বিকাশ, নগদ বা রকেটের ট্রানজেকশন আইডি কেন দেওয়া হয় আর এর প্রয়োজনীয়তা কি!

মোবাইল ব্যাংকিং এর বিকাশ, নগদ বা রকেটের মাধ্যমে যেকোন লেনদেন করার পর একটি ইউনিক কোড দেওয়া হয়, যার নাম হচ্ছে ট্রানজেকশন আইডি। এখন কথা হচ্ছে এই ট্রানজেকশন আইডিটা কি, এর প্রয়োজনীয়তা কি! আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি মোবাইল ব্যাংকিং এর ট্রানজেকশন আইডির প্রয়োজনীয়তা নিয়ে। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

বিকাশ, নগদ বা রকেটের ট্রানজেকশন আইডি


মোবাইল ব্যাংকিং এর বিকাশ, নগদ বা রকেট থেকে যখন আমরা কোন লেনদেন করি তখন আমাদের প্রত্যেকটি লেনদেনের জন্যে একটি করে ট্রানজেকশন আইডি দিয়ে থাকে। প্রথমত এই ট্রানজেকশন আইডি দ্বারা লেনদেন এর সত্যায়িত প্রমাণ করা হয়। যখন কোন স্থানে আপনি পেমেন্ট করবেন, তখন কিন্তু আপনাকে আপনার মোবাইল নাম্বার জিজ্ঞেস করবে না, বরং আপনি যে লেনদেন করেছেন তার ট্রানজেকশন আইডিটি জিজ্ঞেস করবে। বিভিন্ন প্রতিষ্ঠানে বা ওয়েবসাইটে পেমেন্ট করার পর তা ভ্যারিফাই করার জন্যে এই ট্রানজেকশন আইডিটির প্রয়োজন হয়ে থাকে। 




অনেকে লেনদেন সত্যায়িত করার জন্যে, বিশেষ করে দোকানদার/এজেন্টরা মোবাইল নাম্বারের শেষ চার ডিজিট চেয়ে থাকে। কিন্তু মনে রাখতে হবে, মোবাইল নাম্বারের শেষ ডিজিট একে অপরের সাথে মিল থাকতেও পারে কিন্তু ট্রানজেকশন আইডি সর্বদা ইউনিক। তাই লেনদেন যাচাইয়ে ট্রানজেকশন আইডি বেশ গুরুত্বপূর্ণ।



আশা করি বিকাশ, নগদ বা রকেটের ট্রানজেকশন আইডি কেন দেওয়া হয় আর এর প্রয়োজনীয়তা কি, তা বুঝতে পারছেন। বিকাশ সম্পর্কিত যেকোন টিপস ও ট্রিকস জানতে আমাদের সাথে থাকুন।

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments