব্লগের সব template গুলাতে মেটা ট্যাগের কোড দেওয়া থাকে। প্রথমে আপনি আপনার ব্লগার টেমপ্লেটে গিয়ে দেখুন description ও keyword এর কোড দেওয়া আছে কিনা। যদি থাকে তাহলে তো ভালো আর যদি না থাকে তাহলে নিচের ধাপগুলা অনুসরণ করে নিজে মেটা ট্যাগ আপনার ব্লগে যুক্ত করে নিন।
 
১) প্রথমে আপনার ব্লগার একাউন্টে লগ ইন করুন। 

২) তারপর চলে যান blogger dashboard>>template>>edit template

৩) কোন কিছু পরিবর্তন করার পূর্বে টেমপ্লেটটি সংরক্ষন করে রাখুন।

৪) নিচের কোডগুলা কপি করে  <head> ট্যাগের নিচে পেস্ট করে দিন।



<b:if cond='data:blog.url == data:blog.homepageUrl'>
<META NAME="Description" CONTENT="আপনার ব্লগারের বিবরণ দিন" />
</b:if>
<META NAME="Keywords" CONTENT=" ব্লগ অনুসারে কি ওয়ার্ডগুলো কমা দিয়ে লিখুন" />
<META NAME="Author" CONTENT="আপনার  নাম " />
<META NAME="Robots" CONTENT="All" /> 

উপরোক্ত কাজগুলা সম্পন্ন হয়ে গেলে save template অপশনে ক্লিক করে save করে নিন। 

----------------------------------------------------

আশা করি বুজতে পারছেন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments