check/চেক লিখার নিয়ম - Check Writing Rules

ব্যাংক থেকে টাকা উত্তোলন অথবা অন্য কাউকে পাওনা পরিশোধ করার ক্ষেত্রে আমরা চেক নামক একটি ছোট বই ব্যবহার করে থাকি। কিন্তু অনেকেই আছে যারা কিনা চেক লেখার সঠিক পদ্ধতি/নিয়ম জানেন না। যার জন্যে চেক লিখার পর যখন টাকা উত্তোলন করতে যাওয়া হয় তখন ব্যাংক কর্মকর্তারা কোন ভুল থাকলে তা ঠিক করার জন্য পুনরায় আমাদের চেক প্রস্তুত করতে হয়, অনেকে আছে ভুল সংশোধনের জন্য চেকে অনেক কাটাকাটি করে থাকে। আজকে আমি আলোচন করব কিভাবে ব্যাংকের যেকোন চেক সঠিক ভাবে প্রস্তুত করতে হয়।

check/চেক লিখার নিয়ম

ধাপ - ১ : তারিখ লিখুন

একটি চেকের ২ টি অংশ থাকে, গ্রাহকের অংশ ও ব্যাংকের অংশ। গ্রাহকের অংশে আসলে তেমন কোন কাজ নেই। এটি শুধুমাত্র আপনার নিজের হিসাব রাখতে সুবিধা করে যেমন কবে টাকা তুললেন, কবে কাকে চেক প্রদান করলেন ইত্যাদি তথ্য লিখে রাখতে পারেন। সুতরাং গ্রাহক এবং ব্যাংকের অংশের দুই জায়গায় শুরুতে তারিখ বসিয়ে নিবেন। ইংরেজি বা বাংলা যেকোন ভাষাতেই আপনি চেক লিখতে পারবেন কোন সমস্যা নেই।

ধাপ - ২ : Pay to

Pay to এর অর্থ পরিশোধ করুন। চেকে Pay to………………. Or bearer লিখা থাকে। আপনি যাকে চেকের মাধ্যমে টাকা দিচ্ছেন এই অংশে তার নাম লিখুন আর যদি নিজের প্রয়োজনে টাকা উত্তোলন করেন তবে এখানে নিজ বা Self লিখতে পারেন। 

পাওনাদার বা অন্য কাউকে টাকা দিতে হলে, তার নাম লিখুন। তবে যার নাম লিখছেন তিনি ছাড়াও অন্য কেউ উক্ত চেক টি ব্যাংকে নিয়ে গেলেও তিনি টাকা তুলতে পারবেন কারণ Or bearer আছে। অর্থাৎ Pay to Billal or bearer থাকলে জনাব নাঈমুলও টাকা তুলতে পারবে। সেক্ষেত্রে চেকের পেছনে জনাব নাঈমুলকে স্বাক্ষর করতে হবে এবং তার ভোটার আইডি কার্ডের কপি সংযুক্ত করতে হবে।



ধাপ - ৩ : টাকার পরিমাণ লিখুন

চেকের মূল অংশে টাকা লেখার ক্ষেত্রে অবশ্যই কথায় লিখবেন এবং শেষে মাত্র লিখবেন। লেখার শুরুতে ও শেষে খালি জায়গা থাকলে একটি লাইন টেনে দিতে পারেন যাতে করে নতুন কোন শব্দ কেউ যোগ করতে না পারে।

এছাড়া নিচের দিকে Tk. লেখা অংশে একটি বক্স থাকে সেখানে, অংকে টাকার পরিমান লিখুন। টাকার অংকের শেষে /- চিহ্ন ব্যবহার করুন।

ধাপ - ৪ : A/C Holder’s Signature

চেকের নিচে ডান পাশে যেখানে A/C Holder’s Signature লেখা আছে, তার উপরে আপনাকে স্বাক্ষর দিতে হবে। ব্যাংকে হিসাব খোলার সময় আপনি স্বাক্ষর কার্ডে যে স্বাক্ষর দিয়েছেন, এখানে সেই স্বাক্ষরটিই দিবেন। 



ধাপ - ৫ : পেছনের পৃষ্ঠায় অতিরিক্ত স্বাক্ষর

যিনি চেকের টাকা উত্তোলন করবেন তাকে চেকের পেছনে উপর-নিচ করে অতিরিক্ত ২ টি স্বাক্ষর দিতে হবে।


সতর্কতা : চেক লেখার ক্ষেত্রে খুব সাবধানতা অবলম্বন করতে হবে যেন কোন ধরণের ভুল ও কাটা-ছেঁড়া না হয়। যদি কোন কারণে ভুল হয় তবে তা ১ টানে কেটে তার পাশে/ উপরে/ নীচে শুদ্ধভাবে লিখুন এবং সেখানে আপনার (ব্যাংক হিসাব ধারীর) একটি স্বাক্ষর দিতে হবে। 

-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments