ঘরে বসে জন্ম নিবন্ধন সংশোধন করার উপায়। জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম।

বর্তমান সময়ে একজন নাগরিকের ডিজিটাল জন্ম নিবন্ধন থাকা বাধ্যতামূলক। আমাদের মধ্যে যাদের অনলাইনে জন্ম নিবন্ধন রয়েছে এগুলার অধিকাংশে নাম বা বয়সে অনেক ভুল রয়েছে। যার কারণে আমাদের এগুলা সংশোধন করার প্রয়োজন হয়। অনলাইনে থাকা ভুল জন্ম নিবন্ধন সংশোধ করা এখন একদম সহজ। অনলাইনে থাকা আপনার জন্ম নিবন্ধনে যদি নিজের নাম, বয়স কিংবা বাবা-মায়ের নাম ভুল থাকে তাহলে তা খুব সহজে ঘরে বসে সংশোধন করে নিতে পারবেন। ঘরে বসে জন্ম নিবন্ধনের ভুল সংশোধন করার আবেদন প্রক্রিয়া আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন, তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।  

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

ধাপ - ০১ : জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য প্রথমে আমাদেরকে bdris.gov.bd/br/correction এই লিংকে ক্লিক করে জন্ম নিবন্ধনের মূল ওয়েবসাইটে চলে আসতে হবে। সাইটে আসার পর জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে ‘অনুসন্ধান’ বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার সাথে সাথে নিচের দিকে আমাদের নাম, বয়স ও পিতা-মাতার নাম চলে আসবে। এখান থেকে ‘নির্বাচন করুন’ বাটনে ক্লিক করুন। তারপর কনফার্ম করার জন্য একটি অপশন শো করবে, তাতে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

ধাপ - ০২ : এই পর্যায়ে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য সকল তথ্য এখান থেকে যুক্ত করে নিতে হবে। নিজের নাম বা বয়স, পিতা-মাতার নামে ভুল থাকলে এখান থেকে সে বিষয়টি নির্বাচন করে পাশে থাকা সংশোধনের কারণ উল্লেখ করে দিন। যতগুলা সমস্যা বা ভুল রয়েছে সবগুলা বিষয় সঠিক ভাবে নির্বাচন করতে হবে। 

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

ধাপ - ০৩ : এখন নিচের দিকে থাকা জন্মস্থান, স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা সঠিক ভাবে নির্বাচন করুন। প্রথমে দেশ, বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড নং নির্বাচন করতে হবে। তারপর ডাকঘর ও গ্রামের নাম বাংলায় ও ইংরেজিতে দিতে হবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

ধাপ - ০৪ : ভুল তথ্য সংশোধন করার জন্য অবশ্যই সঠিক ডকুমেন্ট সবমিট করতে হবে। তার জন্যে আগে থেকে আমাদের ডকুমেন্টগুলা সংগ্রহ করে রাখতে হবে। যেমন : ভোটার আইডি কার্ড, সার্টিফিকেট, পুরাতন হাতে লেখা জন্ম সনদ, কর ডকুমেন্ট, প্রত্যায়ন পত্র (যদি প্রয়োজন হয়) ইত্যাদি। (প্রত্যেকটি ছবি সাইজ যেন ২ মেগা বাইটের মধ্যে থাকে)

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

ধাপ - ০৫ : প্রয়োজনীয় কাগজপত্র সাবমিট করার পর, আবেদনাধীন ব্যক্তির সহিত সম্পর্ক (নিজ) নির্বাচন করতে হবে।এবার আপনার মোবাইল নাম্বারটি দিয়ে ‘ওটিপি পাঠান’ বাটনে ক্লিক করুন। ক্লিক করার কিছুক্ষণের মধ্যে আপনার উক্ত নাম্বারে একটি ওটিপি কোড চলে আসবে। উক্ত ওটিপি কোডটি সাবমিট করার সাথে সাথে আপনার আবেদন সম্পন্ন হয়ে যাবে। 

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

ধাপ - ০৬ : আবেদন সম্পন্ন হলে আপনাকে একটি আবেদন ফরম নম্বর দেওয়া হবে, প্রথমে ফরম নম্বরটি নোট করে নিন। তারপর নিচে দিকে থাকা আবেদনপত্র প্রিন্ট করুন অপশনে ক্লিক করে আবেদনপত্রটি প্রিন্ট করে নিন। নিজের কাছে প্রিন্টার না থাকলে, দোকান থেকে প্রিন্ট করে নিন।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

ধাপ - ০৭ : প্রিন্ট করার পর উক্ত আবেদনের প্রিন্ট কপিসহ যেসকল কাগজপত্র আবেদন করার সময় জমা দিয়েছেন তার ফটোকপি সংযুক্ত করে ইউনিয়ন পরিষদ/সিটি কর্পোশনে জমা দিন। সংশোধনের জন্য সরকার কর্তৃক ১০০ টাকা ফি জমা দিতে হবে। 

আবেদনপত্র জমা দেওয়ার পর, সব ঠিকঠাক থাকলে ৭-১৫ দিনের মধ্যে সংশোধন হয়ে যাবে। আর যদি ভুলভাল তথ্য দিয়ে জন্ম নিবন্ধন সংশোধন করতে চান তাহলে আপনার আবেদনটি ওরা বাতিল করে দিবে। আশা করি বুঝতে পারছেন, এভাবে খুব সহজে আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন করে নিতে পারবেন। জন্ম নিবন্ধনের জন্য প্রয়োজনীয় যেকোন তথ্য জানতে আমাদের সাথে থাকুন। 

আপনার যদি আগে থেকে জন্ম নিবন্ধন অনলাইন করা না থাকে, তাহলে নতুন করে জন্ম নিবন্ধন করে নিতে হবে। ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করার প্রক্রিয়া এখনি জেনে নিন - নতুন জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments