বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম - How To Close Bkash Account

অনলাইনে মানি টান্সফার করার ক্ষেত্রে বিকাশ হচ্ছে সকলের পছন্দের শীর্ষে। কিন্তু বিভিন্ন কারণবশত অনেকেই বিকাশ একাউন্ট বন্ধ করতে চাচ্ছেন। আপনার যদি ইতিমধ্যে একটি বিকাশ অ্যাকাউন্ট থেকে থাকে এবং আপনি যেকোনো কারণে চাচ্ছেন না একাউন্টটি সচল রাখতে এক্ষেত্রে যে কোন সময় আপনার বিকাশ একাউন্ট বন্ধ করে দিতে পারেন। বন্ধ করতে কি কি প্রয়োজন হবে, কোথা থেকে আপনি বিকাশ একাউন্ট ডিলিট করতে পারবেন সকল তথ্য আজকের এই আর্টিকেল এর মধ্যে জানতে পারবেন।

বিকাশ অ্যাকাউন্টের যেকোনো কাজের ক্ষেত্রে পরপর তিনবার ভুল পিন দিলে বিকাশ অ্যাকাউন্ট লক হয়ে যাবে যাকে বিকাশ পিন লকও বলা হয়। আর বিকাশ পিন লক হয়ে গেলে আপনি উক্ত বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে কোন কাজ করতে পারবেন না। মূলত বিকাশ অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতেই এমন ব্যবস্থা নেওয়া হয়েছে। আজকে আমি দেখব কিভাবে একটি লককৃত পিন আনলক করবেন। How to Unlock bkash Pin

বিকাশ একাউন্ট বন্ধ করতে যেসব ডকুমেন্টস প্রয়োজন

১. বিকাশ একাউন্ট বন্ধ বা ডিলিট করার জন্য প্রথমে আপনাকে যে কাজটি করতে হবে তা হচ্ছে আপনার  একাউন্টের ব্যালেন্স ০.০০ করে নিতে হবে। কারণ আপনার অ্যাকাউন্টটি ডিলিট হয়ে গেলে অ্যাকাউন্টে আর কোন ব্যালেন্স থাকবে না। তাই বন্ধ করার আগে প্রথমে আপনার একাউন্টে যদি টাকা থেকে থাকে তাহলে সেটা টান্সফার করে ব্যালেন্স ০.০০ করে রাখুন। 

২. আপনি বিকাশ একাউন্ট যেই নাম্বারটি থেকে করেছেন সে নাম্বারটি বিকাশ একাউন্ট ডিলিট করার সময় সাথে করে নিয়ে যেতে হবে। 

৩. অবশ্যই যে আইডি থেকে একাউন্টটি ভেরিফাই করেছেন সেই ন্যাশনাল আইডি কার্ডটি সঙ্গে নিয়ে যাবেন। 

৪. ক্ষেত্রবিশেষে যাহার একাউন্ট তার দুই কপি ছবি প্রয়োজন পড়তে পারে। তাই অবশ্যই দু’কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি তুলে নিয়ে যাবে এবং ন্যাশনাল আইডি কার্ডের একটি ফটোকপিও নিয়ে যাবেন। 



বিকাশ একাউন্ট বন্ধ বা ডিলিট করার নিয়ম

প্রথমে ব্যালেন্স ০.০০ করে ফেলবেন পরবর্তীতে যে সকল ডকুমেন্টস প্রয়োজন সেগুলো সংগ্রহ করে আপনার নিকটবর্তী সার্ভিস সেন্টার অথবা বিকাশ কাস্টমার কেয়ারের চলে যাবেন এবং সেখানে গিয়ে প্রতিনিধিদের কাছে বলতে হবে যে আপনি আপনার সচল থাকা বিকাশ একাউন্ট ডিলেট/বন্ধ করতে চাচ্ছেন। 

তারা আপনাকে প্রথমে ভেরিফাই করবে যে বিকাশ একাউন্টটি আপনার নিজের কিনা। এক্ষেত্রে বিগত কিছু লেনদেনের ইনফর্মেশন আপনার কাছে জানতে চাইবে। যেমন : সর্বশেষ ক্যাশ ইন/আউট কত ছিল, শেষ সেন্ড মানি বা রিচার্জ কত টাকা করেছিলেন এসব বিষয়। এক্ষেত্রে কোন ভুলভাল তথ্য দিবেন না। যদি মনে না থাকে তাহলে বলুন মনে নেই।



সব যাচাই-বাছাই করার পর আপনাকে একটি ফরমে স্বাক্ষর করার জন্য বলা হবে এবং যে সকল ডকুমেন্টসের কথা বলেছিলাম সেগুলো চাইবে যা দিতে হবে। কিছুক্ষণের মধ্যে ওনারা আপনার বিকাশ একাউন্টটি সম্পূর্ণভাবে ডিলিট করে দিবে। আশা করি বুজতে পেরেছেন। এভাবে খুব সহজে আপনি আপনার বিকাশ একাউন্টটি ডিলেট করতে পারবেন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments