ফিশিং সাইট কি - ফিশিং সাইট থেকে ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায় - Phishing site

ফিশিং সাইট কথাটির সাথে তেমন পরিচিত না থাকলেও ফেসবুক আইডি হ্যাক হওয়া কথাটির সাথে সবাই পরিচিত। কিন্তু আপনি কি জানেন ফেসবুক আইডি হ্যাক হওয়ার অনেক কারণ থাকলেও সবচেয়ে বেশী হ্যাকিং এর শিকার হতে হয় এই ফিশিং সাইটের মাধ্যমে।

ফিশিং সাইট থেকে ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়

এখন কথা হচ্ছে ফিশিং সাইট কি, তা দেখতে কেমন! 

সাধারণ ওয়েবসাইটগুলার লিংক যেমন ঠিক ফিশিং সাইটের লিংকগুলাও একই রকম। মূলত ফিশিং সাইটগুলা বিভিন্ন এক্সাইটেড অফার বা সার্ভিস এর মাধ্যমে তৈরী করে যখন তা মানুষের মাঝে ছড়িয়ে দেয়। তখন কোন ভিজিটর যদি তার ফেসবুক, ম্যাসেঞ্জার বা অন্যকোন জায়গা থেকে সেই লিংকে ক্লিক করে ফেসবুক দ্বারা লগইন করে তখন সাথে সাথে হ্যাকাররা উক্ত লগইন করা ফেসবুক আইডির সকল তথ্য পেয়ে যায়।

মনে করুন, কেউ আপনাকে একটি অফারের লিংক সেন্ড করেছে, আপনি উক্ত লিংকে ক্লিক করে ফেসবুক দ্বারা লগইন করলেন। আর এই লগইন করার সাথে সাথে আপনার আইডি এবং ই-মেইল তখন হ্যাকারদের দখলে চলে যাবে। এটাই মূলত ফিশিং সাইটগুলার কাজ যা অনেকটা মাছ ধরার মত। টোপ দেওয়া হয়েছে মাছ উক্ত টোপ কখন গিলবে সেই আশায় হ্যাকাররা বসে থাকে।



তাই, এখন থেকে সতর্কতা অবলম্বন করুন :

১) কোন কিছু লগইন করার আগে, URL ভালো করে লক্ষ করুন, আসলে কি এটা রিয়েল নাকি ফেইক। 

২) শর্ট ও এলোমেলো ধরণের লিংক দেখলে ক্লিক না করাই ভালো। 

৩) লোভনীয় অফারের লিংক পেলে তাতে কখনো ক্লিক করবেন না, কেননা মানুষকে আকৃষ্ট করার জন্য মূলত হ্যাকাররা বিভিন্ন লোভনীয় অফারের ফিশিং সাইট তৈরী করে থাকে, যাতে মানুষের চোখ দ্রুত পড়ে এবং তাতে পা বাড়ায়। 

৪) নিয়মিত পাসওয়ার্ড আপডেট করে রাখুন। 

৫) টু-স্টেপ ভেরিফিকেশন চালু করুন। 

৬) নিয়মিত লগইন একটিভিটি চেক করুন।

আশা করি, উপরোক্ত সতর্ক বার্তাগুলা মেনে চললে ফিশিং নামক সাইট থেকে ফেসবুক আইডি নিরাপদে রাখতে পারবেন।



-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments