ডিগ্রি সম্পর্কিত সকল নেতিবাচক মানসিকতা পরিবর্তন করুন।

ডিগ্রিতে ভর্তি হলে ভবিষ্যতে কোনো কিছুই করা যাবে না, ডিগ্রিতে ভর্তি হওয়া মানে সময় নষ্ট করা ইত্যাদি ইত্যাদি।। এই ছোট ছোট নেতিবাচক কথাগুলা থেকে বের হয়ে আসার চেষ্টা করুন। ডিগ্রিকে খাটো করে দেখার কিছুই নেই। লাখ লাখ শিক্ষার্থী ডিগ্রিতে পড়ালেখা করতেছে।

ডিগ্রি জাতীয় বিশ্ববিদ্যালয়

হয়তো বলবেন ওরা তো সব পাবলিক বা অনার্সে সুযোগ না পেয়ে ডিগ্রিতে ভর্তি হয়েছে। এরা মোটেও ভালো শিক্ষার্থী হতে পারে না। কিছু সময়ের জন্য ধরে নিলাম আপনার কথাটা রাইট। এখন আমার একটা প্রশ্ন আপনার কাছে??? আপনি তো অনেক ভালো ও ব্রিলিয়ান্ট স্টুডেন্ট তাহলে আপনি কেন পাবলিক বা অনার্সে চান্স পেলেন না। "তাহলে তো আপনিও খারাপ শিক্ষার্থী তাই না। আসলে কথাটা তা না।

আমরা মনে করি, কোন জায়গায় চান্স না পেলে মনে হয় সবাই ডিগ্রিতে ভর্তি হয়। তা কিন্তু নয়। আপনি খোঁজ নিয়া দেখেন এমন অনেক অনেক স্টুডেন্ট আছে যারা কিনা অনার্সে চান্স পাওয়া সত্ত্বেও ডিগ্রি নিয়ে পড়তেছে, জানেন কেন? আর্থিক সমস্যা, পারিবারিক সমস্যা।


বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে যখন একটু দূরের কোন বিশ্ববিদ্যালয়ে চান্স পায়, তখন তার পরিবার কিন্তু ওখানে ভর্তি হতে দেয় না,, পরে নিকটবর্তী কোন কলেজের ডিগ্রি শাখায় সে ভর্তি হয়ে পড়ালেখা করে।(এখন কথা হচ্ছে সে তো অনার্সে চান্স পেয়েও ভর্তি হতে পারে নাই, তাহলে কি সে ডিগ্রিতে ভর্তি হওয়ার কারণে খারাপ হয়ে গেলো!!!) তা কিন্তু নয়, সে যেমন তেমনই কিন্তু রয়ে গেছে।

ডিগ্রির ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে আমাদের নেতিবাচক মানসিকতা। অধিকাংশ মানুষই ভাবে ডিগ্রিতে পড়লে মনে হয়, সে খারাপ শিক্ষার্থী। ডিগ্রি নিয়ে পড়লে কিছুই করা যায় না ইত্যাদি । ডিগ্রি নিয়ে পড়লে যদি কিছুই করা না যেত, তাহলে আমার মনে হয় বাংলাদেশে ডিগ্রি নামক অধ্যায়টা থাকত না। তাই জাতি হিসাবে আমাদের প্রয়োজন ডিগ্রি সম্পর্কিত বিভিন্ন নেতিবাচক মানসিকতা পরিবর্তন করা।

তাই যারা অনার্সে চান্স পাও নি, ভাবছো তোমাকে দিয়ে পড়ালেখা সম্ভব না, তাহলে ভাই তুমি ভুল ভাবতেছো। একটা কথা মনে রাখবা, মানুষের চাহিদা কখনো শেষ হওয়ার নয়। তুমি ডিগ্রিতে পড়ে ভাবতেছো কেন অনার্সে চান্স পাও নি,,ইস কষ্ট। ঠিক তোমার মতোই একজন অনার্স পড়ুয়া শিক্ষার্থী আফসোস করতেছে, তার পছন্দের বিষয়টি না পাবার জন্য। আবার যে ভালো ও পছন্দের বিষয়টি পেল, সে দেখো ভাবতেছে, ইসরে যদি একটা পাবলিক ভার্সিটির সিট পেতাম। কথা একটাই মানুষের অভাব কখনো শেষ হবে না৷ একটা পেলে আরেকটার দিকে হা করে থাকবেই। তাই তুমি যেটা পেয়েছো তাই নিয়ে সন্তুষ্ট থাকো। এটাকে সঠিকভাবে কাজে লাগাও দেখবে তুমিও একদিন সফল। তাই সকল চিন্তা বাদ দিয়ে দাও, যা হওয়ার তা হয়ে গেছে। এখন ডিগ্রিতে ভর্তি হও, মনোযোগ দিয়ে পড়ালেখা করো, ইনশাআল্লাহ দেখবে ভালো কিছু উপহার পাবে।


-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments