ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ । ভর্তি আবেদন পদ্ধতি । Dhaka university admission

২০২৩ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয়েছে। ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট admission.eis.du.ac.bd এ প্রকাশ করা হয়েছে। আজকের এই আর্টিকেলে উক্ত নোটিশ নিয়ে খুটিনাটি আলোচনা করা হবে। যার মাধ্যমে যেকোন শিক্ষার্থী খুব সহজে বুজতে পারবেন কখন আবেদন করতে হবে। আবেদন এর সময় কতদিন। কিভাবে আবেদন করতে হয় ইত্যাদি। 


ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ঢাবি ভর্তি পরীক্ষায় নতুন পদ্ধতি চালু করা হয়েছে । উক্ত ভর্তি পরীক্ষা থেকে এমসিকিউ ও  লিখিত পরীক্ষার প্রচলন করা হয়। আজকে ঢাবি ভর্তি পরীক্ষার নতুন পদ্ধতি ও অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হল ।

ভর্তি টাইমলাইন
আবেদন শুরু : ২৭ ফেব্রুয়ারী ২০২৩ ( বিকেল ৫.০০ টা থেকে )
আবেদনের শেষ : ২০ মার্চ ২০২৩ ( রাত ১১: ৫৯ টা পর্যন্ত )
ভর্তি আবেদন ফি - ১০০০/-
প্রবেশপত্র ডাউনলোড শুরু : #
আবেদনের ঠিকানা : admission click


ভর্তি পরীক্ষার সময়সূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ৮টি বিভাগে অনুষ্ঠিত হবে। আবেদনের সময় যেকোন একটি বিভাগ বেছে নিতে হবে এবং উক্ত সময়ে কাঙ্খিত পরীক্ষায় অংশগ্রহন করতে হবে।

ইউনিট তারিখ সময়
কলা, আইন ও সামাজিক ০৬ মে ২০২৩ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
বিজ্ঞান ১২ মে ২০২৩ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
ব্যবসায় শিক্ষা ১৩ মে ২০২৩ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
চারুকলা ২৯ এপ্রিল ২০২৩ সকাল ১১.০০ টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত



আবেদন করার নিয়ম 


আবেদন এর যোগ্যতা

এসএসসি - ২০১৭-২০২০ এর মধ্যে হতে হবে। এইচএসসি -  ২০২০ (শুধুমাত্র)। বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য ভিন্ন ভিন্ন যোগ্যতার প্রয়োজন । নিচে দেওয়া হল।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট

উচ্চ মাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থী যাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং বানিজ্য শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।


বিজ্ঞান ইউনিট

বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮.০০ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে । তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের মানবিক ও বানিজ্য শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিট

উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ব্যবসায় শিক্ষা শাখায় ও IGCSE/O Level এবং IAL/GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০০ থাকতে হবে) আছে তারা ভর্তির জন্য আবেদন করতে পারবে। তবে উচ্চ মাধ্যমিক ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। সেক্ষেত্রে শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যোগফল বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০ (আলাদাভাবে ন্যূনতম ৩.৫) এবং মানবিক শাখার জন্য ন্যূনতম ৭.৫ (আলাদাভাবে ন্যূনতম ৩.০) থাকতে হবে।



চারুকলা ইউনিট

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার যে কোন শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক /সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ হতে হবে (মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.০ থাকতে হবে)।

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে হবে । MCQ পরীক্ষার নম্বর ৬০ করা হয়েছে। অন্যদিকে Writing পরীক্ষার মোট নম্বর থাকবে ৪০। ভর্তি পরীক্ষার মোট সময় ১.৩০ ঘন্টা নির্ধারণ করা হয়েছে । MCQ ও Writing লিখিত পরীক্ষার জন্য আলাদাভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে ।

ইউনিট এমসিকিউ পরীক্ষা লিখিত পরীক্ষা
ইউনিট এমসিকিউ পরীক্ষানম্বর এমসিকিউ পরীক্ষাসময় লিখিত পরীক্ষানম্বর লিখিত পরীক্ষাসময়
ইউনিটবিজ্ঞান ইউনিট এমসিকিউ পরীক্ষা৬০ এমসিকিউ পরীক্ষা৪৫ মিনিট লিখিত পরীক্ষা৪০ লিখিত পরীক্ষা৪৫ মিনিট
ইউনিটকলা, আইন ও সামাজিক বিজ্ঞান এমসিকিউ পরীক্ষা৬০ এমসিকিউ পরীক্ষা৪৫ মিনিট লিখিত পরীক্ষা৪০ লিখিত পরীক্ষা৪৫ মিনিট
ইউনিটব্যবসায় শিক্ষা এমসিকিউ পরীক্ষা৬০ এমসিকিউ পরীক্ষা৪৫ মিনিট লিখিত পরীক্ষা৪০ লিখিত পরীক্ষা৪৫ মিনিট
ইউনিটচারুকলা এমসিকিউ পরীক্ষা৪০(সাধারণ জ্ঞান) এমসিকিউ পরীক্ষা৩০ মিনিট লিখিত পরীক্ষা৬০ (অংকন) লিখিত পরীক্ষা৬০ মিনিট




ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা
বিজ্ঞান ১৮৫১
ব্যবসায় শিক্ষা ১০৫০
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ২৯৩৪
বিজ্ঞান বিভাগের জন্য ৯০৮ টি
মানবিক বিভাগের জন্য ১৭৪৪ টি
ব্যবসা শিক্ষা বিভাগের জন্য ২৮২ টি
চারুকলা ইউনিট ১৩০

জিপিএ নম্বর

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারন করা হয়েছে।

---------------------------------------------------------------

ভর্তি পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন, ক্যালকুলেটরসহ কোন ধরণের ইলেক্টনিক ডিভাইজ ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ।

আরো পড়ুন - যারা ই-বুক, পিডিএফ ফরমেটে বই পড়তে ভালোবাসেন, তাদের জন্য সেরা ৫টি বই পড়ার ওয়েবসাইট । পর্ব - ২ ।

-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments