ব্লগারদের জন্য প্রয়োজনীয় ৫টি ওয়েবসাইট। Blogger Tips & Tricks

আমরা যারা ব্লগিং করি আমাদের অনেক ওয়েবসাইটের সহযোগিতা নিতে হয়। তার'ই সুবাদে ব্লগিং লাইফ সহজ করতে আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি ৫টি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট। যা আপনার ব্লগার লাইফকে যেমন সহজ করবে তেমনি আপনি আপনার ব্লগার লাইফকে আরো দক্ষ করে তুলতে পারবেন, তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।
ব্লগারদের জন্য প্রয়োজনীয় ৬টি ওয়েবসাইট

Whois.com : Domain রেজিষ্ট্রেশন করতে চাচ্ছেন এখন সেটা কি আপনি রেজিষ্ট্রেশন করতে পারবেন নাকি আপনার আগে সেটা কেউ রেজিষ্ট্রেশন করে নিয়েছে তা জানতে পারবেন এই ওয়েবসাইটের মাধ্যমে। আরো জানতে পারবেন রেজিষ্ট্রেশত ওয়েবসাইটটি কত সালে রেজিষ্ট্রেশন করা হয়েছে এবং তার মেয়াদ উত্তীর্ণ তারিখ।

wordcounter.net : ব্লগে পাবলিশ করা আর্টিকেল এ কতটি অক্ষর ও শব্দ রয়েছে, তা এই ওয়েবসাইটের মাধ্যমে জেনে নিতে পারবেন।

archive.org : আপনার ওয়েবসাইটটি কত সালে চালু হয়েছিল সেটা জানতে পারবেন whois এর সাহায্য আর এই সাইটির সাহায্য জানতে পারবেন বিগত বছর গুলোতে একটি সাইট দেখতে কেমন ছিলো, যেমন এই সাইটটিতে এসে যদি Tokiunlimited.com এর লিংক দিয়ে সার্চ করেন এবং সময় নির্ধারণ করেন ২০২২ সালের সালের মে মাস। তাহলে ২০২২ সালের মে মাসে আমাদের এই ওয়েবসাইট টি দেখতে কেমন ছিলো সেটা দেখা যাবে।

gtmetrix.com : আপনার সাইটটি লোডিং হতে কত সময় লাগে তা এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন। ওয়েবসাইটের লোডিং টাইম চেক করার পাশাপাশি কেনো আপনার সাইটটি স্লো কাজ করছে তার কারণও জানতে পারবেন। এছাড়াও আপনার সাইটের সাথে যেকোন সাইটের Compare করতে পারবেন।

Quora.com : আমরা যারা ব্লগিং করি তারা অবশ্যই জানি যে ব্যাকলিংকের গুরুত্ব কতটুকু, আপনার ওয়েবসাইটের যত বেশি ব্যাকলিংক থাকবে তত বেশি গুগলে র‌্যাংক করবে, আর এই কোরা হচ্ছে একটি প্রশ্ন উত্তর সাইট। এখানে আপনি অন্যের প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে নিজের ওয়েবসাইটের ব্যাকলিংক করতে পারবেন খুব সহজেই।

Canva.com : আপনার লেখা আর্টিকেল এর সাথে যদি কোন ছবি যুক্ত করতে চান তাহলে ক্যানভা থেকে নিজে তৈরী করে নিতে পারবেন। তাতে কপিরাইটের কোন ভয় থাকবে না।

আশা করি আপনার যারা ব্লগিং করেন বা ভবিষ্যতে করবেন, তাদের জন্যে উপরোক্ত শেয়ার করা সাইটগুলা ব্লগিং লাইফের জন্য প্রয়োজন। তাই এগুলা নোাট করে রাখুন আর এরকম নিত্য নতুন টিপস ও ট্রিকস জানতে আমাদের সাথে থাকুন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন। 

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments