বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার নিয়ম। Bkash Nominee Add Korar Upay

বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করা থাকলে বিকাশ গ্রাহকের মৃত্যুর পর বিকাশ একাউন্টে থাকা সকল টাকা নমিনি ব্যক্তি তুলতে পারবে। কিন্তু অনেকেই রয়েছেন যারা বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার নিয়ম জানে না। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের দেখিয়ে দিব কিভাবে আপনি আপনার বিকাশ একাউন্টে খুব সহজে নমিনি যুক্ত করে নিবেন।

বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার নিয়ম


বিকাশ নমিনি হচ্ছে বিকাশ একাউন্টের দ্বিতীয় মালিক, অর্থাৎ আপনার বিকাশ একাউন্টে যখন কাউকে নমিনি যুক্ত করবেন তখন আপনার মারা যাওয়ার পর আপনার বিকাশ একাউন্টের সকল টাকা সেই নমিনি ব্যক্তি তুলতে পারবে। বিকাশ নমিনি যুক্ত করা হয় যাতে বিকাশ গ্রাহক মারা যাওয়ার পর তার বিকাশ একাউন্ট নমিনি ব্যক্তি কন্ট্রোল করতে পারে।


বিকাশ একাউন্টে নমিনি অ্যাড করার শর্তাবলী :

বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার কিছু শর্তাবলী রয়েছে। যদি আপনি আপনার বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করতে চান তাহলে আপনাকে সেই শর্তগুলো মানতে হবে। বিকাশে নমিনি যোগ করার শর্তগুলো হচ্ছে :


  • আপনি সর্বোচ্চ ২ জন নমিনি সংযোজন বা হালনাগাদ করতে পারবেন।

  • নমিনির জাতীয় পরিচয়পত্র থাকতে হবে।

  • নমিনি সংযোজন বা হালনাগাদ করার ৩০ দিন পর পুনরায় তা পরিবর্তন করতে পারবেন।



  • নমিনি হিসেবে পিতা/মাতা/স্বামী/স্ত্রী/ভাই/ বোন/ছেলে/মেয়ে/অন্যান্য নির্বাচন করতে পারবেন।

  • নমিনি ১ জন হলে শেয়ার ১০০% হবে। একাধিক হলে পছন্দমতো শেয়ার % উল্লেখ করুন, যার সর্বমোট পরিমাণ ১০০% হতে হবে।

  • প্রয়োজন সাপেক্ষে নমিনিকে তার জাতীয় পরিচয়পত্রসহ বিকাশ গ্রাহক সেবা কেন্দ্ৰ বা গ্রাহক সেবায় আসতে হতে পারে। 

এই ছিলো বিকাশে নমিনি যুক্ত করার শর্ত। বিকাশ একাউন্টে নমিনি অ্যাড করতে উপরের বিষয়গুলো মানতে হবে। এবার আপনারা বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার উপায় দেখে নিন।


বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার নিয়ম :

ধাপ - ০১ : প্রথমে আমাদেরকে বিকাশ অ্যাপে চলে আসতে হবে। বিকাশ অ্যাপে আসার পর বিকাশ মেনু অপশনে ক্লিক করুন।



ধাপ - ০২ : এখন এখান থেকে "নমিনির তথ্য হালনাগাদ" অপশনে ক্লিক করুন।





ধাপ - ০৩ : এখানে আবারও নমিনির তথ্য হালনাগাদ নামে অপশন দেখতে পারবে, তাতে ক্লিক করুন।



ধাপ - ০৪ : এখান থেকে নমিনির তথ্য হালনাগাদ শুরু করুন অপশন দেখতে পারবেন, তাতে ক্লিক করুন।





ধাপ - ০৫ : এখান থেকে বিকাশে নমিনি যুক্ত করার সকল শর্তাবলী দেখতে পারবেন। প্রথমে টিকচিহ্ন দিন তাপরপর "সম্মতি দিন" অপশনে ক্লিক করুন।





ধাপ - ০৬ : এখানে বিকাশে নমিনি যুক্ত করার অপশন দেখতে পাবেন, বিকাশে নমিনি যুক্ত করতে "যুক্ত করুন" অপশনে ক্লিক করুন।



ধাপ - ০৭ : এবার আপনারা বিকাশে নমিনি যুক্ত করার একটি ফর্ম দেখতে পারবেন। ফর্মটি সঠিকভাবে পূরণ করুন।ফর্মটি পূরণ করার পর "নিশ্চিত করুন" অপশনে ক্লিক করুন।



ধাপ - ০৮ : এখন দেখতে পাবেন বিকাশে একজন নমিনি যুক্ত করা হয়ে গেছে। যদি আপনি বিকাশ একাউন্টে আরো একজন নমিনি যুক্ত করতে চান তাহলে নিচের দিকে যুক্ত করুন অপশনে ক্লিক করে একই নিয়মে আরো একজন নমিনি যুক্ত করতে পারবেন। আর যদি নমিনি যুক্ত করতে না চান তাহলে এগিয়ে যান অপশনে ক্লিক করুন।





ধাপ - ০৯ : যদি আপনি একজন নমিনি যুক্ত করেন তাহলে আপনার মৃত্যুর পর সেই নমিনি ব্যক্তি ১০০% অর্থাৎ আপনার বিকাশ একাউন্টের সকল টাকা তুলতে পারবে। আর যদি দুইজন নমিনি যুক্ত করেন তাহলে পার্সেন্ট ভাগ করে দিন। যেমন : আপনি যদি একজনকে ৬০% দেন এবং আরেকজনকে ৪০% দেন তাহলে একজন নমিনি আপনার বিকাশ একাউন্টের ৬০% টাকা পাবে এবং আরেকজন নমিনি ৪০% টাকা পাবে। তবে দুইজন নমিনি যুক্ত করলে মনে রাখবেন দুইজনের পার্সেন্ট যোগফল যেন ১০০ হয়। অতঃপর জমা দিন অপশনে ক্লিক করুন।



সকল কাজ সঠিকভাবে হয়ে গেলে বিকাশ থেকে অভিনন্দন জানানো হবে। তাহলে বুঝতে পারবেন আপনি সঠিকভাবে বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করতে পেরেছেন। এই ছিল বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনার বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করতে পারবেন। বিকাশ সম্পর্কিত যেকোন টিপস ও ট্রিকস জানতে টুকি আনলিমিটেড এর সাথে থাকুন।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন। 

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments