হার্ডডিস্ক ও এসএসডির সিরিয়াল নাম্বার বের করার উপায় - How to find serial number of hard disk and ssd

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি আমাদের অনেক কারণে হার্ডডিস্ক অথবা এসএসডির সিরিয়াল নাম্বার জানার দরকার হয়। বিশেষ করে এইসব প্রোডাক্টের ওয়ারিন্টি চেক করতে বেশি ভূমিকা রাখে। এখন কথা হচ্ছে এই সিরিয়াল নাম্বার কিভাবে জানতে পারবো, তা নিয়ে থাকছে আজকের এই আর্টিকেলটি । তো চলুন জেনে নেওয়া যাক।

How to find serial number of hard disk and ssd

ধাপ - ০১ : প্রথমে আপনি আপনার কম্পিউটার এর নিচের দিকে থাকা Type here to search অপশনে ক্লিক করে এখানে Command prompt লিখে সার্চ করুন।

হার্ডডিস্কের সিরিয়াল নাম্বার বের করার উপায়

ধাপ - ০২ :  সার্চ করার পর উপরের দিকে আপনি Command prompt নামে একটি সফটওয়্যার দেখতে পাবেন, এখানে ক্লিক করে দিন।

How to find serial number of hard disk and ssd



ধাপ - ০৩ : Command prompt এ ক্লিক করার পর আপনি ঠিক নিচের মতো দেখতে পাবেন। এখন এখানে আপনি C:\Users\-------> এর পর wmic diskdrive get model,name,serialnumber লিখে এন্টার বাটন ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে আপনি আপনার কম্পিউটারে থাকা এসএসডি ও হার্ডডিস্কের সিরিয়াল নাম্বার দেখতে পাবেন।

How to find serial number of hard disk and ssd

আশা করি বুজতে পারছেন। এভাবে খুব সহজে আপনি হার্ডডিস্ক অথবা এসএসডি ‘র সিরিয়াল নাম্বার বের করে নিতে পারবেন। এই রকম কম্পিউটারের নিত্যনতুন টিপস ও ট্রিকস জানতে টুকি আনলিমিটেড এর সাথে থাকুন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন। 

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments