অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম, জন্ম সনদ বের করার উপায়।

জন্মের পর পর আমাদের প্রত্যেকের রাষ্ট্র কর্তৃক পরিচয়পত্র হিসেবে জন্ম সনদ তৈরী করা হয়। আমাদের পূর্ববর্তী সকল জন্ম সনদগুলা হচ্ছে হাতে লেখা। কিন্তু বর্তমান সময়ে সরকার হাতে লেখা জন্ম সনদকে ‘ডিজিটাল/অনলাইন জন্ম নিবন্ধন’ এর আওতায় নিয়ে এসেছে। এখন প্রশ্ন হচ্ছে আমাদের হাতে লেখা জন্ম সনদটি কি অনলাইনে আছে ? জ্বি আছে, তবে সিংহ ভাগ জন্ম সনদে নাম বা বয়স ভুল রয়েছে এবং অনলাইনে থাকা জন্ম সনদটি শুধুমাত্র বাংলায় রয়েছে। জন্ম সনদ সংশোধন ও ইংরেজি করার জন্য আমাদের প্রথমে হাতে লেখা জন্ম সনদটির অনলাইন কপি বের করতে হবে। তো আজকের এই আর্টিকেলে আমি আপনাদের দেখিয়ে দিব কিভাবে আপনি আপনার হাতে লেখা জন্ম সনদ বা ডিজিটাল জন্ম সনদ অনলাইন থেকে যাচাই করে নিবেন। 

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

ধাপ - ০১ : অনলাইন থেকে জন্ম নিবন্ধন যাচাই/চেক করার জন্য প্রথমে আমাদেরকে https://everify.bdris.gov.bd/ এই লিংকে ক্লিক করে জন্ম নিবন্ধনের মূল ওয়েবসাইটে চলে আসতে হবে। সাইটে আসার পর জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে ‘সার্চ’ বাটনে ক্লিক করুন। 

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

ধাপ - ০২ : সার্চ বাটনে ক্লিক করার পর যদি সব কিছু ঠিক থাকে এবং জন্ম নিবন্ধনটি অনলাইনে থাকে তাহলে তা নিচের ছবিটির মতো দেখতে পাবেন। জন্ম নিবন্ধনটি প্রিন্ট করার জন্য কম্পিউটার থেকে CTRL+P বাটনে ক্লিক করে প্রিন্ট বা পিডিএফ করে নিন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

ধাপ - ০৩ : যদি সার্চ বাটনে ক্লিক করার পর 'No Record Found' লেখাটি আসে, তাহলে বুঝবেন যাচাই করা জন্ম নিবন্ধনের নাম্বার বা জন্ম তারিখের কোন একটিতে ভুল রয়েছে।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

ধাপ - ০৪ : সার্চ করে জন্ম নিবন্ধনটি অনলাইনে খুঁজে পাচ্ছেন না, তাহলে হাতে লেখা জন্ম সনদটি নিয়ে আপনার নিকস্থ ইউনিয়ন পরিষদে যোগযোগ করে ওনাদের বিস্তারিত বললে ওনারা চেক করে আপনাকে সমাধান দিয়ে দিবে। মূলত বয়সে সমস্যা থাকলে আমরা নিজেরা অনলাইন থেকে জন্ম সনদটি খুঁজে পাইনা, যার জন্যে ইউনিয়ন পরিষদে গেলে ওনারা ওনাদের সিস্টেম অনুযায়ী আপনাদের অনলাইন কপিটি বের করে দিবে। আর যদি ওনারা বলে আপনার পূর্ববর্তী জন্ম সনদটি ভূয়া, তাহলে নতুন করে আপনাকে জন্ম সনদ তৈরী করে নিতে হবে।

আশা করি বুজতে পারছেন, আপনার যদি আগে থেকে জন্ম নিবন্ধন অনলাইন করা না থাকে, তাহলে নতুন করে জন্ম নিবন্ধন করে নিতে হবে। ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করার প্রক্রিয়া এখনি জেনে নিন - নতুন জন্ম নিবন্ধন আবেদন করার নিয়ম।

আর যদি দেখেন আপনার আগে থেকে জন্ম নিবন্ধন অনলাইন করা আছে, কিন্তু তাতে নাম বা বয়স ভুল রয়েছে এবং ইংরেজি করা নেই তাহলে তা সংশোধন করে নিতে হবে। ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার আবেদন প্রক্রিয়া এখনি জেনে নিন - জন্ম নিবন্ধন সংশোধন বা ডিজিটাল করার নিয়ম। জন্ম নিবন্ধনের জন্য প্রয়োজনীয় তথ্যসহ যেকোন বিষয়ে নিত্য নতুন টিপস ও ট্রিকস সবার আগে জানতে আমাদের সাথে থাকুন। 

Post a Comment

0 Comments