কম্পিউটার ও ল্যাপটপ এর স্টোরেজ খালি করার উপায় । Clearing computer and laptop storage

দীর্ঘদিন কম্পিউটার ও ল্যাপটপ ব্যবহার করার ফলে এর স্টোরেজ বিভিন্ন কারণে পূর্ণ হয়ে যাচ্ছে। যার কারণে আমাদের ব্যবহৃত কম্পিউটার ও ল্যাপটপ অনেকটা স্লো হয়ে যায়। ডেস্কটপ কম্পিউটারে সহজেই বাড়তি হার্ড ড্রাইভ এড করে বাড়তি স্টোরেজ যোগ করা যায়, তবে ল্যাপটপ এর ক্ষেত্রে সেই সুযোগ নেই । যদি আপনার কম্পিউটার বা ল্যাপটপে দ্রুত স্টোরেজ পূর্ণ হয়ে যায় তাহলে কিভাবে স্টোরেজ খালি করবেন এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

Clearing computer and laptop storage


ডিস্ক ক্লিনআপ :

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটি বিল্ট-ইন টুল রয়েছে যা টেম্পরারি ফাইলস ও অন্যান্য অপ্রয়োজনীয় ডাটা খুব সহজে ডিলিট করতে সাহায্য করে। এই টুল ব্যবহার করতে যেকোনো ড্রাইভের উপর রাইট ক্লিক করুন ও Properties অপশন সিলেক্ট করুন। তারপর Disk Cleanup অপশনে ক্লিক করুন। যেসব ফাইল ডিলিট করতে চান, সেগুলো সিলেক্ট করে OK তে ক্লিক করুন। এখানে টেম্পরারি ফাইলস, লগ ফাইলস, রিসাইকেল বিন ফাইলস ও অন্যান্য অপ্রয়োজনীয় ফাইল সিলেক্ট করতে পারবেন যা সিলেক্ট করে খুব সহজে ডিলিট করে দেওয়া যাবে।

উল্লেখিত উপায় ছাড়াও সরাসরি Disk Cleanup লিখে সার্চ করার মাধ্যমে উক্ত টুল ব্যবহার করতে পারবেন। একই টুল ব্যবহার করে সিস্টেম ফাইলও ক্লিন করা যাবে যা সরাসরি প্রদর্শন করেনা। সিস্টেম ফাইলস ডিলিট করতে চাইলে Clean up system files বাটনে ক্লিক করুন। এরপর More options বাটনে ক্লিক করে System Restore এর নিচে থাকা Clean Up বাটনে ক্লিক করুন। এর মাধ্যমে সম্প্রতি তৈরী সিস্টেম রিস্টোর পয়েন্ট ছাড়া অন্যসব সিস্টেম রিস্টোর পয়েন্ট মুছে যায়।



অ্যাপ আনইন্সটল :

আমাদের ব্যবহৃত কম্পিউটার বা ল্যাপটপে বিভিন্ন অপ্রয়োজনীয় সফটওয়্যার রয়েছে, যা আমাদের স্টোরেজ অনেকটা পূর্ণ করে রাখে, তাই এগুলাকে কন্ট্রোল প্যানেল এর Programs and Features অপশন থেকে আনইন্সটল করে দিতে হবে। কোনো অ্যাপ কি পরিমাণ স্পেস দখল করে আছে, তা দেখা যাবে। Start Menu থেকে “Uninstall programs” সার্চ করে খুব সহজে এই অপশন খুঁজে বের করতে পারবেন। কোনো অ্যাপ কি পরিমাণ স্টোরেজ দখল করেছে তা প্রদর্শন না করলে Revo Uninstaller এর মত থার্ড-পার্টি টুল ব্যবহার করতে পারেন।

আপনি যদি উইন্ডোজ ১০ ব্যবহারকারী হন, তবে কম্পিউটারের সেটিংসে প্রবেশ করে System থেকে Apps & features অপশনে প্রবেশ করে একই রকম টুল দেখতে পাবেন। এখান থেকে উইন্ডোজ স্টোর থেকে ইন্সটল করা অ্যাপ ও সাধারণ অ্যাপ আনইন্সটল করা যাবে। এছাড়া কন্ট্রোল প্যানেল থেকেও আগের নিয়মে অ্যাপ আনইন্সটল করা যাবে।

ডুপ্লিকেট ফাইলস খোঁজা :

যেকোনো ডুপ্লিকেট ফাইল ফাইন্ডার অ্যাপ্লিকেশন ব্যবহার করে আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভ ডুপ্লিকেট ফাইলের জন্য স্ক্যান করতে পারবেন। এরপর অপ্রয়োজনীয় এসব ফাইল বেশ সহজে ডিলিট করতে পারবেন। যার মাধ্যমে আপনার কম্পিউটার এর স্টোরেজ অনেকটা খালি হওয়ার সম্ভাবনা থাকবে।



---------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন। 

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments