ছবি এডিট করার সেরা ১২টি ওয়েবসাইট। Photo Editing Websites

যেকোন ছবি তোলার পর তাকে আরো আকর্ষণীয় করার জন্যে প্রয়োজন হয় এডিটিং এর। আজকে আমি আলোচনা করব সেরা ১৫টি ছবি এডিটিং এর ওয়েবসাইট নিয়ে। যেগুলার মাধ্যমে আপনি খুব সহজে বিভিন্ন ছবি নানা উপায়ে এডিটিং করতে পারবেন, তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

ছবি এডিট করার সেরা ১২টি ওয়েবসাইট

১) Canva :  : ছবি এডিটিং এর জন্যে প্রথমে যে সাইটটির কথা আসবে তা হলো ক্যানভা, যা অন্যতম জনপ্রিয় একটি ফটো এডিটিং ওয়েবসাইট। এটি ব্যবহার করে খুব সহজেই আকর্ষণীয় ছবি তৈরি করা যায়, কারণ এখানে প্রতিটা কাজের জন্য অসংখ্য টেমপ্লেট ও প্রয়োজনীয় সব ধরনের ইলিমেন্ট পাওয়া যায়। তবে আপনি যতো বেশি ক্রিয়েটিভ হবেন আপনার ডিজাইন ততো বেশি সুন্দর হবে। এটি ফ্রি এবং প্রিমিয়াম দুই ভাবেই ব্যবহার করা যায়, এছাড়া প্লে স্টোরে এর অ্যাপস‌ও পাওয়া যায়। আপনি যদি কোন টাকা খরচ না করে ফ্রিতে প্রিমিয়াম ভার্সন ব্যবহার করতে চান তাহলে আমাদের পূর্ববর্তী আর্টিকেলটি পড়ুন। ফ্রিতে প্রিমিয়াম ভার্সন ক্যানভা ব্যবহার করার উপায়।

২) Photo Pea : আপনি চাইলে এডোবি ইলাস্ট্রেটরের মতো এই সাইটেও কাজ করতে পারেন। সম্পূর্ণ ওয়েবসাইট দেখতে হুবহু এডোবি ইলাস্ট্রেটরের মতো একই রকম, এখানে এডোবি ইলাস্ট্রেটরের সব কাজ‌ই করতে পারবেন বলে আশা করি।

৩) Kapwing : বর্তমান সময়ে মিমসের জনপ্রিয়তা অনেক, আপনি যদি খুব সহজে ও অল্প সময়ে মিমস তৈরী করতে চান তাহলে আপনার জন্যে kapwing বেস্ট। কেননা এই সাইট থেকে খুব সহজেই আপনি মিমস বানাতে পারবেন। এখানে আপনি সব জনপ্রিয় মিমসগুলোর টেমপ্লেট পাবেন, চাইলে আপনার গ্যালারি থেকে ছবি আপলোড করেও মিমস বানাতে পারবেন। এখানে শুধু ছবি দিয়ে নয় চাইলে ভিডিও মিমস ও তৈরি করা যায়। এক কথায় বলতে গেলে মিমস বানাতে যা যা লাগে তার সমস্ত কিছুই এখানে পাবেন।

৪) Logo Maker : অনলাইন কিংবা অফলাইন যেকোন প্রতিষ্ঠানের‌ই নিজস্ব একটি লগো থাকে, কিন্তু সবাই তো আর গ্রাফিক্স ডিজাইনার নয় যে নিখুত ভাবে লগো তৈরি করতে পারবে। কিন্তু আপনি চাইলে এখান থেকে খুব সহজেই আপনার প্রতিষ্ঠানের ধরণ অনুযায়ী বিনামূল্যে লগো তৈরী করে নিতে পারবেন। 

৫) Remove BG : অনেক সময় আমাদের ছবি থেকে ব্যাকগ্রাউন্ড রিমুভ করা প্রয়োজন হয়, এই কাজটা করতে হলে অনেক সময় নিয়ে আস্তে ধীরে ব্যাকগ্রাউন্ড রিমুভ করা লাগে, কিন্তু যারা সময় অপচয় করতে চান না, তাদের জন্য রিমুভ বিজি পারফেক্ট একটি ওয়েবসাইট, এখানে আপনি এক ক্লিকে কয়েক সেকেন্ডে ছবির ব্যাকগ্রাউন্ড রিমুভ করে ফেলতে পারবেন।

৬) Watermark : নিজের তৈরি করা আর্ট যেন অন্য কেউ ব্যবহার না করে এজন্য ওয়াটার মার্ক বা জলছাপ ব্যবহারের প্রয়োজন হয়। আপনি কষ্ট করে একটি ছবি আঁকলেন অথবা কোন ভিডিও বানালেন কিংবা কোন আর্টিকেল‌ই লিখলেন, এখন যদি অন্য কেউ সেটা বিনামূল্যে ব্যবহার করতে চায় তাহলে তো আপনার পরিশ্রম বৃথা যাবে। কিন্তু যদি আপনি সেটাতে ওয়াটার মার্ক ব্যবহার করেন তাহলে অন্যকেউ সেটা ব্যবহার করতে চাইবে না, আর করলেও ওয়াটার মার্ক থাকার ফলে মানুষ বুঝে যাবে যে এটা কে তৈরি করেছে। এই ওয়েবসাইট থেকে আপনি ছবিতে জলছাপ যুক্ত করতে পারবেন।

৭) Autodraw : এখানে আপনি মনে যা আসে তাই আকঁতে পারবেন এবং তা ডাউনলোডও করে নিতে পারবেন।

৮) Screenshot Guru : কোন ওয়েবসাইটের স্ক্রীনশর্ট নিতে চাইলে এখান থেকে নিতে পারবেন। যে ওয়েবসাইট বা ওয়েবপেজের স্ক্রীনশর্ট নিতে চান সেই ওয়েব পেজ অথবা ওয়েবসাইটের লিংকটা পেষ্ট করে দিবেন তাহলেই হয়ে যাবে।

৯) Crop : এই সাইটের মাধ্যমে আপনি খুব সহজে ছবি ক্রপ করে নিতে পারবেন।

১০) Photo Monia : ছবি এডিট করার জন্য সুন্দর একটি প্লাটফর্ম। এখানে আপনি ছবিতে বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন, কালার, ফ্রেম, বিভিন্ন আকার স্টাইল সবকিছুই আছে এখানে।

১১) Addtext : যদি আপনি কোন ছবির উপর কোন লেখা বা ক্যাপশন লাগানোর প্রয়োজন মনে করেন তাহলে এই সাইটের মাধ্যমে তা করে নিতে পারবেন।

১২) Image Convert : ফটো, ইমেজ বা পিকচার যাই বলুন না কেন এগুলো কিন্তু বিভিন্ন ধরনের ফাইল ফরম্যাটে থাকে, সাধারণত আমরা যেগুলো সম্পর্কে জানি সেগুলো হলো JPG, JPEG, PNG, PDF, GIF, TTIF ইত্যাদি। কাজের প্রয়োজনে একেক সময় আমাদের একেক রকম ফাইল প্রয়োজন হয়। তাই এক ফাইল থেকে আরেক ফাইলে যেমন (JPG to PNG) তে কনভার্ট করতে চাইলে এখানে করতে পারবেন।

আশা করি বুজতে পারছেন, উপরের ১২টি ওয়েবসাইটের মাধ্যমে আপনি খুব সহজে যেকোন ছবি বিভিন্ন ভাবে এডিটিং করে নিতে পারবেন। এই রকম নিত্যনতুন ওয়েবসাইটের রিভিউ জানতে আমাদের সাথে থাকুন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন। 

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments