গুগল নিউজ কি - কিভাবে ‍একটি ওয়েবসাইটকে গুগল নিউজে যুক্ত করতে হয় - Googe News - How to Add a Website to Google News

গুগলে বেশ কয়েকটি ফিচার রয়েছে, তার মধ্যে অন্যতম একটি ফিচার হচ্ছে গুগল নিউজ। আমরা যখন আমাদের ওয়েবসাইটে নির্দিষ্ট কোন টপিক নিয়ে পোস্ট পাবলিশ করি তখন গুগল সেগুলোকে খুঁজে নেয় এবং সে নিউজ এর ডাটা এবং লিংকে সংরক্ষণ করে রাখে। গুগল এই যে, সকল ডাটা সংরক্ষণ করে রাখে তাকেই গুগল নিউজ বলা হয়। আমাদের যাদের ওয়েবসাইট রয়েছে আমরা প্রত্যেকেই চাই আমাদের সাইটটি যেন গুগল নিউজে যুক্ত করা হয়। কিন্তু দেখা যাচ্ছে অনেকে জানেন না যে কিভাবে একটি ওয়েবসাইট গুগল নিউজে যুক্ত করতে হয়। আজকের এই আর্টিকেলে আমি বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব, কিভাবে আপনি আপনার সাইটটিকে গুগল নিউজে যুক্ত করে নিতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক।

গুগল নিউজ এর কাজ কি :

গুগল নিউজ এমন একটি বিষয় যারা ওয়েবসাইট নিয়ে কাজ করেন তারা কমবেশি সবাই এর ব্যাপারে জানেন। কিন্তু যারা ওয়েবসাইটে নতুন তারা অনেকে জানেন না গুগল নিউজ মূলত কি, এর কাজটা কি।

যেহেতু আপনি গুগল নিউজ সম্পর্কে জানতে এসেছেন তার মানে ধরে নেওয়া যায় যে, আপনার একটি ওয়েবসাইট রয়েছে অথবা ওয়েবসাইট নিয়ে কাজ করার আগ্রহ রয়েছে। দেখুন আমরা আমাদের সাইটে সবাই নিয়মিত আর্টিকেল প্রকাশ করে থাকি। কিন্তু আপনার পাবলিশ করা আর্টিকেলগুলো দেখা যায় যে কোন ভাবেই গুগলে Index হচ্ছে না আবার কারো ক্ষেত্রে Index হতে প্রচুর সময় লাগছে। যার কারণে আমাদের আর্টিকেলগুলা গুগল সঠিক ভাবে র‌্যাংক করছে না। এখন হয়তো অনেকের মনে একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে যে ওয়েবসাইটের পোস্ট র‌্যাঙ্ক করা বা ইনড্রেক্স এর সাথে গুগজ নিউজের সম্পর্ক কি! 

জ্বি সম্পর্ক আছে। গুগল নিউজ মূলত আমাদের সাইটের আর্টিকেলগুলাকে সহজেই গুগলে ইনড্রেক্স করতে সাহায্য করে। অর্থাৎ আপনি যদি ওয়েবসাইটের আর্টিকেলগুলো গুগলে দ্রুত ইনড্রেক্স করতে চান তাহলে অবশ্যই আপনার সাইটটিকে গুগল নিউজের সাথে যুক্ত করে নিতে হবে। আর যত দ্রুত আপনার পোস্ট গুগলে ইনডেক্স হবে আপনার সাইটের র‌্যাংক তত উন্নত হবে, ভিজিটর বৃদ্ধি পাবে সাথে এডসেন্স থাকলে আয়ের পরিমাণও বাড়বে।

তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে একটি ওয়েবসাইটকে গুগল নিউজে যুক্ত করতে হয়। প্রতিটি ধাপ মনোযোগ সহকারে অনুসরণ করুন।



গুগল নিউজে ওয়েবসাইট যুক্ত করার নিয়ম :

ধাপ ০১ : আপনি Google Publisher Center সাইটে চলে আসুন। তারপর এখানে আপনি আপনার সাইটের url লিংক টি দিয়ে Add বাটনে ক্লিক করুন অথবা উপরের দিকে থাকা Add Your Publication লেখাটিতে ক্লিক করুন।


ধাপ ০২ : এখন এখানে আপনি আপনার সাইটের নাম ও লিংক দিন এবং আপনার দেশ সিলেক্ট করে Ad Application অপশনে ক্লিকে করুন।

ধাপ – ০৩ : Ad Application অপশনে ক্লিকে করার পর আপনার গুগল নিউজ পাবলিশার একাউন্টটি ওপেন হয়ে যাবে এবং আপনাকে সরাসরি গুগল নিউজ এর ড্যাশবোর্ডে নিয়ে আসবে। এখান থেকে আপনি Google News এর নিচে থাকা Open বাটনে ক্লিক করুন।

ধাপ ০৪ : এখন আপনি যে পেজটি দেখতে পাচ্ছেন এটি হলো গুগল নিউজ এর ড্যাশবোর্ড। এখন আপনাকে এখান থেকে আপনার ওয়েবসাইটটি গুগল নিউজ এর জন্য আবেদন করতে হবে, তার জন্য আপনাকে Google News এর ডান পাশে থাকা Edit অপশনে ক্লিক করতে হবে।



ধাপ
০৫: Edit অপশনে ক্লিক করার পর ঠিক নিচের মতো একটি পেইজ দেখতে পাবেন। এখানে উপরের দিকে আপনি ৩টি অপশন রয়েছে। যথা :

  • General
  • Content settings
  • Review and publish

ধাপ ৫.১ : General : এখানে আপনি ৩টি অপশন পাবেন। যথা :

  • Publication Category : সাইটের ক্যাটাগরি সিলেক্ট করুন।
  • Countries : Worldwide করে দিন।
  • Google properties : Allow all properties করে Next বাটনে ক্লিক করুন।

ধাপ

৫.২ :
Content settings : এখানে আপনি Sections এবং Access groups নামে দুইটি অপশন পেয়ে যাবেন।

  • Access groups : এখান থেকে New access group এ ক্লিক করে Group name এর স্থানে আপনার সাইট এর নাম দিন এবং User 1 এর স্থানে  আপনার ই-মেইল এড্রেসটি দিয়ে দিন। এখন Next বাটনে ক্লিক করুন।

ধাপ ৫.৩ : Review and publish : এখন আপাতত এখানে আপনাকে কোন কিছু করতে হবে না, তবে সকল কাজ শেষে আবার এখানে আসতে হবে। এখন হোম মেনুতে চলে আসুন। এখানে আসার পর নিচের ছবিটির মতো সেটিংস অপশনটিতে ক্লিক করুন।

ধাপ ০৬ : সেটিংসে আসার পর আপনি উপরের দিকে ৩টি অপশন দেখতে পাবেন এর মধ্যে শুধু Publication settings অপশনটিতে আমাদের যত কাজ, বাকী ২ টাতে কিছু করতে হবে না



ধাপ
৬.১ : Publication settings : এখানে আপনি General এবং Visual styles নামের আরো দু’টি অপশন দেখতে পাবেন। যথা :

General : এখানে আপনি Basic information গুলা যুক্ত করে দিবেন। যেমন :

  • Publication name সাইটের নাম দিন
  • Primary language - ভাষা সিলেক্ট করুন
  • Location - দেশের নাম দিন
  • Primary website property URL - আপনার সাইটটি যদি গুগল সার্চ কনসোলে যুক্ত করে থাকেন তাহলে ভেরিফাই অপশনে ক্লিক করুন।
  • Additional website property URLs - এখানে আপনার ওয়েবসাইট এর লিংক দিন।
  • Contacts - এখানে আপনার ই-মেইলটি যুক্ত করুন। তারপরে Next বাটনে ক্লিক করবেন।

ধাপ ৬.২ : Visual styles : এখানে আসার পর প্রথমে উপরের দিকে থাকা Square logo তে ক্লিক করে আপনি আপনার ওয়েবসাইটের লগোটি এড করুন যার সাইজ অবশ্যই 512 by 512 px হতে হবে। তারপর নিচের দিকে Rectangular logo (recommended) হিসেবে একটি লাইট কালার ও অন্যটি ডার্ক কালার ব্যানার লগো এড করে দিন। ছবি এড করার পর নিচের দিকে আপনি আপনার পছন্দের ফন্ট সিলেক্ট করে Save করে দিন।



ধাপ
০৭ : উপরোক্ত সকল কাজ সম্পন্ন হলে এখন আবার আপননি Review and publish নামের অপশনটিতে চলে আসুন, এখানে আসার পর publish নামের একটি বাটন দেখতে পাবেন, এখানে ক্লিক করুন ক্লিক করার পরই আপনার গুগল নিউজে আবেদন সম্পন্ন হবে।

ধাপ ০৮ : সকল কার্যক্রম সম্পাদন করার পরে আপনার গুগল নিউজ ড্যাশবোর্ডে দেখতে পাবেন In Review দেখাচ্ছে। যদি আপনার গুগল নিউজ আবেদন এপ্রোভাল করা হয় তাহলে আপনি In Review শব্দটির স্থানে Live নামের অপশন দেখতে পারবেন।

আশা করি বুজতে পারছেন। এভাবে আপনি আপনার ব্লগ সাইট গুগল নিউজে যু্ক্ত/আবেদন করতে পারবেন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত । দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে । সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন । যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

3 Comments

  1. ধন্যবাদ এইরকম কন্টেন্ট তৈরি করার জন্য ।

    ReplyDelete
  2. অনেক ভালো লাগল।
    "গ্লোবাল ভিলেজের প্রভাব - The world is indoors" https://worldisindoors.blogspot.com/2023/03/global-village.html?m=1

    ReplyDelete

Your comment helps to inspire and motivate a blogger to write something better, so please don't forget to give your feedback after reading each post.