ওয়েব সিরিজ কি, ওয়েব সিরিজ দেখার উপায়। Web Series Tricks

ইন্টারনেটের জগতে ওয়েব সিরিজ শব্দটির সাথে আমরা কম-বেশি সবাই পরিচিত। সত্যি বলতে কি, এই ওয়েব সিরিজ নিয়ে মানুষের এতো মাতামাতিই বা কেন ? আর, আদতে সহজে বিশ্লেষণ করলে বলা যেতে পারে যে,“ওয়েব সিরিজ হল অনেকটা টিভিতে চলা ধারাবাহিক বা সিরিয়াল গুলোর মতো”

ওয়েব সিরিজ কি, ওয়েব সিরিজ দেখার উপায়
      
অর্থাৎ, ওয়েব সিরিজ অনেকটা সিরিয়ালের মতো ধারাবাহিকভাবে টেলিকাস্ট হয়ে থাকে, তবে সেটা ওভার-দ্য-টপ বা নানা ডিজিটাল প্ল্যাটফর্মে এভেইল্যাবল, যা দেখার জন্যে আপনার ইন্টারনেট সংযোগের একান্ত প্রয়োজন। যাই হোক, সিরিয়াল আর ওয়েব সিরিজের ধারণা অনেকটা কাছাকাছি হলেও, এই দুই ধরণের সম্প্রচারের মধ্যে অনেকটা পার্থ্যকও রয়েছে। আজকে আমাদের এই আর্টিকেলে আমরা আলোচনা করবো আদতে কি এই ওয়েব সিরিজ সেই বিষয় সম্পর্কে। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

ওয়েব সিরিজ মূলত কি :

ওয়েব সিরিজ বলতে মূলত বোঝায় ইন্টারনেট মাধ্যমে আপলোড করা ধারাবাহিক ভিডিওগুলো, যেগুলো একটা নির্দিষ্ট গল্প, স্ক্রিপ্ট কিংবা নন-স্ক্রিপ্ট গল্প নিয়ে তৈরী হতে পারে। একটা ওয়েব সিরিজ যেকোনো বিষয় নিয়েই তৈরী হতে পারে। আর, এই সিরিজের প্রতিটি এপিসোড বা পর্বকে ওয়েবিসোড বলা হয়। এই ধরণের ইন্টারনেট-ভিত্তিক সিরিয়ালগুলো আপনি নানান ধরণের প্ল্যাটফর্ম, যথা- ল্যাপটপ, ট্যাবলেট, ডেস্কটপ এমনকি স্মার্টফোনেই দেখতে পারেন। এমনকি, আপনি আপনার স্মার্ট টিভিতেও এই ওয়েব সিরিজ দেখতে পারেন। 

ওয়েব সিরিজ কিভাবে দেখা যায় :

আপনাকে ওয়েব সিরিজ দেখতে হলে কোনো না কোনো ওভার-দ্য-টপ প্ল্যাটফর্মের সাথে যুক্ত হতে হবে। বেশিরভাগ ক্ষেত্রেই এই ওটিটি প্ল্যাটফর্মগুলো পেইড সাবস্ক্রিপশন ভিত্তিক হয়ে থাকে। এখানে আপনি মাসিক কিংবা বাৎসরিক ভিত্তিতে টাকা দিলে, তবেই এই প্ল্যাটফর্মগুলো থেকে ওয়েব সিরিজ দেখতে পারবেন। ওয়েব সিরিজ দেখার জন্যে অনেকগুলা জনপ্রিয় প্ল্যাটফর্ম হল তার মধ্যে অন্যতম হলো নেটফ্লিক্স, আমাজন প্রাইম ভিডিও, ডিজনি+হটস্টার, সোনি লিভ এমএক্স প্লেয়ার ইত্যাদি।

ওয়েব সিরিজ দেখতে হলে, নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করুন  :

১. আপনার পছন্দমতো ওটিটি প্ল্যাটফর্মগুলো আপনার ইন্টারনেট-সংযুক্ত ডিভাইসে ইনস্টল করতে হবে। ২. ইনস্টল হয়ে যাওয়ার পর আপনাকে আপনার ই-মেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে সেই প্ল্যাটফর্মে সাইনআপ করে নিতে হবে। ৩. তারপর আপনাকে সাবস্ক্রিপশন প্ল্যান বেছে নিয়ে এবং উক্ত সাবস্ক্রিপশন এর জন্য পেমেন্ট করতে হবে। ৪. পেমেন্ট ভেরিফিকেশন সফল হলে আপনার অ্যাকাউন্টটি সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবে, আপনি আপনার পছন্দমতো যেকোন ওয়েব সিরিজ দেখতে পারবেন।  

বিনামূল্যে ও পেইড অনেক ওয়েবসাইট কিংবা অ্যাপ রয়েছে যেখান থেকে আপনি চাইলে গুগলে সার্চ করে ওয়েব সিরিজ দেখে নিতে পারেন। তবে কোন সাইটে নিজের অ্যাকাউন্ট করার সময় যাচাই-বাছাই করে তবেই অ্যাকাউন্ট তৈরী করে নিবেন। আশা করি বুঝতে পারছেন, এরকম নিত্য নতুন টিপস ও ট্রিকস জানতে টুকি আনলিমিটেড এর সাথে থাকুন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments