বাংলাদেশে ব্যবহৃত জনপ্রিয় ২০টি ওয়েবসাইট। BangladeshI Popular Websites

ইন্টারনেটে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য ওয়েবসাইট। প্রত্যকটি দেশের নাগরিক বিভিন্ন তথ্য, শিক্ষা, পরামর্শ, সেবা জাতীয় টিপস ও ট্রিকস জানতে বিভিন্ন ওয়েবসাইটের শরণাপন্ন হয়ে থাকে। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। আজকে আমি আলোচনা করবো বাংলাদেশে ব্যবহৃত জনপ্রিয় ২০ টি ওয়েবসাইট নিয়ে। যা একজন মানুষ প্রতিদিন কমবেশি ব্যবহার করে থাকে।

বাংলাদেশে ব্যবহৃত জনপ্রিয় ২০টি ওয়েবসাইট

Google - গুগল : গুগলকে আমরা সবাই সার্চ ইঞ্জিন হিসেবেই জানি, কিন্তু এটি ইন্টারনেটভিত্তিক বহুজাতিক প্রযুক্তি কোম্পানি। ১৯৯৮ সালের ৪ ই সেপ্টেম্বর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এটি প্রতিষ্ঠা করেন। আমাদের মোবাইলে থাকা গুরুত্বপূর্ণ অ্যাপস (প্লে স্টোর, গুগল ম্যাপ, ক্রোম ব্রাউজার ইত্যাদি) হলো গুগলের পণ্য।

YouTube - ইউটিউব : গুগলের‌ই আরেকটি ওয়েবসাইট হলো ইউটিউব, এটি একটি ভিডিও শেয়ারিং প্লাটফর্ম।

Facebook - ফেসবুক : ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি মার্ক জুকারবার্গ ফেসবুক প্রতিষ্ঠা করেন, স্যোশাল মিডিয়া হিসেবে বিশ্বে এটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। এর ব্যবহার সহজলভ্য হ‌ওয়ায় বাংলাদেশেও এটি ব্যাপকভাবে জনপ্রিয় গণমাধ্যম।

Prothom alo - প্রথম আলো : প্রথম আলো বাংলাদেশের জনপ্রিয় দৈনিক পত্রিকা। অফলাইনের পাশাপাশি তারা অনলাইনে তাদের সংবাদ প্রকাশ করে থাকে, প্রথম আলো অ্যাপসটি প্লে স্টোর থেকে ১০ লাখেরও বেশি ডাউনলোড করা হয়েছে, তাদের ফেসবুক পেজে ফলোয়ার সংখ্যা দেড় কোটিরও বেশি। 



Wikipedia - উইকিপিডিয়া : জিমি ওয়েলস ও লিরি স্যাঙ্গার ২০০১ সালের ১৫ জানুয়ারি উইকিপিডিয়া চালু করেন। এটি একটি অনলাইনভিত্তিক উন্মুক্ত বিশ্বকোষ, এখানের তথ্য যে কেউ সম্পাদনা করতে পারে। এখানে ৩০১ টি ভাষায় প্রায় ৪০ মিলিয়ন নিবন্ধ আছে, যার মধ্যে ইংরেজি ভাষাতেই ৫৮ লক্ষ্যের অধিক নিবন্ধ রয়েছে। ২০১৪ সালের একটি পরিসংখ্যান অনুযায়ী ওখানে ইংরেজি ভাষায় নিবন্ধ রয়েছে ৪৪,৫৩,৯৩৪ টি। উইকিপিডিয়ায় প্রতিদিন ২৫০০০ থেকে ৬০০০০ পর্যন্ত পাতা দেখার অণুরোধ আসে। এটি পরিচালনা করেন উইকিমিডিয়া ফাউন্ডেশন নামক একটি প্রতিষ্ঠান।

Daraz - দারাজ : দারাজ একটি ই-কমার্স প্লাটফর্ম। এখানে আপনি সব ধরনের পণ্য পাবেন। এটি ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশে এর কার্যক্রম শুরু হয় ২০১৫ সালে। বাংলাদেশ সহ আরো বেশ কয়েকটি দেশে এটি তাদের ক্রার্যক্রম শুরু করে। ২০১৮ সালে চীনের আলীবাবা গ্রুপ দারাজকে কিনে নেয়।

Amazon - অ্যামাজন : বর্তমান বিশ্বের দ্বিতীয় ধনকুব জেফ বেজোস ১৯৯৪ সালে অ্যামাজন প্রতিষ্ঠা করেন, শুরুতে এটি ব‌ই বিক্রয় করার প্রতিষ্ঠান ছিল তখন এর নাম ছিল ক্যাডাবরা, ইনক্। কিন্তু পরবর্তীতে তারা এর নাম পরিবর্তন করে এবং আরো পণ্য যোগ করে। বিশ্বের অনেক দেশেই তারা তাদের সেবা দিয়ে থাকে।

Fiverr - ফাইবার : ফাইবার হলো জনপ্রিয় একটি ফ্রিল্যান্সিং প্লাটফর্ম। এখানে অনলাইন ভিত্তিক কাজগুলো করে উপার্জন করা যায়। এখানে যারা সেবা প্রদান করে তাদের সেলার এবং যারা সেবা গ্রহণ করে তাদের বায়ার বলে। ফাইবারে বাংলাদেশের অনেক ছেলে মেয়েরা ফ্রিল্যান্সিং সেবা দিয়ে থাকে।

Surokkha - সুরক্ষা : সুরক্ষা ওয়েবসাইট মূলত স্বাস্থ্য সংক্রান্ত সেবামূলক সরকারী ওয়েবসাইট। এখানে আপনি কোভিড১৯ এর ভ্যাকসিন নেওয়ার জন্য আবেদন করতে পারবেন। 

Yahoo! - ইয়াহু : ১৯৯৪ সালের জানুয়ারি মাসে ডেভিড ফিলো ও জেরি ইয়াং ইয়াহু চালু করেন। এর সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। গুগলের মতো এটিও বহুমুখী সেবা দিয়ে থাকে। ইয়াহুর সেবা গুলো হচ্ছে ওয়েবসাইট, সার্চইঞ্জিন, ইয়াহু ডিকশনারী, ইয়াহু! মেইল, ইয়াহু নিউজ, ইয়াহু গ্রুপ, ইয়াহু এন্সার, অ্যাডভার্টাইজমেন্ট, অনলাইন ম্যাপ, ইয়াহু ভিডিও, সোশ্যাল মিডিয়া সেবা ইত্যাদি। বিভিন্ন সংবাদ সংস্থাগুলোর তথ্য অনুযায়ী এর এক্টিভ ইউজার প্রায় ৭০০ মিলিয়ন।

Zoom - জুম : এরিক ইয়ান ২১ এপ্রিল ২০১১ সালে জুম আস তৈরি করেন। এটি ভিডিও টেলিকমিউনিকেশন ও অনলাইন চ্যাটিং সেবা দিয়ে থাকে। পূর্বে এটা এতো জনপ্রিয় ছিল না, কিন্তু কোভিড ১৯ এর পর এটার জনপ্রিয়তা ব্যাপক হারে বৃদ্ধি পায়। এর সদর দপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়।



Instagram - ইন্সটাগ্রাম : ইনস্টাগ্রাম হলো ছবি শেয়ারিং প্লাটফর্ম। ৬ অক্টোবর ২০১০ সালে কেভিন সাইস্ট্রম ও মাইক ক্রিঞ্জার এই সেবা চালু করেন। প্রতিদিন প্রায় ৩০০ মিলিয়ন মানুষ এটি ব্যবহার করেন। প্লে স্টোরে ইনস্টাগ্রাম অ্যাপ্লিকেশনটি ১ বিলিয়নের ও বেশি ডাউনলোড করা হয়েছে। এর ব্যবহার সহজলভ্য হ‌ওয়ায় বাংলাদেশে এটি বেশ জনপ্রিয়।

BBC - বিবিসি : বিবিসি জন রেইথ ১৯২২ সালে প্রতিষ্ঠিত করেছেন, এর সদর দপ্তর যুক্তরাষ্ট্রের লন্ডনে। বাংলাদেশে বিবিসি তার কার্যক্রম শুরু করে ১১ অক্টোবর ১৯৪১ সালে। বিবিসি বাংলা অনলাইনে নিউজ পোর্টাল চালু করে ২৩ ডিসেম্বর ২০১১ সালে। নিরপেক্ষ খবর প্রচারের জন্য এটি আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়।

Startech - স্টারটেক : এটিও একটি ই-কমার্স মার্কেটপ্লেস। এখানে আপনি ল্যাপটপ, কম্পিউটার, হার্ডওয়্যার, টিভি, এসি এই ধরনের ইলেকট্রনিক পণ্য কিনতে পারবেন।

Cricbuzz - ক্রিকবাজ : ভারতের পঙ্কজ ছাপারওয়াল ও প্রভীন হেড্জ পহেলা নভেম্বর ২০০৪ সালে ক্রিকবাজ তৈরি করেন। এখানে আপনি ক্রিকেটের স্কোর, নিউজ, ফিচার, ভিডিও পাবেন। বর্তমানে ক্রিকবাজের মোবাইল অ্যাপ‌স‌ও পাওয়া যায়, গুগল প্লে স্টোরে তাদের অ্যাপসটি ১০০ মিলিয়নের বেশি ডাউনলোড করা হয়েছে।

Microsoft - মাইক্রোসফট : মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি বিল গেটস, ১৯৭৫ সালের ৪ অক্টোবর বিল গেটস তার সহযোগী পল অ্যালেনকে সাথে নিয়ে মাইক্রোসফট কোম্পানি চালু করেন। মাইক্রোসফট শব্দটি এসেছে মাইকোকমপিউটার ও সফটওয়্যার শব্দ থেকে, মাইক্রোসফট বহুমুখী শিল্প প্রতিষ্ঠান।

Doinik Shikkha - দৈনিক শিক্ষা : স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়, ভর্তি পরীক্ষা, শিক্ষক নিবন্ধন ও শিক্ষা সম্পর্কিত অন্যান্য সব ধরনের তথ্য এখানে পাবেন। এটি বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই উপলব্ধ।

BD Jobs - বিডি জবস : আমাদের দেশে অনলাইনে চাকরির বিজ্ঞাপন ও চাকরি খোঁজার জন্য অন্যতম মাধ্যম হলো বিডি জবস। এখানে আপনি সব ক্যাটাগরির চাকরি খোঁজতে ও নিয়োগ বিজ্ঞপ্তি দিতে পারবেন। এখানে নিয়োগ বিজ্ঞপ্তি দিতে চাইলে কোম্পানির নাম, লোকেশন, পদের নাম, সেলারী ও কাজের বিবরণ বিস্তারিত লিখে জব পোস্ট করতে পারবেন। চাকরি প্রার্থী হলে আপনার প্রকৃত নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা ইত্যাদি তথ্য দিয়ে প্রোফাইল তৈরি করতে হবে, চাইলে কাস্টম সিভিও আপলোড করতে পারবেন। আপনি প্রার্থী হয়ে থাকলে এখানে আপনার পছন্দ মতো নিয়োগ পোস্টে অ্যাপ্লাই করতে পারবেন।



Bikroy - বিক্রয়.কম : পুরোনো জিনিসপত্র ক্রয়-বিক্রয় করার জন্য বাংলাদেশের জনপ্রিয় একটি ওয়েবসাইট হলো বিক্রয়.ডট কম, এখানে আপনার ব্যবহৃত মোবাইল, কম্পিউটার, ঘড়ি, বাইক, সাইকেল, গাড়ি, পোষা প্রাণী, গৃহের আসবাবপত্র ও প্রপার্টি সবকিছুই বিক্রি করার জন্য বিজ্ঞাপন দিতে পারবেন। এখানে শুধু কেনা বেচা নয় এর পাশাপাশি চাকরি ও বাসা ভাড়ার বিজ্ঞাপন‌ও পণ্যের দেওয়া যায়।

এগুলো ছাড়াও আরো অনেক অনেক জনপ্রিয় ওয়েবসাইট আছে, যা মানুষ নিত্যদিন বিভিন্ন তথ্যের সন্ধানে খুঁজে বেড়ায়। প্রয়োজনীয় টিপস ও ট্রিকস জানতে আমাদের সাথে থাকুন। 

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন। 

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments