ওয়েবসাইট র‌্যাংক করানোর সবচেয়ে কার্যকর উপায় সমূহ - How to rank website

একটি ওয়েবসাইটের মান নির্ভর করে উক্ত ওয়েবসাইটে আপনি কি নিয়ে কাজ করতেছেন তার উপর । আপনি যদি আপনার ওয়েবসাইটিকে উপরের সারির মধ্যে নিয়ে আসতে চান তবে আপনাকে বেশ কয়েকটি কাজ করতে হবে যা নিচে আলোচনা করা হলো ।

How to rank website

ওয়েবসাইটের কন্টেন্ট : প্রথমত একটি ওয়েবসাইটের মান নির্ভর করে উক্ত ওয়েবসাইটের কন্টেন্ট এর উপর । ওয়েবসাইটকে ভালোভাবে র‌্যাংক করানোর জন্য অবশ্যই ভালো মানের কন্টেন্ট তৈরী করতে হবে। তাই সবসময় তথ্য নির্ভর লং আর্টিকেল লিখার চেষ্টা করুন। সমসাময়িক বিষয় ও ভাইরাল টপিক নিয়ে কাজ করুন। 
ওয়েবসাইটের এসইও : সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা সংক্ষেপে এসইও যা অনেকগুলো বিষয়ের সমন্বিত একটি পদ্ধতি । আপনার সাইটটিকে বিভিন্ন সার্চ ইঞ্জিন — গুগল, বিং, ইয়াহু ইত্যাদির কাছে তুলে ধরবে। মানুষ মূলত এসব সার্চ ইঞ্জিনেই তাদের কাঙ্খিত বিষয় সম্পর্কে অনুসন্ধান করে থাকে, এক্ষেত্রে আপনি যদি আপনার ওয়েবসাইটটিকে যথাযথ ভাবে এসইও করে থাকেন তাহলে সহজেই আপনার সাইটের কন্টেন্টগুলো ভিজিটররা পেয়ে যাবে।



সোশ্যাল শেয়ার : আপনার কন্টেন্টগুলো বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার মাধ্যমে তা কাঙ্খিত ভিজিটরদের কাছে তুলে ধরতে পারেন। তবে এ ব্যাপারে কিছু নিয়মনীতি রয়েছে তা অবশ্যই মেনে নিয়ে কাজ করতে হবে। 

সাইট সিকিউরিটি : আপনার ওয়েবসাইটের সিকিউরিটি যদি দুর্বল হয় তবে তা উন্নত করে নিন। আপনার ওয়েবসাইটের সিকিউরিটি দুর্বল হলে তা যেকোন সময় আপনার নিয়ন্ত্রনের বাহিরে চলে যেতে পারে। এছাড়াও বিভিন্ন ব্রাউজার এবং সার্চ ইঞ্জিন আপনার সাইটটে প্রবেশের অনুমোদনের ক্ষেত্রে সতর্কতা দেখাতে পারে।
কি ওয়ার্ড রিসার্চ : মানুষ কি কি বিষয়ে সব থেকে বেশি সার্চ করে সে বিষয়গুলো যদি বের করে নিতে পারেন পাশাপাশি সে সকল কিওয়ার্ডের কম্পিটিশন এবং মূল্য দেখে নিতে পারেন এবং এসকল কিওয়ার্ডের উপর ভিত্তি করে নতুন নতুন আর্টিকেল লিখতে পারেন। বিনামূল্যে জনপ্রিয় কিছু কিওয়ার্ড রিসার্চ টুলের মধ্যে রয়েছে — গুগল কিওয়ার্ড প্ল্যানার + গুগল ট্রেন্ডস, উবার সাজেস্ট, বিং এসইও, ইত্যাদি।

সাইট স্ট্রাকচার এবং ডিজাইন : আপনার ওয়েবসাইটের স্ট্রাকচার এবং ডিজাইন যদি সুন্দর হয় তবে সহজেই ভিজিটরদের কাছে তা জনপ্রিয় হয়ে যাবে। তাই সাইটে সুন্দর থিম ব্যবহার করুন পাশাপাশি আপনার লেখা আর্টিকেলগুলা গুছিয়ে ফোল্ডার আকারে রেখে দিন যেন কেউ সাইটে প্রবেশ করলে তা সহজে পড়তে পারে।


সাইটের লোডিং স্পিড : আপনার ওয়েবসাইটের লোডিং স্পিড যদি ধীরগতির হয় তবে তা অন্যান্য ওয়েবসাইটের থেকে পিছিয়ে থাকবে। তাই ওয়েবসাইটের পেজ লোডিং ধীরগতি হলে তা নিয়ে কাজ করুন।

আরো পড়ুন - যারা ই-বুক, পিডিএফ ফরমেটে বই পড়তে ভালোবাসেন, তাদের জন্য সেরা ৫টি বই পড়ার ওয়েবসাইট । পর্ব - ২ ।

-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

2 Comments

  1. অসাধারণ উপস্থাপনা। আপনি এই পোস্টটিতে এসইওর গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করেছেন । ধন্যবাদ

    ReplyDelete

Your comment helps to inspire and motivate a blogger to write something better, so please don't forget to give your feedback after reading each post.