জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণের আবেদন করার নিয়ম। Birth Register Reprint

জন্মের পর পর আমাদের প্রত্যেকের রাষ্ট্র কর্তৃক পরিচয়পত্র হিসেবে জন্ম সনদ তৈরী করা হয়। যদি আপনার জন্ম নিবন্ধন/সনদ হারিয়ে যায় বা অন্য কোনো কারণে ক্ষতি হয়, তাহলে তা কিভাবে পূণঃরুদ্ধার করবেন। সাধারণত জন্ম নিবন্ধন কপি অনলাইনে পেলেও মূল কপিটি কিন্তু সরকারি সেবা কেন্দ্র থেকে সংগ্রহ করতে হয়। সরকারি সেবা কেন্দ্র ইউনিয়ন পরিষদ কিংবা পৌরসভা থেকে মূল কপিটি সংগ্রহ করতে হলে প্রথমে আমাদেরকে অনলাইন থেকে পুনঃমুদ্রণের আবেদন করতে হবে, তো কিভাবে আবেদন করবেন তা নিয়ে থাকছে আজকের এই আর্টিকেল।

জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণের আবেদন করার নিয়ম

ধাপ - ০১ : জন্ম নিবন্ধন সনদ পুনরায় ফিরে পেতে হলে অনলাইন থেকে জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণের আবেদন করতে হবে। জন্ম নিবন্ধন পুনঃমুদ্রণের আবেদন করতে প্রথমে bdris.gov.bd/br/reprint লিংক ক্লিক করে জন্ম নিবন্ধনের মূল ওয়েবসাইটে চলে আসুন।


ধাপ - ০২ : সাইটে আসার পর আপনার জন্ম নিবন্ধন নাম্বারজন্ম তারিখ দিয়ে ‘অনুসন্ধান’ অপশনে ক্লিক করুন। অনুসন্ধান অপশনে ক্লিক করার সাথে সাথে নিচের দিকে আপনার ও আপনার পিতা-মাতার নাম দেখতে পাবেন। তার ডান পাশে থাকা ‘নির্বাচন করুন’ অপশনে ক্লিক করুন।


ধাপ - ০৩ : নির্বাচন করুন অপশনে ক্লিক করার পর নিচের মত একটি পেজ দেখতে পাবেন। এখান থেকে আবেদনাধীন ব্যক্তির সহিত সম্পর্ক নির্বাচন করে, সচল একটি মোবাইল নাম্বার দিয়ে দিন। সকল ইনফরমেশন সঠিক ভাবে বসিয়ে নিচের দিকে থাকা সাবমিট অপশনে ক্লিক করুন।


ধাপ - ০৪ : সাবমিট অপশনে ক্লিক করার সাথে সাথে আবেদনপত্রের নম্বর ও একটি নির্দিষ্ট তারিখ দেওয়া হবে, উক্ত তারিখের মধ্যে আবেদন পত্রের প্রিন্ট কপি ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আপনার ইউনিয়ন/পৌরসভায় জমা দিতে হবে। 


জমা দেওয়ার পর, কখন আপনার জন্ম সনদের পুনঃমুদ্রণের কপিটি পাবেন তা উনারা জানিয়ে দিবে। আশা করি বুজতে পারছেন, এভাবে খুব সহজে অনলাইন থেকে জন্ম নিবন্ধনের জন্য পুনঃমুদ্রনের আবেদন করে নতুন জন্ম সনদ সংগ্রহ করে নিতে পারবেন। 

যদি কারো জন্ম নিবন্ধন অনলাইন করা না থাকে, তাহলে নতুন করে জন্ম নিবন্ধন করে নিতে হবে। ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করার প্রক্রিয়া এখনি জেনে নিন - নতুন জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম। আর যদি দেখেন আগে থেকে কারো জন্ম নিবন্ধন অনলাইন করা আছে, কিন্তু তাতে নাম বা বয়স ভুল রয়েছে এবং ইংরেজি করা নেই তাহলে তা সংশোধন করে নিতে হবে। ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার আবেদন প্রক্রিয়া এখনি জেনে নিন - জন্ম নিবন্ধন সংশোধন বা ডিজিটাল করার নিয়ম। জন্ম নিবন্ধনের জন্য প্রয়োজনীয় তথ্যসহ যেকোন বিষয়ে নিত্য নতুন টিপস ও ট্রিকস সবার আগে জানতে আমাদের সাথে থাকুন। 

Post a Comment

0 Comments