পুরাতন ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলা জানা প্রয়োজন। Laptop tips and tricks

মানুষ নানা কারণে তাদের ব্যবহৃত ল্যাপটপ বিক্রি করে ফেলে। হতে পারে টাকার সমস্যার জন্য কিংবা ল্যাপটপটি ব্যহারের উপযোগী না থাকার কারণে। কিন্তু আমরা অনেকেই আমাদের সীমিত চাহিদার কারণে আমরা এইসব পুরাতন ব্যবহৃত ল্যাপটপগুলা ক্রয় করে থাকি। কিন্তু আপনি যদি এইসব পুরাতন ল্যাপটপ ক্রয় করার আগে ভালো ভাবে যাচাই বাছাই না করে কিনে নেন তাহলে পরবর্তী সময়ে আপনি নানা ক্ষতির সম্মুখীন হতে পারেন। তাই আজকের এই পোস্টে আমরা আলোচনা করব একটি পুরাতন ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলা আপনার জানা প্রয়োজন উক্ত বিষয়সমূহ নিয়ে।

পুরাতন ল্যাপটপ কেনার আগে যে বিষয়গুলা জানা প্রয়োজন

ক্রয় করার আগে পুরাতন ল্যাপটপটি আপনার জন্য ব্যবহার উপযোগী কিনা যাচাই করার উপায়সমূহ :

☆ ল্যাপটপের বাহ্যিক দিকটি ভালোভাবে যাচাই-বাছাই করে নিন:

☆ প্রথমে ল্যাপটপের বাহ্যিক দিকটি ভালোভাবে পরীক্ষা করে নিন, দেখে নিন ল্যাপটপটি কোথাও ক্ষতিগ্রস্থ হয়েছে কিনা। বাইরের অংশে কোন গভীর স্ক্র্যাচ আছে কিনা। এছাড়া কম্পিউটারের কোনো অংশে মরিচা বা বিবর্ণতা রয়েছে কিনা তা ভালোভাবে যাচাই করে নিন।

☆ ল্যাপটপের সমস্ত বোতাম এবং পোর্টগুলো ভালোভাবে দেখে নিন এবং নিশ্চিত হোন সমস্ত বোতাম ও পোর্টগুলা ব্যবহারের উপযোগী।

☆ পাওয়ার অ্যাডাপ্টার সহ সমস্ত তারগুলো চেক করে নিন, দেখে নিন কোথাও সমস্যা আছে কিনা। 

☆ ল্যাপটপটি হালকা ঝাঁকিয়ে দেখে নিন ল্যাপ্টপের ভিতরের অংশগুলা ফিট আছে কিনা।

☆ কয়েকবার ল্যাপটপ এর ঢাকনাটি খুলুন এবং বন্ধ করুন। ঢাকনা খোলা এবং বন্ধ করার সময়, নিশ্চিত করুন যে এটি কোনও প্রতিরোধ ছাড়াই মসৃণভাবে খোলা ও বন্ধ করা যায়। 



☆ ব্যাটারি পরীক্ষা করুন: 

ল্যাপটপের ক্ষেত্রে একটি ব্যাটারি সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই পুরাতন ল্যাপটপ কেনার আগে ল্যাপটপের ব্যাটারি অবশ্যই পরীক্ষা করে যাচাই করে নিন। তার জন্য সময় নিয়ে ব্যাটারিটি চার্জ করুন এবং তারপর ব্যাটারির চার্জ শেষ না হওয়া পর্যন্ত ডিভাইসটি চালান৷ দেখে নিন উক্ত ব্যাটারি দ্বারা আপনি কতক্ষণ সময় ল্যাপটপ ব্যবহার করতে পারেন। 

☆ শব্দ এবং ভিডিও কোয়ালিটি যাচাই করে নিন:  

আপনি যদি নিশ্চিত হতে চান যে ল্যাপটপের সাউন্ড এবং ভিডিও কোয়ালিটি ভালো আছে কিনা, তাহলে অবশ্যই তা যাচাই করে নিন। 

☆ ওয়্যারলেস কার্ড পরীক্ষা করুন: 

একটি ওয়্যারলেস নেটওয়ার্কের সাথে সংযোগ করে বেতার কার্ড পরীক্ষা করুন। আপনি যদি ইন্টারনেটের সাথে সংযোগ করতে না পারেন তবে ল্যাপটপ কেনার কোন মানে নেই। নিরাপদ মোড ব্যবহার করার সময় সংযোগ করা সম্ভব কিনা তা নিশ্চিত করুন।

☆ আপনার ল্যাপটপের অন্যান্য বৈশিষ্ট্যগুলিও পরীক্ষা করে নিন, যেমন: অপটিক্যাল ড্রাইভ, বিল্ট-ইন ক্যামেরা এবং মাইক্রোফোন। ডিভাইসটি যে কারণে ক্রয় করতে চাচ্ছেন উক্ত কারণগুলা সব ঠিক আছে কিনা সময় নিয়ে যাচাই করার চেষ্টা করুন।

☆ একটি ব্যবহৃত ল্যাপটপ কেনা অর্থ সাশ্রয়ের একটি ভাল উপায়, তবে এটি কেনার আগে আপনি এটি সঠিকভাবে পরীক্ষা করুন। একটি ব্যবহৃত ল্যাপটপ কেনার সময়, কোনও বড় সমস্যা নেই তা নিশ্চিত করতে আপনার ডিভাইসটি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। ল্যাপটপের দিকে তাকান এবং নিশ্চিত করুন যে এতে কোন দাগ বা স্ক্র্যাচ নেই। আপনি ল্যাপটপটি চালু করার চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে স্ক্রিনের কোনো অংশ ফাটল বা চিপ হয়ে গেছে কিনা। আপনি যদি কোনো গুরুতর ক্ষতি লক্ষ্য করেন, তাহলে সেই নির্দিষ্ট ল্যাপটপটি না কেনাই ভালো কারণ এই সমস্যাগুলি কোনো না কোনোভাবে এর কার্যক্ষমতাকে প্রভাবিত করতে পারে।



☆ আপনার কীবোর্ডে কী টিপে আপনার কম্পিউটারের সমস্ত ফাংশন যাচাই করে নিন । নিশ্চিত করুন যে কোনো কী আটকে নেই বা আলগা নেই এবং প্রতিটি কী চাপলে একটি শ্রবণযোগ্য ক্লিক শব্দ তৈরি করে। পাশাপাশি আপনার টাচপ্যাডের সমস্ত বোতাম টিপে চেষ্টা করুন। যদি কোনো ত্রুটিপূর্ণ বা প্রতিক্রিয়াশীল মনে হলে, এই কম্পিউটার কিনবেন না!

☆ তাই অবশ্যই পুরাতন ল্যাপটপ ক্রয় করার আগে ভালো ভাবে যাচাই-বাছাই করে নিবেন। আপনি যে কাজের জন্য কিনবেন উক্ত কাজ করার জন্য ডিভাইসটি উপযুক্ত কিনা তা পরীক্ষা করে নিন।

আরো পড়ুন - কম্পিউটার মাউস এর অজানা ৫ টি গুরুত্বপূর্ণ ট্রিকস

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments