একজন প্রকৃত ব্লগারের মুক্ত ও স্বাধীন মনোভাব এবং চিন্তা-চেতনা

ধর্ম নিয়ে কটুক্তি ও মিথ্যাচারকারী কখনো মুক্তমনা হতে পারে না। হতে পারে না কখনো প্রকৃত ব্লগার। মুক্তমনা তারাই যারা সবার প্রতি শ্রদ্ধা ও সম্মান রাখে এবং কাউকে আঘাত করে না। যারা ব্লগার পরিচয়ে নাস্তিকতা করছে, দেশের বিরুদ্ধে লেখালেখি করছে, অশ্লীল কন্টেন্ট ছড়িয়ে দিচ্ছে তারা কখনো প্রকৃত ব্লগার হতে পারে না। তারা শুধুমাত্র নিজেদের উদ্দেশ্যে হাসিল করার লক্ষ্যে ব্লগকে হাতিয়ার হিসাবে ব্যবহার করছে।

একজন প্রকৃত ব্লগারের মুক্ত ও স্বাধীন মনোভাব এবং চিন্তা-চেতনা

ব্লগিং মানে স্বাধীনতা, তার মানে এই না যে স্বাধীনতার নামে কোনো ব্যক্তি, জাতি কিংবা ধর্মকে নিয়ে উল্টাপাল্টা কথা বলবে। যারা এসব করছে তারা অবশ্যই অপরাধী। আর অপরাধীদের কোনো নির্দিষ্ট ধর্ম-বর্ণ নেই, তারা কখনো স্বাধীন চেতনার ব্লগার হতে পারে না, তারা দেশ ও জাতির দুশমন।

একজন ব্লগারের মূল দায়িত্ব ও কর্তব্য হলো সত্য নিষ্টার সহিত লেখা উপস্থাপন করা। যেন এই লেখার মাধ্যমে একটি সমাজ ও দেশের মানুষ সুশৃঙ্খল ভাবে জীবন যাপন করতে পারে ও শান্তিতে থাকতে পারে । সব মানুষ যেন নিজের ভালো মন্দ বিবেচনা করতে পারে এবং তাঁরা যেন তাদের সকল চাওয়া পাওয়া বুঝতে পারে। এটাই একজন ব্লগারের মূল দায়িত্ব ও কর্তব্য হওয়া উচিৎ বলে আমি ব্যক্তিগত ভাবে মনে করি।

একজন প্রকৃত ব্লগার তার জ্ঞানগর্ভ চিন্তাচেতনা থেকে জনমানবের যেকোন বিষয়ের উপর মতামত দিয়ে, অন্যান্য ব্লগারদের সাথে একাত্ম হয়ে কল্যাণের জন্য ভুমিকা রাখেন। অনুরূপভাবে প্রয়োজনে যারা বিভিন্ন ভাবে অশ্লীল ও অবৈধ কর্মকান্ড করছে, তাদের হটাতেও একজন প্রকৃত ব্লগার তার ব্লগে মতামত প্রকাশ করে মানুষের কল্যাণে ভূমিকা পালন করছে। যারা প্রকৃত ব্লগার তারা কখনো সমাজ ও দেশের ক্ষতি করে না বরং তারা সমাজ ও দেশের সমস্যাগুলা চিহ্নিন্ত করে সকলের সামনে তুলে ধরার চেষ্টা করে যেন সমাজ ও দেশের উন্নতি হয়। 

ব্লগার তারাই যারা কিনা শতবার ভেবেচিন্তে, ভালোভাবে যাচাই বাছাই করে সুনির্দিষ্ট কন্টেন্ট তৈরী করে, যে ব্লগে থাকে ব্যক্তি, জাতি ও দেশের মঙ্গল কামনা। প্রকৃত ব্লগাররা কখনো অন্যায়কে সমর্থন করে না, ভবিষ্যতেও করবে না, ইনশাআল্লাহ। প্রকৃত ব্লগাররা সর্বদা অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। সৎ ও ন্যায়ের বার্তা জনসাধারণের নিকট পৌঁছিয়ে দেওয়ার আপ্রাণ চেষ্টা করে। গুটিকয়েক নাস্তিক, অশ্লীল মানুষ যারা কিনা ব্লগকে হাতিয়ার হিসাবে ব্যবহার করছে তারা কখনো ব্লগার হওয়ার যোগ্যতা রাখে না। মনে রাখবেন, যে যেমন কর্ম করবে ঠিক সেই কর্মের ফল একদিন না একদিন ভোগ করতে হবে। তাই মুক্ত ও স্বাধীন মনোভাব মানে অশ্লীল কিংবা নাস্তিকতা নয় বরং মুক্ত ও স্বাধীন মনোভাব হচ্ছে যুক্তিসঙ্গত কথা বলা, দেশ ও জাতির পক্ষে কাজ করা, অন্যায়ের বিরুদ্ধে কলম ধরা, সৎ ভাবে কাজ করা, সত্যনিষ্ঠ বার্তা জনসাধারণের নিকট তুলে ধরা। জয় হোক মানবতার, জয় হোক প্রকৃত ব্লগারদের।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments