ওয়েবসাইটের সুন্দর নাম নির্বাচন করার উপায়। Website Tricks

প্রতিটি পেশার একটি উদ্দেশ্য থাকে। যদিও প্রথম দিকে মানুষ শখের বসে ব্লগিং করতো কিন্তু যখন থেকে ব্লগিং থেকে আয়ের বিষয়টি জড়িত হয়েছে তখন থেকে ব্লগিং বিষয়টি সাথে পেশা কথাটি যুক্ত হয়েছে। এখন ব্লগিং একটি পেশার নাম। এই পেশার মাধ্যমে এখন ব্লগাররা লক্ষ লক্ষ টাকা আয় করছে এবং নিজের ক্যারিয়ার তৈরি করছে। আপনি চাইলে ব্লগিং শুরু করতে পারেন। ব্লগিং শুরু করার সময় প্রায় অনেকগুলা প্রশ্নের সম্মূখীন হতে হয়। আমি কি বাংলায় শুরু করব ? কিভাবে নাম নির্ধারণ করব ? কীভাবে কী - আজকের এই আর্টিকেলে আমি  আলোচনা করব কিভাবে আপনি আপনার সাইটের জন্য ওয়েবসাইটের বা ব্লগের সুন্দর নাম নির্বাচন করবেন।

ওয়েবসাইটের সুন্দর নাম নির্বাচন করার উপায়

ব্রান্ড প্রতিষ্টা : ব্রান্ডিং একটি গুরুত্বপূর্ণ বিষয়। যদি আপনি সঠিক ভাবে আপনার ব্লগের ব্রান্ডিং করতে পারেন তাহলে সেই ব্লগের জন্য ভিজিটর খোঁজার প্রয়োজন হবে না। সাধারনত ব্রান্ডিং ব্লগের কিছু কমন ভিজিটর থাকে যারা নিয়মিত সেই ব্লগটি ভিজিট করে থাকে। যেমন প্রথম আলো একটি ব্রান্ড। এখন কেউ যদি প্রথম আলো পত্রিকা পড়তে চায় তাহলে সে গুগলে প্রথম আলো নিখে সার্চ করবে। কারন প্রথম আলো একটি ব্রান্ড। সুতরাং আপনি আপনার ব্লগের ব্রান্ড তৈরি করার জন্য ব্লগের একটি সহজ সরল নাম নির্ধারন করতে হবে। যেন যেকোন মানুষ ব্লগের নামটি দুই থেকে তিন বার দেখলে মনে রাখতে পারে। অবশ্য নামের বিষয়টি নির্ভর করে আপনার ব্লগটি কোন টপিক এর উপর নির্ভর। সাধারনত টপিক নির্ভর ব্লগগুলোর নাম সেই টপিক রিলেটেড রাখলে মানুষ সহজে মনে রাখতে পারে। একটা উদাহরন দেওয়া যাক, ধরুন আপনি আপনার ব্লগটিতে পড়ালেখা রিলেটেড আর্টিকেল লিখছেন সুতরাং আপনার ব্লগের নামটি শিক্ষা বিষয়ক হলে ভালো হয়।

ব্লগের নাম নির্ধারন করার ক্ষেত্রে যে সকল সমস্যার সৃষ্টি হতে পারে : ব্লগের নাম রাখার ক্ষেত্রে সব থেকে বড় সমস্যা হল পছন্দ অনুযায়ী ডোমেইন নাম রেজিঃ করতে না পারা। কেননা আপনি যদি একটি পছন্দের নাম নির্ধারণ করার পর যখন দেখতে পান ইতিমধ্যে এই নামের ডোমেইন রেজি: করা আছে তখন আপনাকে আবার নাম খুজঁতে হয়। কোন ডোমেইন নাম এক বার রেজিঃ হয়ে গেলে সেটি কোন ভাবেই দ্বিতীয় বার রেজিঃ করা সম্ভব নয়। হ্যাঁ, কোন কারনে যদি সেই ব্যক্তি এক বছর পর ডোমেইন নামটি রিনিউ না করে তাহলে আপনি সেই ডোমেইন নাম পূর্ণরায় রেজিঃ করতে পারবেন। কিন্তু তার মূল্য কয়েকগুন বেড়ে যাবে।

ডোমেনই কি : ডোমেইন হল ব্লগের ঠিকানা। যেমন, আপনি যদি আমার এই ব্লগটি দ্বিতীয় বার ভিজিট করতে চান সেই ক্ষেত্রে আমার এই ব্লগের নামটি আপনার মনে রাখতে হবে। আমার ব্লগের নাম tokiunlimited.com । আপনি tokiunlimited.com লিখে ব্রাউজারে সার্চ করলে আমার এই ব্লগটি পাবেন। এখন কেউ যদি চায় আমার এই Domain নামটি রেজিঃ করতে তাহলে কিন্তু পারবে না। কারন tokiunlimited.com ডোমেইনটি আমি রেজিঃ করে রেখেছি। হ্যাঁ, আপনি চাইলে অন্য কোন নামে ডোমেনটি রেজিঃ করতে পারেন যেমন, tukiunlimited.comএমন ভাবে। 

সহজ সরল ব্লগের নাম : আমি ব্যক্তিগত ভাবে মনে করি ব্লগের নাম সহজ সরল হওয়াটা খুবই জরুরি। আপনার ব্লগের নাম সহজ সরল না হলে আপনি মনে রাখতে পারবেন না। আপনি যদি ব্লগের নাম এমন রাখনে যেটা সহজে মনে থাকে না তাহলে সেই নাম ব্রান্ডিং করে কোন লাভ হবে না। সুতরাং এমন একটি নাম নির্বাচন করুন যা সহজে মনে থাকে। যেমন আমার ব্লগটি নাম tokiunlimited.com । আমি মনে করি আমার ব্লগটির নাম মনে রাখা অনেকটাই সহজ। তাই সকল মানুষ যেন কয়েকবার নামটি দেখলে মনে থাকে  এমন নাম নির্ধারণ করতে হবে।

ভিজিটর ভিত্তিক ব্লগের নাম : দেখুন আমর ব্লগের নামের মধ্যে আনলিমিটেড ব্যবহার করা হয়েছে। তার অন্যতম কারণ আপনি এই নামটি পড়েই বুজতে পারছেন অর্থাৎ আমার এই সাইটে যেকোন আর্টিকেল লেখা হবে তার কোন নির্দিষ্ট সীমা নেই । আমি নামটি নির্বাচন করেছি আমার ব্লগের ভিজিটরদের লক্ষ করে। তারা যেন নাম দেখে বুজতে পারে এই সাইটে যেকোন আর্টিকেল পাওয়া যাবে।

আমার ডোমেইনটি ব্রান্ড লেভেরের নয়, আমি কি নতুন ডোমেইন ক্রয় করব : এই ক্ষেত্রে আমি আপনাকে নতুন ডোমেইন ক্রয় করার জন্য সাজেস্ট কবর না। আপনি চাইলে আপনার পুরাতন ডোমেইন দিয়ে ব্লগটি রান করাতে পারেন। কিছু কিছু ক্ষেত্রে আমি বা আপনি নামের চেয়ে মানকে বেশি প্রধান্য দিয়ে থাকি। কোন পণ্য ক্রয় করার আগে আমরা ব্রান্ড নিয়ে চিন্তা করি না প্রথম অবস্থায়। হ্যাঁ একটা সময় যাওয়ার পর যখন আপনার বা আমার সেই পণ্যের উপর বিশ্বাস সৃষ্টি হয় তখন সেই ব্রান্ডের পণ্য ক্রয় করার কথা চিন্তা করি। সুতরাং আপনার ব্লগের যদি কন্টেন্ট ভালো হয় তাহলে মানুষ সেই ব্লগের কন্টেন্ট পড়বে এবং আপনার ব্লগের নাম মনে রাখবে সেটা যত কঠিন হোক না কেন। এটা শুধু আপনার ক্ষেত্রে নয় প্রায় প্রতিটি ক্ষেত্রে এই নিয়মে ব্রান্ড ভেলু তৈরি হয়। ব্রান্ড ভেলুর বিষয়টি সব ক্ষেত্রে কিন্তু একই রকম নয় কিছু কিছু ক্ষেত্রে এই ব্রান্ড তৈরি করে নিতে হয়। যদি আপনি ব্রান্ড তৈরি করতে না পারেন তাহলে আপনার ব্যবসায় সফলতা আসবে না।

যে কথাগুলা মাথায় রাখবেন : ব্লগের নাম বাছাই করার আগে সব কিছু চিন্তা করে নিবেন। কারণ একবার একটি ডোমেইন রেজিঃ হয়ে গেলে সেইটি পরির্বতন করা যায় না। আপনি এক বার একটি ডোমেইন বাছাই করে রেজিঃ করলে যদি দ্বিতীয় বার রেজিঃ করতে চান তাহলে নতুন ডোমেইন রেজিঃ করতে হবে। প্রথম ডোমেইনটি রেজিঃ করতে যে খরচ হবে ভুল হলে দ্বিতীয় বার আপনাকে সেই একই অর্থ খরচ করতে হবে। প্রয়োজনে সময় নিয়ে ডোমেইন রেজিঃ করুন। আগে ভাবুন এবং ডোমেইন হোস্টিং কোম্পানির সার্চবারে সার্চ করে দেখুন যে ডোমেইনটি ফ্রি আছে কি না। যদি ডোমেইনটি ফ্রি না থাকে তাহলে অন্যটি ট্রাই করুন। এভাবে আপনি আপনার পছন্দের ডোমেইন নাম নির্বাচন করে ব্লগ বা ওয়েবসাইট ওপেন করুন। যদি কোন ধরনের সহযোগিতা লাগে তাহলে আমাদের অবশ্যই জানাবেন। আমার সাধ্য মত আপনার সাথে যোগাযোগ ও সহযোগিতা করার চেষ্টা করব 
আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে Share করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন Article পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments