বিনিময় একাউন্ট কি। বিনিময় একাউন্ট খোলার নিয়ম। Binimoy Account Open

সময়ের সাথে সাথে ইন্টারনেট ও মোবাইল ব্যাংকিংগুলা তাদের গ্রাহকদের উন্নতমানের সেবা প্রদান করতে ব্যস্ত। কিভাবে ইন্টারনেট ও মোবাইল ব্যাংকিংগুলার মাধ্যমে আন্তলেনদেন করা যায় তা নিয়ে চলছে বিস্তর গবেষণা। এরই মধ্যে ইন্টারনেট ও মোবাইল ব্যাংকিংগুলার মাধ্যমে আন্তলেনদেন করার জন্যে একটি বিশ্বস্ত ও দ্রুতগতির সেবা নিয়ে এসেছে বিনিময় নামক একটি প্লাটফর্ম। যার মাধ্যমে আপনি সহজে বিকাশ থেকে রকেটে ও ব্যাংকে, রকেট থেকে বিকাশে টাকা লেনদেন করতে পারবেন। তো আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করবো বিনিময় একাউন্ট কি, আর এই বিনিময় একাউন্ট খোলার উপায় ও ব্যবহারের পদ্ধতি। তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

বিনিময় একাউন্ট খোলার নিয়ম

বিনিময় একাউন্ট কি : বিনিময় একাউন্ট হচ্ছে বাংলাদেশ ব্যাংকের একটি সেবা, যার মাধ্যমে মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং ও পেমেন্ট সার্ভিসগুলোর মধ্যে সহজে লেনদেন করা যাবে। মূলত ব্যাংকগুলোর মধ্যে আন্তলেনদেনের ব্যবস্থা NPSP, BFTN অনেক আগে থেকে চালু থাকলেও মোবাইল ব্যাংকিং যেমন : বিকাশ, রকেট, সেলফিন এগুলো মধ্যে কোন আন্তলেনদেন ব্যবস্থা ছিল না। বর্তমানে মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংক ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারগুলোর মধ্যে আন্তলেনদেন ব্যবস্থা চালু করতে’ই মূলত বিনিময় সেবা চালু করা হয়। বিনিময়ের মাধ্যমে লেনদেন করার জন্য একজন গ্রাহককে প্রথমে বিনিময় একাউন্ট রেজিস্ট্রেশন করতে হবে। বিনিময় একাউন্ট রেজিস্ট্রেশন করার সময় গ্রাহকের একটি ইউনিক আইডি তৈরি করতে হবে। যেমন : account202@binimoy এমন একটি আইডি। এই আইডির মাধ্যমেই একজন গ্রাহক যেকোন ব্যাংক একাউন্ট বা মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে গ্রহীতার বিনিময় আইডিতে টাকা পাঠাতে পারবে। 



বিনিময় একাউন্ট খোলার নিয়ম : বিনিময় একাউন্ট খোলার জন্য প্রথমে ইন্টারনেট বা মোবাইল ব্যাংকিং অ্যাপ (বিকাশ, রকেট, সেলফিন কিংবা যেখানে বিনিময় সেবা চালু আছে সেখান) থেকে বিনিময় (Binimoy) অপশনে চলে আসুন। রেজিস্ট্রেশন অপশন থেকে আপনার জিমেইল দিয়ে একটি ইউনিক আইডি সেট করুন। যেমন : account202@binimoy এবং Alias হিসেবে আপনার নাম বা কোড দিয়ে দিন। পরবর্তী ধাপে ৬ ডিজিটের একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করে Submit করুন (এমন পাসওয়ার্ড দিন যেন পরবর্তী সময়ে মনে থাকে)।

বিকাশ থেকে বিনিময় একাউন্ট খোলার উপায় : বিকাশ থেকে Binimoy Registration করার জন্য বিকাশ অ্যাপে লগইন করুন। একটু নিচে স্ক্রল করে বিনিময় অপশনে চলে আসুন এবং Register Now বাটনে ক্লিক করুন। আপনার ইমেইল আইডি দিয়ে দিন এবং Small Letter দিয়ে একটি ইউনিক আইডি লিখে Confirm করুন, আইডি নাম ইউনিক না হলে নামের সাথে সংখ্যা যুক্ত করে দিন। সবশেষে, বিনিময় একাউন্টের জন্য ৬ ডিজিটের একটি গোপন পিন সেট করে Submit করুন।

রকেট থেকে বিনিময় একাউন্ট খোলার নিয়ম : রকেট থেকে বিনিময় একাউন্ট খোলার জন্য রকেট অ্যাপে লগইন করুন। একটু নিচে স্ক্রল করে বিনিময় অপশনে চলে আসুন। আপনার ইমেইল আইডি দিয়ে দিন এবং Small Letter দিয়ে একটি ইউনিক আইডি লিখুন Confirm করুন। আইডি ইউনিক না হলে সংখ্যা যোগ করতে পারেন। আপনি যদি চান আপনার বিনিময় একাউন্টে কেউ টাকা পাঠালে তা সরাসরি রকেট একাউন্টে জমা হবে, সেক্ষেত্রে Is default credit account? অপশনে Yes দিন এবং Submit বাটনে ট্যাপ করুন। সবশেষে, বিনিময় একাউন্টের জন্য ৬ ডিজিটের একটি গোপন পিন সেট করে Submit করুন।



বিনিময় সেবা পাওয়া যাচ্ছে যেসকল ব্যাংকে : মূলত আন্তলেনদেন করার জন্য যেখান থেকেই বিনিময় একাউন্ট ওপেন করুন না কেন, প্রায় প্রতিটি স্থানে একাউন্ট ওপেন করার পদ্ধতি একই। এখন আসুন জেনে নেই বর্তমানে কোন কোন ইন্টারনেট ব্যাংক ও মোবাইল ব্যাংকে বিনিময় সেবা চালু আছে। বর্তমানে ইসালামি ব্যাংক অর্থাৎ সেলফিন, বিকাশ, রকেট, ডাচ বাংলা ব্যাংক, সোনালী ব্যাংক, পূবালী ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, সিটি ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক ইত্যাদি। সময়ের সাথে সাথে আরো অনেক প্রতিষ্ঠান এ সেবার অংশ নিতে পারে।

সতর্কীকরণ : বিনিময় একাউন্ট খোলার সময় যে ইউনিক আইডি প্রদান করবেন, তা আর পরিবর্তন করার কোনো সুযোগ নেই, তাই আইডি নাম বা নাম্বার প্রদান করার সময় সহজ ইউনিক নাম নির্বাচন করুন। আশা করি বুঝতে পারছেন, তারপরও যদি বিনিময় সেবা নিয়ে কিছু জানার থাকে তাহলে তা কমেন্ট করে আমাদের জানাতে পারেন। আর এরকম নিত্য নতুন প্রয়োজনীয় টিপস ও ট্রিকস জানতে আমাদের সাথে থাকুন। 
আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে Share করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন Article পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments