সোশ্যাল মিডিয়া থেকে ব্লগ/ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর কৌশল

নতুন ব্লগ/ওয়েবসাইট তৈরী পর গুগল থেকে সরাসরি তেমন অর্গানিক ভিজিটর পাওয়া যায় না। তখন অনেকে প্রশ্ন করে যে, তাহলে কিভাবে ব্লগ/ওয়েবসাইটে ভিজিটর পাওয়া সম্ভব। যেহেতু নতুন সাইট ওপেন করার পর সরাসরি অর্গানিক ভিজিটর পাওয়া যায় না তাই আপনি সোশ্যাল মিডিয়ার সহায়তা নিতে পারেন। তো আজকে আমি আলোচনা করবো কিভাবে আপনি আপনার সাইটের জন্য কোন ধরণের সোশ্যাল মিডিয়া থেকে ভিজিটর নিবেন। তো চলুন জেনে নেওয়া যাক।

সোশ্যাল মিডিয়া থেকে ব্লগ/ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর কৌশল

☆ ফেসবুক : Facebook

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার মধ্যে অন্যতম শক্তিশালী মাধ্যম হচ্ছে ফেসবুক। আপনি আপনার সাইটের জন্য সোশ্যাল মিডিয়া থেকে যদি ভিজিটর নিতে চান তাহলে এই ফেসবুককে ব্যবহার করতে পারেন। ফেসবুক থেকে আসা সদস্যরা যদি আপনার লেখায় উপকৃত হয় তাহলে অবশ্যই তারা পরবর্তীতে গুগলে আপনার সাইট ভিজিট করে প্রবেশ করবে। আর এভাবে আপনি আপনার সাইটের জন্য ভিজিটর বাড়াতে পারবেন।

সোশ্যাল মিডিয়া থেকে ব্লগ/ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর কৌশল

☆ কোরা : Quora

কোরা হলো প্রশ্ন-উত্তর সাইট। যেখানে একদল প্রশ্ন করে এবং আরেক দল তার উত্তর দিয়ে থাকে। আপনি চাইলে এসব প্রশ্নের সঠিক উত্তর দিয়ে তাতে আপনার ওয়েবসাইটের লিংক যুক্ত করে দিতে পারেন। তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই নিশভিত্তিক প্রশ্নগুলি বাছাই করে সেসব প্রশ্নের উত্তর দিতে হবে। অপ্রাসঙ্গিক লিংক শেয়ার করলে গ্রাহক বিরক্তিবোধও করতে পারে। সুতরাং এই কাজটি কখনোই করতে যাবেন না। সঠিকভাবে কাজ করতে পারলে কোরা থেকেই আপনি অসংখ্য ভিজিটর নিয়ে আসতে পারবেন।

সোশ্যাল মিডিয়া থেকে ব্লগ/ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর কৌশল



আপনি যদি টুইটারে স্মার্ট এবং কার্যকরভাবে কাজ করেন তবে আপনি কিন্তু টুইটার থেকেও ওয়েবসাইটের ট্রাফিক জেনারেট করতে পারেন। কিন্তু দুঃখের ব্যাপার হলো বেশিরভাগ ব্লগারদের কোনও ধারণা নেই এই টুইটারকে ব্যবহার করার উপায় সম্পর্কে! আশি করি আজ থেকে আপনার ওয়েবসাইটের কোনো লিঙ্ক পোস্ট করার কথা ভাবলেই টুইটারকেই প্রাধান্য দিবেন। কেননা আপনি এটিকে ব্যবহার করে নিশ রিলেটেড কোয়েরি করা বিভিন্ন ভিজিটর পেতে পারেন। টুইটার যারা ব্যবহার করে তারা বেশিরভাগই টুইটারকে প্রফেশনাল কাজে ব্যবহার করতে পছন্দ করে। আপনিও এই সুযোগ নিতে পারেন। এতে করে রিয়েল ভিজিটর পেতে আপনাকে কোনো বেগ পেতে হবে না। এক্ষেত্রে সঠিকভাবে হ্যাশট্যাগ ব্যবহার করা গেলে তো প্লাস পয়েন্ট! বিভিন্ন ট্রেন্ডিংয়ের কিওয়ার্ড বা হ্যাশট্যাগ ব্যবহার করার চেষ্টা করুন। তবে ইলিগ্যাল কোনো কিছু শেয়ার করা থেকে বিরত থাকবেন।

সোশ্যাল মিডিয়া থেকে ব্লগ/ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর কৌশল

☆ লিংকড-ইন : Linkedin

পেশাজীবীদের জন্য পৃথিবীর সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম এই লিংকড-ইনকে ব্যবহার করেই আপনি ভালো পরিমাণে ওয়েবসাইট ভিজিটর জেনারেট করতে পারবেন। বিভিন্ন পেশায় যুক্ত থাকা মানুষের পারস্পরিক যোগাযোগ বাড়ানো জন্যে যেহেতু এই সাইট ব্যবহৃত হয় সেহেতু আপনি বিভিন্ন স্কিল রিলেটেড কন্টেন্ট এবং তার সাথে আপনার ওয়েবসাইটের লিংক শেয়ার করতে পারেন। এতে করে গ্রাহকের মনে আপনার ওয়েবসাইট নিয়ে পজেটিভ ধারণা তৈরি হবে এবং তারা নিয়মিত আপনার ওয়েবসাইট ভিজিট করে সাইটে এক্টিভ থাকতে বাধ্য হবে।

সোশ্যাল মিডিয়া থেকে ব্লগ/ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর কৌশল



☆ ইনস্টাগ্রাম : instagram

আপনি চাইলে বিভিন্ন মেথডে ইন্সটাগ্রাম থেকে আপনার ওয়েবসাইটে ট্রাফিক নিয়ে আসতে পারেন৷ যদি আপনার প্রোফাইলে খুব বেশি ফলোয়ার, আইজি টিভি ভিউ থাকে তবে ইনস্টাগ্রামই আপনাকে কয়েক বিলিয়ন ভিজিটর এনে দিতে পারে। এক্ষেত্রে চাইলে ফলোয়ারকে ইনবক্সে আপনার ওয়েবসাইটের লিংক শেয়ার করতে পারেন। তবে এ কাজটি খুব বেশ করা যাবে না। যদি আপনার ১০০০০ ফলোয়ার বা ভেরিফাই ইন্সটাগ্রাম আইডি হয় তাহলে আপনি ইন্সটাগ্রামে স্টোরিতে লিংক শেয়ার করলে তাতে সাধারণ ইউজার প্রবেশ করতে পারবে। আপনি এই সুযোগটিকেও কাজে লাগাতে পারেন। একটু লক্ষ্য করলে দেখবেন আপনার ইন্সটাগ্রাম টিভিতে ভিডিও আপলোড করার অপশন রয়েছে। সেখানে ভিডিও আপলোড করে সেইখানে আপনার ওয়েবসাইটে লিংক শেয়ার করে দিন৷ খুব মানসম্মতভাবে প্রফেশনাল অপ্টিমাইজ করে যদি আপনি ভিডিও আপলোড করতে পারেন, তবে সেখানেই লিংক শেয়ার করলেই ইজিলি অনেক ট্রাফিক পেয়ে যাবেন।

সোশ্যাল মিডিয়া থেকে ব্লগ/ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর কৌশল

☆ পিন্টারেস্ট : Pinterest

৪৭৮ মিলিয়ন মাসিক ব্যবহারকারীর এই যোগাযোগ মাধ্যমটি বর্তমানে বেশ জনপ্রিয়। বর্তমানে ব্লগ এসইও এর জন্য সামাজিক যোগাযোগ সাইটগুলোর ভূমিকার পেছনে সবচেয়ে বেশ কার্যকর ভূমিকা পালন করছে এই পিন্টারেস্ট। পাশাপাশি এটি সাইটগুলোর সোশ্যাল সিগন্যাল বৃদ্ধি করতেও সাহায্য করে। পাশাপাশি একজন ব্যবহারী হিসেবে পিন্টারেস্ট প্রোফাইলের মাধ্যমে ডুফলো ব্যাকলিংকও পেয়ে যাবেন আপনি! কত্ত সুযোগ তাই না? পিন্টারেস্টের মতো এতো বড়মানের অথরিটি সাইট থেকে ডুফলো ব্যাকলিংক পাওয়া যে চাট্টিখানি কথা নয় সেটি তো আপনি নিশ্চয় জানেন! পাশাপাশি এই ব্যাকলিংক কিন্তু আপনার ট্রাফিকের অন্যতম এবং লিগ্যাল সোর্স। যদিও সাইটকে পিন্টারেস্টে ভেরিফাই করে তবেই আপনি এই ব্যাকলিংক পেতে পারেন। আমার বিশ্বাস ডুফলো ব্যাকলিংক ১০০টি নোফলো ব্যাকলিংক থেকে বেশি পাওয়ারফুল বিধায় এই সুযোগ কেউই মিস করতে চাইবেন না…!

সোশ্যাল মিডিয়া থেকে ব্লগ/ওয়েবসাইটে ভিজিটর বাড়ানোর কৌশল

এছাড়াও ওয়েবসাইট ট্রাফিকের জন্য আপনি অন্যান্য সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করতে পারেন। এসব সাইটে আপনার ওয়েবসাইটকে প্রচারের মাধ্যমে আপনি আরো বেশি পরিমাণে টার্গেটেড ট্রাফিক কোনো ঝামেলা ছাড়াই পেতে পারেন সহজেই। মনে রাখবেন, আপনি যদি উপরের উল্লেখিত এসব সাইট গুলোতে মার্কেটিং করে সঠিক গ্রাহকের কাছে নিজের ওয়েবসাইটকে পৌঁছাতে পারেন বা তাদেরকে জানিয়ে দিতে পারেন যে আপনি সিলেক্টেড কোনো একটি নিশ নিয়ে কাজ করছেন, তবে আপনার ভিজিটর নিয়ে আর চিন্তা করতে হবে না। ভিজিটর অটো আসা শুরু করবে৷





-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments