কিভাবে একটি স্মার্ট মোবাইল ফোনকে কম্পিউটার মাউস হিসাবে ব্যবহার করবেন। How to turn a mobile into a computer mouse?

কম্পিউটারে প্রয়োজনীয় কোনো কাজ করার সময় যদি হটাৎ করে কম্পিউটারের মাউসটি নষ্ট হয়ে যায় তাহলে কিন্তু তাৎক্ষণিক দোকানে গিয়ে আরেকটি মাউস আনা সম্ভব নয়, তার জন্য সময় প্রয়োজন। তাহলে আপনি উক্ত সময়ে কিভাবে কাজ করবেন। চিন্তা করার কিছু নেই তার জন্যে আপনার হাতে থাকা স্মার্ট মোবাইলটিকে তৈরী করে করে নিন আপনার কম্পিউটারের মাউস। 

স্মার্ট মোবাইল ফোনকে কম্পিউটার মাউস হিসাবে ব্যবহার করবেন

আপনার হাতে থাকা মোবাইলটিকে খুব সহজে একটি ওয়্যারলেস মাউস হিসেবে ব্যবহার করতে পারবেন। এছাড়াও কম্পিউটারের সামনে বসে না থেকে শুয়েও আপনি আপনার কম্পিউটার ব্যবহার করতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি আপনার স্মার্ট মোবাইলটিকে ওয়্যারলেসে মাউস হিসেবে তৈরী করবেন।

এর জন্য আপনার যা প্রয়োজন হবে।

  • একটি এন্ড্রয়েড মোবাইল
  • Remote mouse desktop application,
  • Remote mouse android app
  • ইন্টারনেট কানেকশন।


কিভাবে নিজের স্মার্ট মোবাইল ফোনটিকে মাউস হিসেবে ব্যবহার করবেন ?

ধাপ- ১ : সর্বপ্রথম আপনাকে আপনার কম্পিউটার ও মোবাইল উভয় ডিভাইস থেকে remotemouse.net এই ওয়েবসাইটে চলে আসতে হবে। সাইটে আসার পর আপনি Get Now অপশনে ক্লিক করুন।

স্মার্ট মোবাইল ফোনকে কম্পিউটার মাউস হিসাবে ব্যবহার করবেন


ধাপ- ২ : Get Now অপশনে ক্লিক করে আপনি আপনার কম্পিউটারের জন্য সফটওয়্যারের windows version-টি ডাউনলোড করে ইনস্টল করে নিন। এরপর, আপনি যেই মোবাইলটিকে মাউস হিসেবে কম্পিউটারে ব্যবহার করবেন সেই মোবাইলটিতে “মোবাইল এপ্লিকেশনটি” ডাউনলোড করুন।
স্মার্ট মোবাইল ফোনকে কম্পিউটার মাউস হিসাবে ব্যবহার করবেন

ধাপ- ৩ : সফটওয়্যারগুলা ডাউনলোড করে instal করার পর আপনাকে আপনার মোবাইল এবং কম্পিউটারটি একই Wi-Fi connection এর সাথে সংযুক্ত করতে হবে। এক্ষেত্রে আপনি চাইলে, মোবাইল হটস্পট চালু করে তারপর আপনার কম্পিউটারকে Wi-Fi এর মাধ্যমে সেই একই ইন্টারনেট কানেকশন এর সাথে সংযুক্ত করতে পারেন যেটা আপনার মোবাইলে রয়েছে।



ধাপ- ৪ : 
mobile এবং computer-কে একই ইন্টারনেট বা ওয়াইফাই কানেকশন এর সাথে সংযুক্ত করার পর, এখন সরাসরি নিজের মোবাইল থেকে Remote mouse application-টি ওপেন করুন। এপ্লিকেশনটি ওপেন করার পর আপনাকে আপনার কম্পিউটারের নামটি সেই অ্যাপ এর মধ্যে সরাসরি দেখিয়ে দেওয়া হবে। আপনি আপনার কম্পিউটারের নামটিতে ক্লিক করার সাথে সাথে আপনার মোবাইলটি একটি wireless mouse-এ পরিণত হয়ে যাবে।

           

মোবাইল ওয়্যারলেস মাউস ব্যবহার :

আপনার মোবাইলের স্ক্রিনটি সবুজ রঙের দেখাবে এবং আপনি আপনার মোবাইলের স্ক্রিনটি ল্যাপটপের touchpad -এর মতোই ঠিক একই ভাবে ব্যবহার করতে পারবেন। মাউস এর কার্সর চলানোর জন্যে অপসন তো থাকবেই তবে এর সাথে left click এবং right click-এর সাথে middle click এর অপসন ও আপনারা পেয়ে যাবেন।

আশা করি বুজতে পারছেন, এভাবে খুব  সহজে আপনার হাতে থাকা স্মার্ট মোবাইলটিকে wireless mouse হিসেবে পরিণত করতে ও ব্যবহার করতে পারবেন।



-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ]

Post a Comment

0 Comments