অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম। নতুন জন্ম নিবন্ধন করার উপায়

বাংলাদেশী নাগরিকত্বের প্রথম রাষ্ট্র স্বীকৃতি প্রমাণপত্র হচ্ছে তার জন্ম সনদ। এই জন্ম সনদের উপর ভিত্তি করে পরবর্তী সময়ে আমাদের সকল কাগজপত্র তৈরী করা হয়। বর্তমান সময়ে একজন নাগরিক ঘরে বসে খুব সহজে অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধনের আবেদন করতে পারে। আপনি যদি ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি শুধুমাত্র আপনার জন্য, তো চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম

ধাপ - ০১ : অনলাইনে নতুন জন্ম নিবন্ধন আবেদন করার জন্য প্রথমে Birth Registration লিংকে ক্লিক করে জন্ম নিবন্ধনের মূল ওয়েবসাইটে চলে আসুন। সাইটে আসার পর যে ঠিকানায় জন্ম নিবন্ধনের আবেদন করবেন (জন্মস্থান বা স্থায়ী ঠিকানা) তা সিলেক্ট করে পরবর্তী অপশনে ক্লিক করুন। 

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম

ধাপ - ০২ : এখানে আসার পর জন্ম নিবন্ধন ফরমে আপনার নাম, জন্ম তারিখ, পিতা-মাতার নাম ও প্রয়োজনীয় তথ্য সঠিক ভাবে পূরণ করে পরবর্তী অপশনে ক্লিক করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম

ধাপ - ০৩ : এই ধাপে আবেদন করা ব্যক্তির পিতা মাতার প্রয়োজনীয় তথ্য দিতে হবে। (জন্ম যদি ২০০০ সালের আগে হয় তাহলে তার পিতা মাতার জন্ম নিবন্ধন ডিজিটাল না হলেও চলবে কিন্তু জন্ম যদি ২০০০ এর পর হয় তাহলে অবশ্যই পিতা মাতার ডিজিটাল জন্ম নিবন্ধন নাম্বার থাকতে হবে) জন্ম নিবন্ধন নাম্বার ও প্রয়োজনীয় সকল তথ্য দিয়ে পরবর্তী অপশনে ক্লিক করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম
===
নতুন জন্ম নিবন্ধন করার উপায়

ধাপ - ০৪ : এখন এখান থেকে আবেদন করা ব্যক্তির স্থায়ী ও বর্তমান ঠিকানা সঠিক ভাবে পূরণ করে পরবর্তী অপশনে ক্লিক করুন।

নতুন জন্ম নিবন্ধন করার উপায়

ধাপ - ০৫ : এই ধাপে আবেদনাধীন ব্যক্তির সাথে সম্পর্ক চিহ্নিত করে, প্রয়োজনীয় কাগজপত্রের ছবি সংযুক্ত করুন। (অবশ্যই প্রতিটি ছবি ২ মেগাবাইট এর মধ্যে থাকতে হবে)। কাগজপত্র আপলোড করার পর পরবর্তী অপশনে ক্লিক করুন।

নতুন জন্ম নিবন্ধন করার উপায়

ধাপ - ০৬ : এই ধাপে আবেদন করা সকল তথ্য এক নজরে দেখতে পাবেন, যদি কোথাও ভুল হয়ে থাকে তাহলে পূর্ববতী অপশনে ক্লিক করে তা সংশোধন করে নিতে পারবেন। যদি দেখেন সকল তথ্য ঠিকঠাক রয়েছে তাহলে আপনার ইমেইল ও মোবাইল নাম্বার প্রদান করুন। মোবাইল নাম্বার দেওয়ার পর, উক্ত নাম্বারে একটি ওটিপি কোড আসবে। ওটিপি কোডটি কাঙ্খিত স্থানে বসিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম

ধাপ - ০৭ : ওটিপি সাবমিট করার পর আপনাকে একটি আবেদনপত্রের নম্বর প্রদান করবে, তা সংরক্ষণ করুন। তার নিচে আবেদনপত্র প্রিন্ট করুন অপশনে ক্লিক করে আবেদনপত্রটি প্রিন্ট করে নিন, যদি নিজের কাছে প্রিন্টার না থাকে তাহলে পিডিএফটি সেইভ করে করে দোকান থেকে প্রিন্ট করে নিন। প্রিন্টকৃত কপিসহ প্রয়োজনীয় কাগজপত্র আপনার নিকটস্ত ইউনিয়ন পরিষদে একটি নির্দিষ্ট পরিমাণ ফি সহ জমা দিতে হবে। 

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম

জমা দেওয়া পর ওরা যদি দেখে আপনার সকল ডকুমেন্ট ঠিকঠাক তাহলে কিছুদিনের মধ্যে আপনি আপনার নতুন জন্ম নিবন্ধনটি হাতে পেয়ে যাবেন। আর যদি ভুলভাল তথ্য দিয়ে জন্ম নিবন্ধন তৈরী করতে চান তাহলে আপনার আবেদনটি ওরা বাতিল করে দিবে। আশা করি বুঝতে পারছেন, এভাবে খুব সহজে আপনি আপনার জন্ম নিবন্ধন আবেদন বা তৈরী করে নিতে পারবেন। জন্ম নিবন্ধনের জন্য প্রয়োজনীয় যেকোন তথ্য জানতে আমাদের সাথে থাকুন। 

আপনার যদি আগে থেকে জন্ম নিবন্ধন অনলাইন করা থাকে, কিন্তু তাতে যদি নাম বা বয়স ভুল থাকে এবং ইংরেজি করা না থাকে তাহলে তা সংশোধন করে নিতে হবে। ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার আবেদন প্রক্রিয়া এখনি জেনে নিন - জন্ম নিবন্ধন সংশোধন বা ডিজিটাল করার নিয়ম।

-------------------------------------

আজকে এই পর্যন্ত। দেখা হবে পরবর্তীতে অন্য কোনো পোস্টে। সেই পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। যদি আমাদের সাইটের পোস্টগুলো আপনার একটু হলেও উপকারে আসে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এই রকম নিত্যনতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

0 Comments