এসইও (SEO) কি। ব্লগার সাইটে এসইও (SEO) করার উপায়।

আপনারা যারা নতুন ব্লগিং করতে চাচ্ছেন বা করতেছেন কিন্তু এসইও (SEO) নিয়ে তেমন ধারণা নেই তাদের জন্যে আজকের এই আর্টিকেলটি। এসইও (SEO) হচ্ছে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন। সোজা বাংলায় বলতে গেলে আমরা যখন গুগল কিংবা অন্যকোন সার্চ ইঞ্জিনে কিছু লিখে সার্চ করি, তখন গুগল কিংবা ঐ সার্চ ইঞ্জিনে কতগুলো রেজাল্ট দেখায়, ঠিক অনুরূপভাবে আমাদের সাইট ও সাইটের আর্টিকেল গুগলের প্রথম কয়েকটি পেজে নিয়ে আসার উপায় বা কৌশলকে এসইও (SEO) বলা হয়। 

ব্লগার সাইটে এসইও (SEO) করার উপায়।

ব্লগিং করে সফল হতে হলে অবশ্যই আপনাকে এসইও (SEO) সম্পর্কে ধারণা থাকতে হবে। আপনি একটি ব্লগার সাইট ওপেন করার পর নিজের মতো করে কাজ করে যাচ্ছেন কিন্তু এসইও (SEO) কি, কিভাবে করতে হয়, এসম্পর্কে কিছু না জানেন, তাহলে আপনি কখনো আপনার সাইটকে উন্নতি করাতে পারবেন না। আপনার পোস্ট মানুষের কাছে সঠিকভাবে পৌছাবে না। তাই একজন সফল ব্লগার হতে হলে আপনাকে এসইও (SEO) সম্পর্কে জানতে হবে। জানতে হবে ব্লগারে কিভাবে সঠিক উপায়ে এসইও (SEO) করতে হয়। আজকের এই আর্টিকেলে এসইও (SEO) কি আর ব্লগারে কিভাবে এসইও (SEO) করতে হয়, তা নিয়ে থাকছে বিস্তারিত আলোচনা। তো চলুন দেখে নেওয়া যাক। 

এসইও (SEO) কি ? (সংজ্ঞা) :

এসইও (SEO) হচ্ছে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, অর্থাৎ সোজা বাংলায় বলতে গেলে আমরা যখন গুগল কিংবা অন্যকোন সার্চ ইঞ্জিনে কিছু লিখে সার্চ করি, তখন গুগল কিংবা ঐ সার্চ ইঞ্জিনে কতগুলো রেজাল্ট দেখায়, ঠিক অনুরূপভাবে আমাদের সাইট ও সাইটের আর্টিকেল গুগলের প্রথম কয়েকটি পেজে নিয়ে আসার উপায় বা কৌশলকে এসইও (SEO) বলা হয়। 


ব্লগার সাইটে এসইও (SEO) করার উপায় :

এসইও (SEO) কত প্রকার আর কি কি, এসব বিষয়ে এই আর্টিকেলে আলোচনা করবো না। সোজা ব্লগার সাইটে এসইও (SEO) করার উপায় তুলে ধরার চেষ্টা করবো। 

প্রথমত, ব্লগারের সেটিংস থেকে সবগুলা সেটিংস সঠিকভাবে পূরণ করতে হবে (A-Z)। যেমন : Title ও Description যুক্ত করা, Blog language সিলেক্ট করা, Meta tags অন করে Search description যুক্ত করা, Custom robots.txt যুক্ত করা। Home page tags, Archive and search page tags ও Post and page tags সঠিক ভাবে সিলেক্ট করা, Custom ads.txt অন করে তা যুক্ত করা।

ব্লগার সাইটে এসইও (SEO) করার উপায়।


দ্বিতীয়ত, ব্লগারের সাথে সম্পৃক্ত গুগল সার্চ কনসোল, গুগল নিউজ সঠিক উপায়ে এপ্রুভ করতে হবে। গুগল নিউজে ক্যাটাগরি বানিয়ে নিতে হবে। (গুগল সার্চ কনসোলের ভেতর কয়েকটা গুরুত্বপূর্ণ কাজ আছে ওইগুলা সঠিক উপায়ে করে নিতে হবে)


তৃতীয়ত, আর্টিকেল লেখার সময় যতটুকু সম্ভব কিওয়ার্ড রিসার্চ করে লিখার চেষ্টা করুন। বাংলা আর্টিকেলের ভেতর আর্টিকেল রিলেটেড বাংলার বদলে ইংরেজি গুরুত্বপূর্ণ keywords বসানোর চেষ্টা করুন। পোস্টের মধ্যে আর্টিকেল রিলেটেড ছবি ব্যবহার করবেন (80-100kb এর মধ্যে)। ছবির মধ্যে অলটারনেটিভ টেক্সট ও টাইটেল দিয়ে দিবেন। কাস্টম লিংক দেওয়ার চেষ্টা করবেন। আর পোস্টের গুরুত্বপূর্ণ কিছু অংশ ডেসক্রিপশন বক্সে ব্যবহার করবেন। পোস্ট রিলেটেড ক্যাটাগরি বাছাই করে নিবেন অথবা নতুন করে তৈরী করে নিবেন।

সর্বশেষ, পোস্টগুলা অবশ্যই সুন্দর ভাবে উপস্থাপন করবেন। হাবিজাবি লিখে Publish করে দিলে কিন্তু হবে না। যেখানে যা প্রয়োজন তাই লিখার চেষ্টা করবেন, বুঝানোর সুবিধার্থে লেখার মাঝে ছবি ব্যবহার করবেন। মানুষ ভালোভাবে না পড়তে পারলে দ্বিতীয়বার কখনো আর আপনার সাইটে ভিজিট করতে চাইবে না।


এই ছিল ব্লগার সাইটে SEO নিয়ে প্রাথমিক আলোচনা, এসইও (SEO) ও ব্লগার নিয়ে বিস্তারিত যেকোন তথ্য সবার আগে সহজ ভাবে জানতে আমাদের সাথে থাকুন। যথাসাধ্য চেষ্টা করবো সহজ ভাষায় এসইও (SEO) নিয়ে পরবর্তী কোনো আর্টিকেলে বিস্তারিত আলোচনার। ব্লগিং নিয়ে আমার লেখা নতুদের জন্যে “এসো ব্লগিং শিখি” বইটি মাত্র ৫০ টাকায় পেতে আমাদের সাথে যোগাযোগ করুন। ব্লগারের শুরু থেকে শেষ পর্যন্ত সকল তথ্যের সমাবেশে বইটি 
তৈরী করা হয়েছে।
আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments