কম্পিউটার সুরক্ষিত রাখার গুরুত্বপূর্ণ কিছু ট্রিকস - Computer Tricks

কম্পিউটার সুরক্ষা রাখা খুবই গুরুত্বপূর্ণ কারণ কম্পিউটারে আমরা বিভিন্ন ব্যক্তিগত তথ্য, ফাইল, ডেটা, ফিন্যান্সিয়াল তথ্য ইত্যাদি সংরক্ষণ করে থাকি। যদি আমরা আমাদের কম্পিউটার সঠিক ভাবে সুরক্ষা দিতে ব্যর্থ হই, তাহলে যেকোন সময় আমাদের পিসি থেকে ডাটা চুরি হয়ে যেতে পারে। 

কম্পিউটার সুরক্ষিত রাখার গুরুত্বপূর্ণ কিছু ট্রিকস

এছাড়াও, হ্যাকাররা অসুরক্ষিত কম্পিউটার ব্যবহার করে আপনাকে পাঠানো মেইল, সাইবার আক্রমণ এবং অনুপ্রবেশ করে আপনার গোপনীয় তথ্যে হাতিয়ে নিতে পারে। কম্পিউটারের গোপন রক্ষা করতে একাধিক টিপস আছে। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে কয়েকটি গুরুত্বপূর্ণ ট্রিকস শেয়ার করব যা আপনি আপনার কম্পিউটারকে সুরক্ষা রাখতে ভূমিকা রাখবে। যথা : 

১) শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন : কম্পিউটার সুরক্ষিত রাখার জন্যে পাসওয়ার্ড খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তাই আপনার কম্পিউটারে থাকা যেকোন ডাটা সুরক্ষিত রাখতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। একটি শক্তিশালী পাসওয়ার্ড কমপক্ষে ৮ থেকে ১২ অক্ষরের হতে হবে এবং ইংরেজি অক্ষর, সংখ্যা, এবং বিশেষ চিহ্নের মিশ্রণ থাকতে হবে।

২) ডেটা এনক্রিপ্ট করুন : যেকোন হ্যাকারদের থেকে আপনার কম্পিউটারের ডেটা রক্ষা করতে ডেটা এনক্রিপ্ট করে রাখুন, যাতে করে আপনার ডাটা কেউ হাতে পড়ে গেলেও তা কখনো ব্যবহার করতে না পারে।



৩) আপডেট ও অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন : কম্পিউটারের সিস্টেম ও অ্যাপ্লিকেশনগুলি নির্দিষ্ট সময়মত আপডেট করা উচিত। অতিরিক্ত একটি ভাইরাস স্ক্যানার ব্যবহার করে আপনার সিস্টেমটি সনাক্ত করুন এবং সকল ক্রিটিক্যাল ডাটা রক্ষা করুন।

৪) ফ্রি ওয়াইফাই নেটওয়ার্ক থেকে বিরত থাকুন : পাবলিক ওয়াইফাই নেটওয়ার্কগুলি সাধারণত অসুরক্ষিত হয়ে থাকে। তাই সবসময় চেষ্টা করুন পার্সোনাল ওয়াইফাই হটস্পট ব্যবহার করতে এবং পাবলিক ওয়াইফাই এড়িয়ে চলতে।

৫) বিশ্বস্ত সাইটগুলি ব্যবহার করুন : অবিশ্বস্ত ও অনাধিকৃত সাইটগুলি থেকে এডমিনিস্ট্রেটিভ অ্যাক্সেস, ব্যাংক ব্যবস্থা বা অন্য কোনও সম্পত্তির তথ্য ব্যবহার করবেন না। সতর্কতার সাথে মাত্র পরিচিত এবং বিশ্বস্ত ওয়েবসাইটগুলি ব্যবহার করুন।



আশা করি এই টিপসগুলি মেনে চললে আপনি আপনার কম্পিউটারের গোপনীয়তা সংরক্ষণ করতে সক্ষম হবেন। কম্পিউটার সম্পর্কে খুটিঁনাটি যেকোন তথ্য জানতে টুকি আনলিমিটেড এর সাথে থাকুন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন। 

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments