গুগলে ইনডেক্স হওয়া পোস্ট কীভাবে রিমুভ করতে হয় - How to remove indexed posts in Google

আপনার লেখা কোন পোস্ট যদি ব্লগার সাইট থেকে কোন কারণে ডিলিট করে দিন, আর উক্ত পোস্ট যদি গুগলে ইনডেক্স করা থাকে তাহলে আপনার উক্ত পোস্টটি সার্চ করলে যেকেউ পেয়ে যেতে পারে, আর তখন যদি কেউ উক্ত ডিলিট করা পোস্টে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করে তাহলে ৪০৪/Error লেখা দেখতে পারবে। এখন আপনি চাচ্ছেন যে গুগল সার্চ ইঞ্জিন থেকে সেই পোস্টটি সম্পূর্ণ রিমুভ করে দিতে কিন্তু তা পারছেন না, তাহলে আজকের এই পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি আপনার ব্লগার থেকে ডিলিট করা সেই পোস্ট গুগল ইনডেক্স থেকে সম্পূর্ণ রিমুভ করবেন।

How to remove indexed posts in Google

গুগলে ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করার উপায় :

গুগলে ইনডেক্স হওয়া পোস্ট রিমুভ করার জন্য Google Webmaster Tool বা Google Search Console Tools এর সাহায্য নিতে হবে। নিচের ধাপগুলা অনুসরণ করুন।

ধাপ - ০১ : প্রথমে Google Search Console সাইটে চলে আসুন।

ধাপ - ০২ : এবার বামপাশের Index অপশন থেকে Removals অপশনে ক্লিক করুন, তারপর New Request এ ক্লিক করুন।




ধাপ - ০৩ : New Request এ ক্লিক করার পর নতুন একটি উইন্ডো ওপেন হবে, এখানে Enter URL এর জায়গায় আপনি যে পোস্টটি রিমুভ কতে চান সেই লিংকটি দিয়ে Next এ ক্লিক করুন।





এখন সময়ের ব্যাপার, ৩ থেকে ৫ দিনের মধ্যে গুগল সার্চ ইঞ্জিন থেকে আপনার লেখাটি রিমুভ হয়ে যাবে। আশা করি বুজতে পারছেন। ব্লগিং সম্পর্কিত যেকোন তথ্য জানতে ও নিজেকে দক্ষ করে তুলতে আমার লেখা “এসো ব্লগিং শিখি” বইটি নিচের দেওয়া লিংকে ক্লিক করে সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করে নিতে পারেন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments