কম্পিউটার স্লো হওয়া থেকে রক্ষা করার উপায় - Computer tricks

কম্পিউটার দীর্ঘদিন ব্যবহার করার ফলে ধীরে ধীরে হার্ড ড্রাইভের স্টোরেজ কমতে থাকে, ফলে একটা সময় কম্পিউটার স্লো কাজ করে। কম্পিউটারের স্টোরেজ সম্পূর্ণ হওয়ার কারনে কম্পিউটার ওভার হিট করে, যার ফলে কম্পিউটার সঠিকভাবে কাজ করতে পারে না, মাঝে মধ্যে হ্যাং করে। যা কম্পিউটার ব্যবহারে অনেকটা বিরক্তের কারণ হয়ে দাড়াঁয়। 

কম্পিউটার স্লো হওয়া থেকে রক্ষা করার উপায়

অনেকে জানে না যে কম্পিউটার কেন হ্যাং হচ্ছে বা তার জন্যে মূলত দায়ী কি। আজকে আমরা কম্পিউটার স্লো হওয়ার প্রধান কয়েকটি কারণ ও তার সমাধান জানার চেষ্টা করব। আশা করি আপনাদের কাজে লাগবে। কিছু নিয়ম মেনে কম্পিউটার ব্যবহার করলে কম্পিউটারের স্পিড ঠিক রাখা সম্ভব। তাতে করে কম্পিউটার যেমন স্লো হবে না তেমনি দীর্ঘদিন ভালোভাবে ব্যবহার করতে পারবেন। তো চলুন জেনে নেওয়া যাক।

অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করা :

কম্পিউটারের গতি ঠিক রাখার জন্য সি ড্রাইভে থাকা অপ্রয়োজনীয় ফাইলগুলা নিয়মিত ডিলেট করে দিন। অনেকে আছে যারা কিনা কম্পিউটার নেওয়ার পর এই বিষয়ে তেমন গুরুত্ব দেয় না, যার ফলে একটা সময় কম্পিউটারে অতিরিক্ত অপ্রয়োজনীয় ফাইলে পরিপূর্ণ হয়ে তা স্লো হয়ে যায়। শুধুমাত্র সি ড্রাইভ না, অন্যান্য ড্রাইভে থাকা অপ্রয়োজনীয় ফাইলও ডিলেট করে দিন। (মনে রাখবেন, সি ড্রাইভে শুধুমাত্র অপারেটিং সিস্টেম থেকে প্রাপ্ত অটোমেটিক যে ডাটাগুলা আছে তা বাদে অন্যসব ম্যানুয়ালী ফাইল আলাদা ড্রাইভে রাখুন - যদি এসএসডি থাকে)



একাধিক প্রোগ্রাম একসাথে চালু না রাখা :

যদি আপনার কম্পিউটার পুরানো হয়, তাহলে অনেকগুলো প্রোগ্রাম একসাথে চালু না রাখার চেষ্টা করবেন। তাতে করে অন্ততঃপক্ষে কম্পিউটার স্লো হওয়ার হাত থেকে রক্ষা করতে পারবেন।

র‌্যাম RAM বৃদ্ধি করা :

র‌্যাম কম্পিউটারের গতি বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কম্পিউটারের RAM যত বেশি হবে কম্পিউটারের কার্যক্ষমতাও তত বেশি হবে। তাই যখন আপনার কম্পিউটারের উপর চাপ বাড়বে তখন আপনার কম্পিউটারের র‌্যাম বাড়িয়ে নিন, এতে কম্পিউটার স্লো হওয়ার সম্ভাবনা কম থাকবে।

কম্পিউটারের OS আপডেট করুন :

নিয়মিত আপনার কম্পিউটারের কিছুনা কিছু আপডেট এসে থাকে। এ ক্ষেত্রে প্রতিটি আপডেট ডাউনলোড করে ইনস্টল করা দরকার। আপনার কম্পিউটার আপ-টু-ডেট থাকলে স্লো হওয়ার আশংকা থাকবে না।

কম্পিউটার সঠিক উপায়ে বন্ধ করা / রিস্টার্ট করা :

অনেক সময় আমারা কাজ শেষে কম্পিউটার সঠিক নিয়মে বন্ধ না করার কারনে কম্পিউটার স্লো করে। তাই প্রতিবার কাজ শেষ করার পর সঠিক নিয়েম কম্পিউটার বন্ধ করার চেষ্টা করুন।



নিয়মিত যন্ত্রাংশ পরিষ্কার রাখুন :

দীর্ঘদিন কম্পিউটার ব্যবহার করার ফলে দেখা যায় বিভিন্ন যন্ত্রাংশে ধূলাবালি জমার ফলে কম্পিউটার স্লো কাজ করে তাই, একটা নির্ধারিত সময় পর পর চেষ্টা করবেন তা পরিষ্কার রাখার।

আশা করি বুজতে পারছেন, উপরোক্ত কাজগুলার মাধ্যমে আপনি আপনার কম্পিউটার স্লো হওয়ার হাত থেকে রক্ষা করতে পারবেন। এছাড়াও আরো বেশ কিছু কারণে কম্পিউটার স্লো হয়ে যায় তার কারণ চিহ্নিত করে তাৎক্ষণিক ব্যবস্থা নিন। কম্পিউটার সম্পর্কে নিত্যনতুন টিপস ও ট্রিকস জানতে আমাদের সাথে থাকুন।


-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে আমাদের সাথে থাকুন। 

[ যুক্ত হতে পারেন আমাদের ফেসবুক ফ্যান পেইজে ] 

Post a Comment

0 Comments