ফেসবুক শর্টকাট মেনুবার সেট করার উপায় - How to set Facebook app shortcut menubar

বর্তমান সময়ে বিশ্বের অধিকাংশ মানুষ ফেসবুক ব্যবহার করে থাকেন। জনপ্রিয় এই অ্যাপসটি প্রতিনিয়ত নানা আপডেট করা হয়। আর এই আপডেট এর ফলে আমরা বিভিন্ন সুযোগ-সুবিধা পেয়ে থাকি। আজকের এই পোস্টে আমরা ফেসবুক এর নতুন একটি আপডেট অর্থাৎ ফেসবুকে কিভাবে শর্টকাট মেনুবার সেট করতে হয় এই সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করব।

কিভাবে ফেসবুক অ্যাপের শর্টকাট মেনুবার সেট করবেন ?

শর্টকাট মেনুবার কি

যখন আমরা ফেসবুক অ্যাপটি ওপেন করি তখন সবার উপরে বেশ কিছু আইকন দেখতে পাই। যেমন : ফ্রেন্ড রিকোয়েস্ট,গেমিং, ফেসবুক গ্রুপ, নোটিফিকেশন ইত্যাদি আইকনসমূহ। এইসব আইকনের যে বার রয়েছে তাই হলো শর্টকাট বার।



যেভাবে সেট করবেন :

সাধারণত এই শর্টকাট মেনুবারগুলা ডিফল্ট ভাবে দেওয়া থাকে। আপনি চাইলে খুব সহজেই শর্টকাটগুলো আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করে নিতে পারবেন। এই জন্য আপনার অ্যাকাউন্ট থেকে সরাসরি সেটিংস অপশনে গিয়ে শর্টকাট মেনুবার অপশনে চলে আসুন 


অথবা হোম পেজ থেকে যেকোনো একটি শর্টকাট বারের (Home,Notification,Group) উপর আঙ্গুল দিয়ে চেপে ধরে রাখলে নিচের দিকে তিনটি সেটিংস অপশন দেখতে পারবেন। এই সেটিংস গুলো থেকে সবার নিচে Shortcut Bar Preference টিতে ক্লিক করুন। তাহলে আপনাকে শর্টকাট বার সেটিংসে সরাসরি নিয়ে আসবে।



এই শর্টকার্ট সেটিংস এর মধ্যে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। এই অপশনগুলো থেকে আপনার পছন্দ অনুযায়ী যেকোন অপশন আপনি সেট করে নিতে পারবেন। এখানে আপনি প্রত্যেকটি শর্টকাট আইকন এর পাশে তিনটি অপশন দেখতে পাবেন। যেমন : Pin, Auto ও Hide । 


আপনার কাছে যে আইকনগুলা অধিক গুরুত্বপূর্ণ সেগুলা Pin করে রাখতে পারেন। অথবা চাইলে আপনি উক্ত আইকনগুলা Auto করেও রাখতে পারেন। আর যদি মনে করে এসব আইকন আপনার প্রয়োজন নেই তাহলে এগুলা Hide করে রাখতে পারবেন।

আশা করি বুজতে পারছেন। এভাবে খুব সহজে আপনি আপনার ফেসবুক আইডির যেকোন শর্টকাট মেনু আপনার শর্টকাট বারের মধ্যে যুক্ত করে নিতে পারবেন। 



-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments